Budge Budge Blast: ৫৫ হাজার কেজি বাজি বাজেয়াপ্ত বজবজে, সমাধান খুঁজতে কমিটি নবান্নের

Blast: গত ১৬ মে পূর্ব মেদিনীপুরের এগরার খাদিকুল গ্রামে এক বেআইনি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ হয়। ১২ জনের মৃত্যু হয়েছে সেই ঘটনায়। সপ্তাহ ঘোরেনি। তার আগে ২১ মে আবারও বাজি-বিস্ফোরণ।

Budge Budge Blast: ৫৫ হাজার কেজি বাজি বাজেয়াপ্ত বজবজে, সমাধান খুঁজতে কমিটি নবান্নের
বজবজে বিস্ফোরণ।
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 11:01 AM

কলকাতা: রবিবার সন্ধ্যায় অবৈধ বাজি মজুদ থেকে বিস্ফোরণ ঘটে দক্ষিণ ২৪ পরগনার বজবজের (Budge Budge) চিংড়িপোতা গ্রামে। ঘটনায় মৃত্যু হয় তিনজনের। ঘটনার পরেই রবিবার রাতভর ডায়মন্ড হারবার পুলিশ জেলার তরফে অভিযান চালানো হয় এলাকায়। আটক করা হয় বেশ কয়েকজনকে। বাজেয়াপ্ত করা হয় প্রচুর পরিমাণ বাজি ও বাজি তৈরির বারুদ। সোমবার সকাল থেকে কার্যত উত্তপ্ত হতে শুরু করে এলাকা। ঘটনার তদন্তভার যায় সিআইডির হাতে। এরপরই এলাকায় পুলিশি তৎপরতা বাড়তে শুরু করে। এমনকী সংবাদমাধ্যমের প্রবেশেও শুরু হয় কড়াকড়ি।

সোমবারই ঘটনাস্থলে যান সিআইডি আধিকারিকরা। বিকেল নাগাদ ঘটনাস্থলে যান ফরেনসিক বিশেষজ্ঞরা। ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করেন তাঁরা। প্রায় ৩৭ হাজার কেজি বাজি ও বাজি তৈরির সামগ্রী বাজেয়াপ্ত করা হয়। পুলিশ সূত্রে খবর, সবটাই বেআইনি। পরে পরিমাণটা বাড়তে থাকে। এই ঘটনায় বেচু মণ্ডল নামে এক ব্যক্তিকে গ্রেফতার করে সোমবারই আদালতে পেশ করা হয়। আগামী ৩০ তারিখ পর্যন্ত পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন বিচারক।

এছাড়াও অবৈধ বাজি মজুতের ঘটনায় ৯টি মামলায় মোট ৪০জনকে গ্রেফতার করা হয়েছিল। যদিও ১ হাজার টাকার বন্ডে সকলেরই জামিন হয়েছে আদালত থেকে। ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারা-সহ ফায়ার সার্ভিস অ্যাক্টের অধীনে ধারা দেওয়া হয়েছে। শেষ পাওয়া খবর অনুযায়ী, ৫৫ হাজার কেজি বাজি বাজেয়াপ্ত করা হয়েছে এলাকা থেকে। অভিযান চলছে পুলিশের তরফে।

গত ১৬ মে পূর্ব মেদিনীপুরের এগরার খাদিকুল গ্রামে এক বেআইনি বাজি কারখানায় ভয়াবহ বিস্ফোরণ হয়। ১২ জনের মৃত্যু হয়েছে সেই ঘটনায়। সপ্তাহ ঘোরেনি। ২১ মে আবারও বাজি-বিস্ফোরণ। কোথা থেকে এত বাজি আসছে, আদৌ এগুলির বৈধতা আছে? বাজি কারখানাগুলিই বা কোন নিয়মে চলছে? সবটা খতিয়ে দেখতে নবান্ন একটি উচ্চপর্যায়ের কমিটি গড়েছে সোমবার। মুখ্যসচিবের নেতৃত্বে সেই কমিটিতে থাকছে এমএসএমই, পঞ্চায়েত, দমকল, পুরদফতর, স্বরাষ্ট্র দফতরের সদস্য। বাজি ক্লাস্টার তৈরির পরিকল্পনাও রয়েছে রাজ্যের। ক্লাস্টার তৈরি হলে, নজরদারি নিয়মিত হলে বেআইনি বাজি তৈরি হবে না বলেই বিশ্বাস, বলেছেন ফিরহাদ হাকিম।