Bangladesh: ‘ধর্ম যাঁর যাঁর, কিন্তু উৎসব সবার, রাষ্ট্র সবার’, কুমিল্লার ঘটনায় কড়া প্রতিক্রিয়া শেখ হাসিনার

Sheikh Hasina: এই ধরনের ঘটনা যারা ঘটাবে, তাদের আমরা খুঁজে বের করবই। সে যেই হোক না কেন, যে ধর্মেরই হোক না কেন, তার বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই যথাযথভাবে নেওয়া হবে।

Bangladesh: 'ধর্ম যাঁর যাঁর, কিন্তু উৎসব সবার, রাষ্ট্র সবার', কুমিল্লার ঘটনায় কড়া প্রতিক্রিয়া শেখ হাসিনার
কড়া প্রতিক্রিয়া শেখ হাসিনার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 11:47 AM

ঢাকা: কুমিল্লায় দুর্গামণ্ডপে তাণ্ডবের ঘটনায় কড়া পদক্ষেপ করেছে শেখ হাসিনার সরকার। বাংলাদেশের ২২ টি জেলায় আধা সেনা মোতায়েন করা হয়েছে। আর এই নিয়ে এবার প্রতিক্রিয়া জানালেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাণ্ডবকারীদের উদ্দেশে স্পষ্ট বার্তা দিয়ে রাখলেন তিনি। বললেন, “বাংলাদেশ এক অসাম্প্রদায়িক চেতনার দেশ। বাংলাদেশে সকল ধর্ম, বর্ণ, সম্প্রদায়ের মানুষ একসঙ্গে বসবাস করবে। যার যার ধর্ম সে সে পালন করবে।” তিনি প্রত্যেক বাংলাদেশবাসীকে স্মরণ করিয়ে দেন, “ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার। ধর্ম যার যার, রাষ্ট্র সবার।”

কুমিল্লার ঘটনার তীব্র নিন্দা করে শেখ হাসিনা বাংলাদেশে সম্প্রীতির ইতিহাসের কথাও তুলে ধরেন। বলেন, “বাংলাদেশের ইতিহাসে এটা আছে যে এদেশের মানুষ সবসময় প্রতিটি উৎসব সামিল হয়ে একসঙ্গে সেই আনন্দ উপভোগ করে। মাঝে মাঝে কিছু দুষ্ট চক্র এই ধরনের ঘটনা ঘটিয়ে মানুষের মধ্যে এই চেতনাকে নষ্ট করতে চায়। এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক।

তিনি আরও জানান, কিছুদিন আগে কুমিল্লায় যে ঘটনা ঘটেছে ইতিমধ্যেই তার তদন্ত শুরু হয়েছে। ব্যাপকভাবে তদন্ত চলছে। অনেক তথ্য ইতিমধ্যেই প্রশাসনের হাতে এসেছে। এই ধরনের ঘটনা যারা ঘটাবে, তাদের আমরা খুঁজে বের করবই। সে যেই হোক না কেন, যে ধর্মেরই হোক না কেন, তার বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই যথাযথভাবে নেওয়া হবে।

কুমিল্লার দুর্গামণ্ডপে এই তাণ্ডবের পিছনে রাজনৈতিক ইন্ধন থাকার সম্ভাবনাও একেবারে উড়িয়ে দিচ্ছেন না শেখ হাসিনা। নাম না করে বাংলাদেশের বিরোধী দল বিএনপিকে নিশানা করতেও ছাড়লেন না তিনি। তাঁর মতে, বাংলাদেশ যখন উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে, তখন এই যাত্রাকে ব্যাহত করার এবং একইসঙ্গে দেশের ভিতরে একটি সমস্যা সৃষ্টি করার চেষ্টা করছে কেউ কেউ। যারা মানুষের বিশ্বাস, আস্থা অর্জন করতে পারে না, রাজনীতি নেই, কোনও আদর্শ নেই, আসলে তারাই এই ধরনের কাজ করে।

তাণ্ডবের তীব্র নিন্দা করে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কথাও তুলে ধরেন। মুজিবর রহমান বলেছিলেন, বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোনও স্থান নেই। মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান… যাঁরা যাঁরা এ দেশে বসবাস করেন, তাঁরা প্রত্যেকেই এদেশের নাগরিক। প্রতিটি ক্ষেত্রে তাঁরা সম অধিকার ভোগ করবেন।

একইসঙ্গে বাংলাদেশের হিন্দু নাগরিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আপনারা সবসময় নিজেদের সংখ্যালঘু মনে করেন কেন? আপনারা প্রত্যেকে এই দেশেরই নাগরিক। এই মাটিতে আপনার জন্ম। কাজেই এই মাটিতে যাঁদের জন্ম, আপনারা এই মাটিরই সন্তান। আপনারা সবাই নিজের অধিকারে বসবাস করেন।”

আরও পড়ুন : Bangladesh: দুর্গামণ্ডপে তাণ্ডবের পর বাংলাদেশের ২২ জেলায় নামানো হল আধা সেনা

আরও পড়ুন : Norway Attack: সন্ধের আড্ডা সবে জমেছিল, আচমকাই তীর ধনুক হাতে হাজির অচেনা একজন! হামলায় মৃত ৫