SSC Case in Calcutta High Court: ‘আমার হাত কে বাঁধে, আমিও দেখব’, SSC-মামলায় ফের সিবিআই তদন্তের নির্দেশ বিচারপতির

SSC Case in Calcutta High Court: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগের ক্ষেত্রে বারবার অভিযোগ উঠেছে। এরকম একাধিক মামলা চলছে কলকাতা হাইকোর্টে।

SSC Case in Calcutta High Court: 'আমার হাত কে বাঁধে, আমিও দেখব', SSC-মামলায় ফের সিবিআই তদন্তের নির্দেশ বিচারপতির
কলকাতা হাইকোর্ট (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 10:26 PM

কলকাতা : এসএসসি সংক্রান্ত দুর্নীতির মামলায় আবারও কড়া পদক্ষেপ কলকাতা হাইকোর্টের। গ্রুপ সি, গ্রুপ ডি সহ স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে হওয়া সব মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। পাশাপাশি এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহাকে ২৪ ঘণ্টার মধ্যেই তলব করা হয়েছে। বৃহস্পতিবার শুনানিতে বিচারপতি নির্দেশ দেন যাতে এ দিনই আদালতে হাজির হন শান্তি প্রসাদ সিনহা। তাঁকে জিজ্ঞাসাবাদ করার নির্দেশও দেন বিচারপতি।

‘এসএসসি-র সব মামলার তদন্ত করবে সিবিআই’

গ্রুপ ডি পদে নিয়োগ সংক্রান্ত মামলায় দুর্নীতির অভিযোগ উঠেছিল আগেই। এই মামলায় তদন্ত করতে ফের সিবিআইকে নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি। ৯৮ জন কর্মী নিয়োগের ক্ষেত্রে যে বেনিয়মের অভিযোগ উঠেছিল তার ভিত্তি করেই এই মামলা হয়। স্কুল সার্ভিস কমিশন রিপোর্ট দিয়ে জানায় তারা নিয়োগের সুপারিশ করেনি। আর অন্যদিকে, বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন জানায়, কমিশনের কাছ থেকে সুপারিশ পেয়েই নিয়োগপত্র পাঠানো হয়েছে। এ ক্ষেত্রেও উপদেষ্টা ছিলেন শান্তি প্রসাদ সিনহা। তাঁকে আজই জিজ্ঞাসাবাদ করার জন্য সিবিআইকে নির্দেশ দেন বিচারপতি। স্কুল সার্ভিস কমিশনের সব বেআইনি নিয়োগের তদন্ত সিবিআই করবে বলে মন্তব্য করেন বিচারপতি। কাল ফের এই মামলার শুনানি রয়েছে।

‘আমার হাত কে বাঁধে, আমিও দেখব’

এটাই প্রথমবার নয়। আগেও একাধিকবার এই নিয়োগ সংক্রান্ত মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। কিন্তু প্রত্যেকবারই ডিভিশন বেঞ্চে খারিজ হয়ে যায় সেই নির্দেশ। এই বিষয়ে বুধবারই ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবার প্রশ্ন তুলেছিলেন, ‘কার নির্দেশে সিঙ্গল বেঞ্চের হাত বেঁধে দেওয়ার চেষ্টা চলছে?’ এই ইস্যুতে দেশের প্রধান বিচারপতির হস্তক্ষেপের আর্জিও জানান লিখিতভাবে। নিয়োগ সংক্রান্ত দুর্নীতি গোটা দেশের দেখা উচিৎ বলে মন্তব্য করেছিলেন তিনি। কেন বারবার সিঙ্গল বেঞ্চের নির্দেশে স্থগিতাদেশ দেওয়া হচ্ছে, সেই প্রশ্ন তোলেন তিনি।

আর বৃহস্পতিবার সেই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘এনাফ ইজ এনাফ। আমার হাত কে বাঁধে, আমিও দেখব।’ এই বলে ফের সিবিআই তদন্তের নির্দেশ দেন তিনি।

শান্তি প্রসাদ সিনহার সম্পত্তির হিসেব চেয়েছিল আদালত

স্কুল সার্ভিস কমিশনে দুর্নীতির অভিযোগ নতুন নয়। বারবার নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ উঠেছে। আর সেরকমই একটি দুর্নীতির মামলায় এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদের স্থাবর ও অস্থাবর সম্পত্তির হিসেব চায় আদালত। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চের তরফে নির্দেশ দেওয়া হয়েছিল, যাতে ৩১ মার্চ অর্থাৎ আজ, বৃহস্পতিবারের মধ্যে শান্তি প্রসাদের সব সম্পত্তির হিসেব জমা দেওয়া হয়। তাঁকেই এবার জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দিলেন বিচারপতি।

আরও পড়ুন : Health Commission: স্বাস্থ্য কমিশনের এক্তিয়ারকে চ্যালেঞ্জ হাইকোর্টে! মামলা একাধিক নামী বেসরকারি হাসপাতালের