Swami Vivekananda: ‘আমরা বিবেকানন্দের আদর্শে উদ্বুদ্ধ’, হাওড়ায় অশান্তির ঘটনায় স্বামীজির বাণী তুলে ধরলেন শুভেন্দু

স্বামী বিবেকানন্দের এই আদর্শেই বিজেপি উদ্বুদ্ধ বলে মন্তব্য করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী।

Swami Vivekananda: 'আমরা বিবেকানন্দের আদর্শে উদ্বুদ্ধ', হাওড়ায় অশান্তির ঘটনায় স্বামীজির বাণী তুলে ধরলেন শুভেন্দু
সাংবাদিক সম্মেলনে শুভেন্দু অধিকারী।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2023 | 9:05 PM

কলকাতা: ‘নিজের ধর্মের প্রতি আস্থাশীল হও এবং অন্যের ধর্মে শ্রদ্ধাশীল হও।’ স্বামী বিবেকানন্দের (Swami Vivekananda) এই আদর্শেই BJP উদ্বুদ্ধ বলে মন্তব্য করলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)। হাওড়ায় অশান্তির ঘটনায় বিজেপির বিরুদ্ধে যে উস্কানি দেওয়ার অভিযোগ উঠেছে তা খারিজ করেই স্বামীজির বাণী তুলে ধরেন শুভেন্দু অধিকারী। তাই মিছিলে পিস্তল হাতে একজনকে দেখা গিয়েছে বলে তৃণমূল যে দাবি জানিয়েছে, সেটা সত্যি হলে তার বিরুদ্ধে পদক্ষেপ করারও কড়া বার্তা দিয়েছেন শুভেন্দু। তাঁর কথায়, “আমাদের লোক আগুন জ্বালানোর কাজ করে না। পিস্তল নিয়ে মিছিলে গেলে আমরা সমর্থন করি না।”

বৃহস্পতিবার বিকাল থেকে উত্তপ্ত হয়ে উঠেছে হাওড়ার শিবপুর এলাকা। ঘটনার পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এলাকার পরিস্থিতি থমথমে। পরিস্থিতি সামাল দিতে জারি হয়েছে ১৪৪ ধারা। গোটা ঘটনার জন্য ওই এলাকা দিয়ে যাওয়া মিছিল এবং বিজেপিকেই দায়ী করেছেন মুখ্যমন্ত্রী থেকে রাজ্যের শাসকদল। তারই পাল্টা জবাব দিতে এদিন কলকাতায় দলীয় কার্যালয়ে সাংবাদিক বৈঠক করেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই বৈঠক থেকেই স্বামীজির আদর্শ মেনে চলার দাবি জানিয়ে পাল্টা পুলিশের বিরুদ্ধে অভিযোগের আঙুল তোলেন তিনি।

স্বামীজির ‘নিজের ধর্মের প্রতি আস্থাশীল হও এবং অন্যের ধর্মে শ্রদ্ধাশীল হও’ বাণীটি হাওড়ার অশান্তির ঘটনায় শাসকদলের অভিযোগ খণ্ডন করতেই তুলে ধরেন শুভেন্দু। এপ্রসঙ্গে বগটুই দিবস পালনের উল্লেখও করেন তিনি। শুভেন্দু অধিকারী বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রকল্পগুলি কোনও একটি সম্প্রদায়ের জন্য নয়। আমরা বগটুই দিবসও পালন করি। আমরা স্বামী বিবেকানন্দের আদর্শে উদ্বুদ্ধ।” তাঁর পাল্টা অভিযোগ, “এই গণ্ডগোল তৃণমূলের কাজ। তৃণমূলের নেতা-গুণ্ডাদের দিয়ে অশান্তি করিয়েছে। এটা তৃণমূলের চক্রান্ত। সাগরদিঘিতে পরাজিত হয়েই নজর ঘোরাতে এটা করিয়েছেন।”

বৃহস্পতিবারের মিছিলে রুট বদলের অভিযোগ খারিজ করে বিরোধী দলনেতার দাবি, “মিছিলের জন্য পুলিশ-প্রশাসনের থেকে বৈধ অনুমতি নেওয়া হয়েছিল এবং উৎসব যেভাবে পালন করার কথা ছিল, সেভাবেই করেছে।” অশান্তির সময় পুলিশ ‘নীরব দর্শক’ ছিল বলেও অভিযোগ করেছেন শুভেন্দু।