গরু পাচারকাণ্ডে সিবিআই দফতরে হাজিরা দুই আইপিএসের

কয়লা পাচারকাণ্ডে (Coal Scam) লালার 'হ্যান্ডলার' বামাপদ দে আসানসোল বিশেষ আদালতে গোপন জবানবন্দি দিয়েছেন।

গরু পাচারকাণ্ডে সিবিআই দফতরে হাজিরা দুই আইপিএসের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 08, 2021 | 12:45 PM

কলকাতা: গরু পাচারকাণ্ডে (Cattle Smuggling Case) সিবিআই দফতরে তলব রাজ্যের দুই আইপিএসকে। একজন মুর্শিদাবাদের প্রাক্তন ডিআইজি কল্লোল গনাই। অন্যজন জেলার প্রাক্তন অ্যাডিশনাল এসপি অংশুমান সাহা। সিবিআই সূত্রে খবর, দ্বিতীয় নোটিসের পর সোমবার হাজিরা দিলেন এই দুই আইপিএস। সিবিআই মূলত জানতে চায়, গরুকাণ্ডের মাথা এনামুল হকের কাছ থেকে তাঁরা কোনও আর্থিক সুবিধা পেয়েছিলেন কি না। পাশাপাশি এই গরু পাচারের বিষয়ে তাঁরা কোনও খবর পেয়েছিলেন কি না তা নিয়েও জিজ্ঞাসাবাদ করতে পারেন তদন্তকারীরা।

মুর্শিদাবাদের প্রাক্তন ডিআইজি কল্লোল গনাই। বর্তমানে তিনি আইজি আইবি। অংশুমান সাহা বর্তমানে আসানসোল দুর্গাপুর কমিশনারেটের ডিসি সদর। সিবিআই সূত্রে খবর, গরু পাচার নিয়ে তাদের জিজ্ঞাসাবাদ করতে আগেই নোটিস পাঠিয়েছিলেন তদন্তকারীরা। সিবিআইয়ের পাঠানো নোটিসকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন।

আরও পড়ুন: ১১ দিনের মাথায় ফের রাজ্যে নরেন্দ্র মোদী, এবার পুরুলিয়া-কাঁথি

যদিও সেই মামলায় কলকাতা হাইকোর্ট এখনও চূড়ান্ত রায় দেয়নি। এরইমধ্যে সিবিআই তাদের দ্বিতীয় নোটিস পাঠায়। সোমবার তাঁদের নিজাম প্যালেসে ডেকে পাঠানো হয়। প্রসঙ্গত, এর আগে কয়লাপাচার কাণ্ডে আইপিএস তথাগত বসুকে জিজ্ঞাসাবাদ করেছে কেন্দ্রীয় গোয়েন্দারা।

অন্যদিকে কয়লা পাচারকাণ্ডে লালার ‘হ্যান্ডলার’ বামাপদ দে আসানসোল বিশেষ আদালতে গোপন জবানবন্দি দিয়েছেন। লালার হয়ে কোটি কোটি টাকা প্রভাবশালীদের কাছে পৌঁছে দিতেন বামাপদ। পুরুলিয়াতে লালার পাড়াতেই বাড়ি তাঁর। লালার অত্যন্ত ঘনিষ্ঠ হিসাবেই পরিচিত তিনি। গত ১ মার্চ শিলিগুড়ি থেকে তাঁকে আটক করা হয়। নিয়ে যাওয়া হয় নিজাম প্যালেসে।