বাংলায় ‘বিপন্ন গণতন্ত্রের ছবি’ তুলে ধরতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে বিজেপি, পরিকল্পনা ঠিক কী?

পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসার ঘটনাকে হাতিয়ার করেই এই নতুন পরিকল্পনা করেছে কেন্দ্রের শাসকদল। বাংলায় গণতন্ত্রকে ধ্বংস করার অভিযোগ তুলে ১-৩ জুন জনসংযোগ কর্মসূচির ডাক দিয়েছে বিজেপি।

বাংলায় 'বিপন্ন গণতন্ত্রের ছবি' তুলে ধরতে সর্বশক্তি দিয়ে ঝাঁপাচ্ছে বিজেপি, পরিকল্পনা ঠিক কী?
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: May 29, 2021 | 6:43 PM

কলকাতা: ভোট মিটেছে। রাজ্যের মাথার উপর দিয়ে বিরাট প্রাকৃতিক বিপর্যয়ও বয়ে গিয়েছে। কিন্তু কেন্দ্র বনাম রাজ্য সরকারের রাজনৈতিক টানাপড়েনে লাগাম নেই। ভোটের ফল প্রকাশের পর থেকে একাধিক ঘটনার জেরে কার্যত উথালপাথাল চলছে রাজ্য রাজনীতিতে। বাড়তি সংযোজন হিসেবে শুক্রবার প্রধানমন্ত্রীর ইয়াস পরবর্তী রিভিউ বৈঠকে মুখ্যমন্ত্রীর না থাকা এবং তার কয়েক ঘণ্টার মধ্যে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে ডেকে পাঠানোর নির্দেশ নতুন মাত্রা যোগ করেছে। এই সবকিছুর মধ্যে এ বার নতুন করে রাজ্যের তৃণমূল সরকারের বিরুদ্ধে ‘অল আউট অ্যাটাকে’ নামতে চলেছে বিজেপি।

এমনটা যে হতে চলেছে তার ইঙ্গিত অবশ্য গতকালই মিলেছিল। কলাইকুণ্ডায় রিভিউ মিটিং সেরে নরেন্দ্র মোদী দিল্লি ফিরে যাওয়ার পরই জলপ্রপাতের গতিতে টুইট শুরু করেন বিজেপি নেতারা। ছোট, মাঝারি থেকে শীর্ষ স্তরীয় বিজেপি নেতাদের টুইটে মমতা বন্দ্যোপাধ্যায়ের আচরণ নিয়ে নিন্দা, সমালোচনা এবং কটাক্ষ দেখা যায়। তবে এই বিজেপি এখানেই থেকে থাকতে চাইছে না। রাজ্য সরকারের বিরুদ্ধে আক্রমণে শান দিতে এ বার কার্যত মাস্টারপ্ল্যান তৈরি করা হচ্ছে গেরুয়া শিবিরের পক্ষ থেকে।

পশ্চিমবঙ্গে ভোট পরবর্তী হিংসার ঘটনাকে হাতিয়ার করেই এই নতুন পরিকল্পনা করেছে কেন্দ্রের শাসকদল। বাংলায় গণতন্ত্রকে ধ্বংস করার অভিযোগ তুলে ১-৩ জুন জনসংযোগ কর্মসূচির ডাক দিয়েছে বিজেপি। সোশ্যাল মিডিয়ায় সর্বদা সক্রিয় হিসেবে খ্যাত বিজেপির নেতা কর্মীরা এ বার আরও আক্রমণাত্মক ভঙ্গিতে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করতে চলেছে বলে জানা গিয়েছে। একাধিক জনসচেতনতা কর্মসূচি এই তিন দিনে চালানো হবে, এবং পশ্চিমবঙ্গের বর্তমান শাসক সরকারের খারাপ দিকগুলি সেখানে তুলে ধরার চেষ্টাও করা হবে বলে জানা গিয়েছে বিজেপি সূত্রে।

আরও পড়ুন: আলাপনকে ফেরাতে করজোড়ে প্রধানমন্ত্রীকে আবেদন মমতার

জানা গিয়েছে, ওই ৩ দিন গোটা রাজ্য জুড়ে এই কর্মসূচি চালানো হবে। ভোটের পর কীভাবে বিজেপি কর্মী, মহিলা এবং শিশুদের উপর অত্যাচার হয়েছে, সেই দিকগুলি তুলে ধরা হবে এই কর্মসূচির মাধ্যমে। পুরো প্রচারটাই অবশ্য চলবে সোশ্যাল মিডিয়ায়। বিজেপির সর্বস্তরের নেতারা নিজেদের সোশ্যাল মিডিয়ায় এই প্রচার চালাবেন।

আরও পড়ুন: ‘প্রধানমন্ত্রীর পা আপনাকে ধরতে হবে না’, শুভেন্দুর দাবি, ‘অসত্য বলছেন মমতা’