গরুপাচার কাণ্ডে অনুব্রতকে নোটিস সিবিআই-এর, মঙ্গলেই হাজিরার নির্দেশ

আগামিকাল, অর্থাৎ ২৭ এপ্রিল তাঁকে নিজাম প্যালেসে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

গরুপাচার কাণ্ডে অনুব্রতকে নোটিস সিবিআই-এর, মঙ্গলেই হাজিরার নির্দেশ
ফের ভবিষ্যদ্বাণী অনুব্রতের, ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 26, 2021 | 3:55 PM

কলকাতা: ইডি-র এ বার সিবিআই-এর নজরে বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। গরুপাচার মামলায় এ দিন তাঁকে নোটিস দিয়ে নিজাম প্যালেসে তলব করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সূত্রের খবর, গত সপ্তাহেই নোটিস পাঠানো হয়েছে শাসকদলের এই দৌর্দণ্ডপ্রতাপ নেতাকে। আগামিকাল, অর্থাৎ ২৭ এপ্রিল তাঁকে নিজাম প্যালেসে জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অনুব্রতর পাশাপাশি তাঁর ঘনিষ্ঠ আরেক তৃণমূল নেতাকেও ডেকে পাঠানো হয়েছে বলে খবর সিবিআই সূত্রে।

অষ্টম দফায় ভোট রয়েছে অনুব্রতর গড় বীরভূমে। ঠিক তার আগেই গত সপ্তাহে সিবিআই তাঁকে এই নোটিস পাঠিয়েছে। ফলে শাসকদলের অভিযোগ, ভোটের মরসুমে কেন্দ্রীয় সংস্থাকে কাজে লাগিয়ে পরোক্ষে চাপ তৈরি করতে চাইছে বিজেপি। যদিও সিবিআই সূত্রে খবর, গরুপাচার কাণ্ডের তদন্তে নেমে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য তদন্তকারী আধিকারিকদের হাতে উঠে এসেছে। যা কোথাও গিয়ে তদন্তের গতিপথ ঘুরিয়ে দিয়েছে বীরভূমের দিকে। সেই জেলা থেকেও নানাভাবে অবৈধ গরুপাচার কারবার চলত বলে জানতে পেরেছেন তদন্তকারীরা। সেই পরিপ্রেক্ষিতেই এ বার অনুব্রতকে ডেকে পাঠানো হল কেন্দ্রীয় সংস্থার তরফে।

রাজ্যের বিধানসভা নির্বাচন যখন একেবারে অন্তিম লগ্নে এসে পড়েছে, তখন বিভিন্ন মামলায় সিবিআই-এর সক্রিয়তা যে রাজনৈতিকভাবেও তাৎপর্যপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না। গরুপাচার কাণ্ডের তদন্তে নেমে ইতিমধ্যেই এক বিএসএফ আধিকারিক-সহ এনামুল হককে গ্রেফতার করেছে সিবিআই। তাদের দফায় দফায় জেরার পর যে তথ্য উঠে এসেছে তার ভিত্তিতেই অনুব্রতকেও তলব করা হয়েছে বলে জানাচ্ছে সিবিআই সূত্র।

আরও পড়ুন: ‘করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য দায়ী নির্বাচন কমিশন, আধিকারিকদের বিরুদ্ধে খুনের মামলা হওয়া উচিত’, পর্যবেক্ষণ হাইকোর্টের

ইতিমধ্যেই একাধিক মামলায় রাজ্যের শাসকদলের একাধিক নেত ও মন্ত্রীর বিরুদ্ধে তদন্তে চালাচ্ছে কেন্দ্রীয় সংস্থাগুলি। কয়লাপাচার মামলায় মাসকয়েক আগেই নোটিস দেওয়া হয়েছিল অভিষেক বন্দ্যোপাধ্যায়কের স্ত্রী-কে। আইকোর মামলায় নোটিস দিয়ে তলব করা হয়েয়ে তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়কেও। দিনতিনেক আগেই আবার অনুব্রত মণ্ডলকে নোটিস দিয়ে সম্পত্তির খতিয়ান জানতে চায় ইডি। এ বার নোটিস গেল সিবিআই-এর।

আরও পড়ুন: কারও মুখে মাস্ক নেই! মঞ্চেই উঠলেন না মিঠুন চক্রবর্তী