Health Commission: স্বাস্থ্য কমিশনের এক্তিয়ারকে চ্যালেঞ্জ হাইকোর্টে! মামলা একাধিক নামী বেসরকারি হাসপাতালের

Calcutta High Court : স্বাস্থ্য কমিশনের (Health Commission) এক্তিয়ারকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা দায়ের করেছে একাধিক বেসরকারি হাসপাতাল। মূলত, কমিশনের ক্ষতিপূরণ চাওয়ার এক্তিয়ারকে চ্যালেঞ্জ জানানো হয়েছে। মামলা করেছে একাধিক প্রথম সারির বেসরকারি হাসপাতাল।

Health Commission: স্বাস্থ্য কমিশনের এক্তিয়ারকে চ্যালেঞ্জ হাইকোর্টে! মামলা একাধিক নামী বেসরকারি হাসপাতালের
কলকাতা হাইকোর্টের দ্বারস্থ বেসরকারি হাসপাতালগুলি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 11:09 PM

কলকাতা : স্বাস্থ্য কমিশনের (Health Commission) এক্তিয়ারকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) মামলা দায়ের করেছে একাধিক বেসরকারি হাসপাতাল। মূলত, কমিশনের ক্ষতিপূরণ চাওয়ার এক্তিয়ারকে চ্যালেঞ্জ জানানো হয়েছে। মামলা করেছে একাধিক প্রথম সারির বেসরকারি হাসপাতাল। তার মধ্যে একটি বেসরকারি হাসপাতালের করা মামলার শুনানি ছিল বুধবার। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থার এজলাসে শুনানি হয়। বেসরকারি ওই হাসপাতাল কর্তৃপক্ষের হয়ে আদালতে স‌ওয়াল করেন পি চিদম্বরম। আদালত স্বাস্থ্য কমিশনকে হলফনামা জমা দিতে নির্দেশ দিয়েছে। উল্লেখ্য, স্বাস্থ্য কমিশনের বিরুদ্ধে প্রথমে একটি মামলা দায়ের হয়েছিল এক বেসরকারি হাসপাতালের তরফে। তাতে স্বাস্থ্য কমিশন যেভাবে ক্ষতিপূরণের নির্দেশ দিচ্ছে, তার এক্তিয়ারকে চ্যালেঞ্জ জানিয়ে ওই মামলা করা হয়েছিল।

পরবর্তী ক্ষেত্রে আরও তিনটি নামী বেসরকারি হাসপাতাল একই মর্মে কলকাতা হাইকোর্টে আবেদন করছিল। সেই সংক্রান্ত এক মামলারই শুনানি ছিল বুধবার। সেই মামলায় স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান জানিয়েছেন, হলফনামা দেওয়ার কথা বলা হয়েছে। তবে মামলার প্রতিলিপি হাতে পাওয়ার পরেই তাঁরা এই বিষয়ে বিস্তারিত জানাবেন। তবে এই পুরো ঘটনাক্রমে তাৎপর্যপূর্ণ যে ঘটনা, তা হল স্বাস্থ্য কমিশনের সঙ্গে এবার সরাসরি আইনি সংঘাতের পথে কলকাতার বেসরকারি হাসপাতালগুলি। শহরের একাধিক বেসরকারি হাসপাতাল দীর্ঘদিন ধরেই স্বাস্থ্য কমিশনের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করে আসছিল। সেই অসন্তোষের প্রেক্ষিতে এবার হাইকোর্টে যে মামলা করা হল, তা যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। অনেকেই মনে করছেন, স্বাস্থ্য কমিশনের যে এক্তিয়ার, তাকে সরাসরি চ্যালেঞ্জ জানাল বেসরকারি হাসপাতালগুলি।

উল্লেখ্য, সাম্প্রতিক কালে একাধিক বেসরকারি হাসপাতালের বিরুদ্ধে খড়্গহস্ত হতে দেখা গিয়েছে স্বাস্থ্য কমিশনকে। মঙ্গলবারই এক বেসরকারি হাসপাতালের বিষয়ে অসন্তোষ প্রকাশ করতে দেখা গিয়েছে স্বাস্থ্য কমিশনের চেয়ারম্যান অসীম বন্দ্যোপাধ্যায়কে। অভিযোগ, একাধিকবার সতর্ক করা সত্ত্বেও মাত্রাতিরিক্ত বিল। আর সেই কারণেই ওই বেসরকারি হাসপাতালের আচরণে ক্ষিপ্ত স্বাস্থ‌্য কমিশন। ওই হাসপাতাল পরিদর্শনে যাওয়ারও সিদ্ধান্ত নিয়েছেন কমিশন। কমিশনের প্রতিনিধিরা হাসপাতালে গিয়ে এক মাসের বিল অডিট করার সিদ্ধান্ত নিয়েছেন।

চলতি বছরেই আনন্দপুরের এক বেসরকারি হাসপাতালকে লাগামহীন বিল করার অভিযোগে জরিমানা করেছিল স্বাস্থ্য কমিশন। সেই সঙ্গে রোগীর পরিবারকেও ২ লাখ টাকা ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছিল।

আরও পড়ুন : Jagdeep Dhankhar: সচিবদের সঙ্গে বৈঠকের মাঝেই মুখ্যমন্ত্রীর সঙ্গে ফোনে কথা, তিনটি বিলে সম্মতি রাজ্যপালের