Calcutta High Court: হাইকোর্টে দীর্ঘদিনের রীতি-রেওয়াজে সাময়িক বদল! আইনজীবীদের জন্য বড় সিদ্ধান্ত জানালেন প্রধান বিচারপতি

Calcutta High Court: তাপপ্রবাহের কথা মাথায় রেখে হাইকোর্টের থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আপাতত আইনজীবীদের গাউন না পরলেও চলবে। শুক্রবার কলকাতা হাইকোর্টের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

Calcutta High Court: হাইকোর্টে দীর্ঘদিনের রীতি-রেওয়াজে সাময়িক বদল! আইনজীবীদের জন্য বড় সিদ্ধান্ত জানালেন প্রধান বিচারপতি
কলকাতা হাইকোর্টImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 19, 2024 | 9:19 PM

কলকাতা: দুপুরে রাস্তাঘাটে বেরোলেই মালুম পাওয়া যায়, তাপপ্রবাহ কী হারে চলছে। যেন গরম হাওয়ার হলকা বইছে চারদিকে। আর এই চাদিফাটা রোদ্দুরের মধ্য়েই নিত্যদিন পেশার তাগিদে আইনজীবীদের ছুটতে হচ্ছে আদালতে। মামলা লড়তে হচ্ছে। সওয়াল জবাবে অংশ নিতে হচ্ছে। তাও আবার গায়ে কালো গাউন চাপিয়ে। এই তীব্র দাবদাহের পরিস্থিতির মধ্যে এমন একটা গাউন গায়ে চাপিয়ে রাখা যে খুব একটা আরামদায়ক নয়, তা বলার অপেক্ষা রাখে না। এমন অবস্থায় তাই এবার প্রচলিত রীতি-রেওয়াজে আপাতত কিছুটা বদল আনল হাইকোর্ট।

তাপপ্রবাহের কথা মাথায় রেখে হাইকোর্টের থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আপাতত আইনজীবীদের গাউন না পরলেও চলবে। শুক্রবার কলকাতা হাইকোর্টের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। সেখানে বলা হয়েছে, ‘বর্তমানের আবহাওয়ার কথা বিবেচনা করে, গ্রীষ্মাবকাশের পর ১০ জুন আদালত পুনরায় খোলা পর্যন্ত আইনজীবীদের অ্য়াডভোকেটস গাউন পরায় ছাড় দেওয়া হল।’ অর্থাৎ, এই তীব্র গরমের মধ্যে হাইকোর্টে আইনজীবীদের গাউন না পরলেও চলবে।

হাইকোর্টের এজলাসে কোনও মামলা লড়ার সময় আইনজীবীদের কালো রঙের কোটের উপর অ্য়াডভোকেটস গাউন (বিশেষ এক ধরনের গাউন) পরার প্রচলন রয়েছে। এই রেওয়াজ দীর্ঘদিনের। তবে বর্তমানে আবহাওয়ার পরিস্থিতির কথা মাথায় রেখে, সেই রেওয়াজ সাময়িকভাবে শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুক্রবারই হাইকোর্টের থেকে বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রধান বিচারপতির এই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে।