Dearness Allowance: ‘ডিএ নিয়ে একটা গেল গেল বাতাবরণ তৈরি করা হচ্ছে’, দাবি চন্দ্রিমার

Dearness Allowance: 'কেন্দ্রীয় সরকারই টাকা দিচ্ছে না রাজ্যকে। সেই ইস্যুতে কেউ কেন কথা বলছেন না, প্রশ্ন তুলেছেন চন্দ্রিমা।

Dearness Allowance: 'ডিএ নিয়ে একটা গেল গেল বাতাবরণ তৈরি করা হচ্ছে', দাবি চন্দ্রিমার
চন্দ্রিমা ভট্টাচার্য
Follow Us:
| Edited By: | Updated on: Nov 26, 2022 | 7:43 AM

কলকাতা: ডিএ (DA) নিয়ে অবহেলা করা হচ্ছে এমনটা নয়। একটা গেল গেল বাতাবরণ তৈরি করা হচ্ছে। রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ প্রসঙ্গে এমনটাই বললেন রাজ্যের অর্থ দফতরের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য (Chandrima Bhattacharya)। মহার্ঘ ভাতার দাবিতে যখন উত্তাল রাজ্য, তখন হিসেব দিয়ে মন্ত্রী দাবি করলেন রাজ্যে তৃণমূল ক্ষমতায় আসার পর থেকে মহার্ঘ ভাতা খাতে ২৭ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকারই টাকা দিচ্ছে না রাজ্যকে। সেই ইস্যুতে কেউ কেন কথা বলছেন না, প্রশ্ন তুলেছেন চন্দ্রিমা। শুক্রবার বিধানসভায় সাংবাদিক সম্মেলনে পরিসংখ্যা তুলে ধরেন মানস ভুঁইয়া ও চন্দ্রিমা ভট্টাচার্য।

চন্দ্রিমা দাবি করেন, এ রাজ্যের সরকার সমবেদনশীল। সরকার কখনও রাজ্যের সরকারি কর্মীদের বিরুদ্ধ মনোভাব নিয়ে চলে না। তিনি জানিয়েছেন, ২০১১ থেকে ২০১৯ সাল পর্যন্ত ২৭ হাজার কোটি টাকা খরচ করা হয়েছে। মন্ত্রী বলেন, ‘আমরা দেওয়ার মন নিয়ে দিচ্ছি। সংবেদনশীল মন দিয়ে দিচ্ছি। একবারও কেউ বলছেন না কেন্দ্রীয় সরকার অর্থনৈতিক অবরোধ করছে। ১ লক্ষ ১৮ হাজার কোটি টাকা পাওনা রয়েছে।’ এছাড়া বকেয়া ডিএ প্রসঙ্গে চন্দ্রিমা বলেন, ‘ডিএ কত বাকি আছে ওরা বলবে, আমরা বলব। এটা বিচার্য বিষয়। আমরা আবেদন করব। বিচারপতির মনে হলে ডিসমিস করবেন।’

গত বুধবারই ডিএ-র দাবিতে একযোগে বিধানসভা অভিযানে পথে নামে ২৭টি বাম সংগঠন। ধর্মতলা থেকে মিছিল এগোতেই পথ আটকায় পুলিশ। পুলিশ কর্মীদের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন সরকারি কর্মীরা। অভিযোগ, বয়স না দেখেই সরকারি, অবসরপ্রাপ্ত সরকারি কর্মীদের টেনে হিঁচড়ে গুঁতো দিয়ে সরিয়ে, গাড়িতে তোলার চেষ্টা করেছে পুলিশ। সেই ঘটনার সমালোচনা হয়েছে বিভিন্ন মহলে। এরপরই ডিএ নিয়ে এমন দাবি করলেন চন্দ্রিমা।

একই সঙ্গে চন্দ্রিমা ১০০ দিনের কাজের টাকা দেওয়া হচ্ছে না বলে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকার রাজ্যকে ১০০ দিনের কাজে শ্রেষ্ঠ রাজ্য হিসেবে পুরস্কার দেয়, অথচ অর্থ দেয় না। ৩০ লক্ষ মানুষকে রাজ্য সরকার বিকল্প কাজ দিয়েছে বলেও দাবি করেছেন তিনি।