নন্দীগ্রাম মামলায় নোটিস জারি হাইকোর্টের, নথি সংরক্ষণের নির্দেশ দিল আদালত

Nandigram Case: গণনা সংক্রান্ত সব নথি ও ভিডিয়ো যাতে প্রমাণ হিসেবে রেখে দেওয়া হয়, সেই নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে।

নন্দীগ্রাম মামলায় নোটিস জারি হাইকোর্টের, নথি সংরক্ষণের নির্দেশ দিল আদালত
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2021 | 4:15 PM

কলকাতা: নন্দীগ্রাম মামলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের করা আবেদনের ভিত্তিতে নোটিস ইস্যু করল কলকাতা হাইকোর্ট। আজ সেই নোটিস জারি করার নির্দেশ দিয়েছে আদালত। যেহেতু এই মামলার মূল প্রতিপক্ষ শুভেন্দু অধিকারী। তাই, তাঁকে একটি নোটিস দেওয়া হবে। এ ছাড়া গণনাকেন্দ্রে যে রিটার্নিং অফিসার ছিলেন তাঁকে ও নির্বাচন কমিশনকে নোটিসের একটি করে কপি দেওয়া হবে। এ ছাড়া মামলার নিস্পত্তি না হওয়া পর্যন্ত সব নথি সংরক্ষণ করার কথা বলা হয়েছে। বিচারপতি শম্পা সরকারের এজলাসে চলছে এই মামলার শুনানি।

বুধবার আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে যাতে এই মামলার নিষ্পত্তি না হওয়া পর্যন্ত গণনা সংক্রান্ত সব নথি ও ভিডিয়ো ফুটেজ সংরক্ষিত রাখা হয়। কমিশনের তরফ থেকে গণনাকেন্দ্রগুলিতে সিসিটিভি লাগানো হয়েছিল। তাই ওই সব কেন্দ্রের ফুটেজ যাতে সংরক্ষিত থাকে, সেই নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১২ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি রয়েছে।এ ছাড়া এই মামলা আইন মেনে করা হয়েছে বলে জানিয়েছে আদালত।

প্রথমে বিচারপতি কৌশিক চন্দের এজলাসে ওঠে এই মামলা। মুখ্যমন্ত্রীকে ৫ লক্ষ টাকা জরিমানা করে নন্দীগ্রাম মামলা ছেড়ে দেন তিনি । পরে বিচারপতি শম্পা সরকারের বেঞ্চে এই মামলা স্থানান্তরিত করা হয়। কৌশিক চন্দ বিজেপি ঘনিষ্ঠ বলে তাঁকে নিয়ে আপত্তি ওঠে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলই মামলাটি বিচারপতি শম্পা সরকারের এজলাসে পাঠান।

নন্দীগ্রামের হাই প্রোফাইল কেন্দ্রে শেষ মুহূর্তের গণনায় হেরে যান মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই ফল প্রকাশের ৪১ দিন পর নন্দীগ্রামের ফলাফলকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। স্বাভাবিকভাবেই অত্যন্ত স্পর্শকাতর এই মামলা। রাজ্যের মুখ্যমন্ত্রী ও বিরোধী দলনেতার সেই আইনি লড়াই শুরু হওয়ার আগেই প্রশ্ন উঠেছিল সেই মামলার বিচারপতিকে নিয়ে। বিচারপতি কৌশিক চন্দ বিজেপির সক্রিয় সদস্য বলে অভিযোগ উঠেছিল। এমনকি তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন ছবি প্রকাশ করে দেখান, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের মঞ্চেই দেখা গিয়েছিল কৌশিক চন্দকে। আরও পড়ুন: কথা হয়েছে পিকের সঙ্গে, এক ঢিলে সব ‘ক্ষোভ’ মারতে চায় তৃণমূল