Calcutta High Court on Chief Secretary: সশরীরে হাজিরা দিতে হবে মুখ্যসচিবকে, জবাব না মেলায় রুল জারি আদালতের

Calcutta High Court on Chief Secretary: পরিবহন সংক্রান্ত মামলায় জবাব তলব করা হয়েছিল, কিন্তু উত্তর মেলেনি। তাই এই রুল জারি করা হয়েছে।

Calcutta High Court on Chief Secretary: সশরীরে হাজিরা দিতে হবে মুখ্যসচিবকে, জবাব না মেলায় রুল জারি আদালতের
কলকাতা হাইকোর্ট। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2022 | 11:33 PM

কলকাতা : পরিবহণ সংক্রান্ত একটি মামলায় রাজ্যের মুখ্যসচিবের বিরুদ্ধে রুল জারি করল কলকাতা হাইকোর্ট। শুক্রবার ছিল এই সংক্রান্ত মামলা। আদালত অবমাননার অভিযোগ জানানো হয়েছিল মুখ্যসচিবের বিরুদ্ধে। আর সেই মামলায় এ দিন রুল জারি করেছেন বিচারপতি। পরিবহণ সংস্থার অবসরপ্রাপ্ত কর্মী সনৎ কুমার ঘোষ অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য পেনশন স্কিম চালু করার আবেদনে মামলা করেছিলেন। দক্ষিণবঙ্গ পরিবহণ সংস্থার অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন নিয়ে রাজ্যের সিদ্ধান্ত জানতে চেয়েছিল আদালত। সেই জবাব না দেওয়ায় আদালত অবমাননার মামলা হয়। আগামী ২০ মে আদালতে হাজিরার নির্দেশ দেওয়া হয়েছে মুখ্যসচিবকে। শুধু মুখ্যসচিবই নন একই অভিযোগ পরিবহণ দফতরের সচিব ও অর্থ সচিবের বিরুদ্ধেও।

দক্ষিণবঙ্গ পরিবহণ সংস্থার কর্মীদের পেনশনের কোনও ব্যবস্থা নেই। তবে উত্তরবঙ্গ পরিবহণ সংস্থার ক্ষেত্রে কর্মীদের পেনশন রয়েছে। তাই পেনশনের দাবি জানিয়ে আদালতের দ্বারস্থ হয় দক্ষিণবঙ্গ পরিবহণ সংস্থা। বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চে হয় সেই মামলা। গত বছর সেপ্টেম্বর মাসে বিচারপতি এই মামলায় নির্দেশ দেন, পেনশন দেওয়া সম্ভব কি না, সেই বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে রাজ্যকে। মুখ্যসচিব, পরিবহণ দফতরের সচিব ও অর্থ সচিবকে সেই সিদ্ধান্ত নেওয়ার কথা বলা হয়। সেই সিদ্ধান্ত আদালতে জানানোর কথা ছিল।

মাসখানেক আগে এই মামলার শুনানি হলেও রাজ্যের তরফে কোনও জবাব দেওয়া হয়নি। আজ, শুক্রবার ফের ছিল সেই মামলার শুনানি। এ দিন কোনও সচিব আদালতে উপস্থিত হননি। আট মাস কেটে গেলেও সেই নির্দেশ মানা হয়নি। তাই আদালত অবমাননার দায়ে রুল জারি করেন বিচারপতি। মামলাকারীদের তরফে অভিনব দাঁ সওয়াল করেন আদালতে।

আরও পড়ুন : Agitation at PSC office: আদালতের নির্দেশ সত্ত্বেও মেলেনি চাকরি, পিএসসি অফিসের সামনে বিক্ষোভ প্রার্থীদের

আরও পড়ুন : Mahua Moitra: ‘ক্রেতাদের বোকা বানানো হচ্ছে…’, বিদেশি সংস্থার বিরুদ্ধে গোপনীয়তা ভঙ্গের অভিযোগ মহুয়ার