Mamata Banerjee On Budget 2024: ‘বাংলার কী অপরাধ? কেন একা করে দিলে?’, প্রশ্ন তুললেন ক্ষুব্ধ মমতা

CM Mamata Banerjee: প্রসঙ্গত, এ দিন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বিহার-অসমের বন্যা আটকাতে আর্থিক সাহায্য ঘোষণা করেন। অর্থমন্ত্রী বলেন,"বিহারে বারবার বন্যা হয়। বন্যা নিয়ন্ত্রণে বিশেষ প্রকল্পে বরাদ্দ করা হবে ১১,৫০০ কোটি টাকা। অসমেও ফ্লাড ম্যানেজমেন্টের জন্য দেওয়া হবে অর্থ সাহায্য। হিমাচল প্রদেশ ও হিমাচল প্রদেশে যে প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতি হয়েছে, সেই ক্ষতিপূরণেও সাহায্য করবে সরকার।"

Mamata Banerjee On Budget 2024: 'বাংলার কী অপরাধ? কেন একা করে দিলে?', প্রশ্ন তুললেন ক্ষুব্ধ মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়Image Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2024 | 4:28 PM

কলকাতা: বাংলাকে বঞ্চনা করা হয়েছে। এই অভিযোগ তুলে সরব হয়েছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। এবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও একই অভিযোগ তুললেন। তাঁর কথায়, “এই বাজেট পক্ষপাতদুষ্ট। জনগণের বাজেট নয়। একটা দল নিজেদের খুশি করতে এই বাজেট করেছে।” বাংলাকে বঞ্চন কেন? প্রশ্ন মুখ্যমন্ত্রীর। “ভোটের বাক্সে দেখা হবে। বাংলা একাই একশো।” কেন্দ্রীয় বাজেট নিয়ে এই কথাই বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এ দিন মুখ্যমন্ত্রী বলেন, “এই বাজেট জনগণের নয়। গরিব মানুষের জন্য নয়। একমাত্র একটা পার্টি নিজেকে খুশি করার জন্য, শুধু তাঁদের স্বার্থে বাজেট করেছে। এটা রাজনৈতিক পক্ষপাতদুষ্ট বাজেট।” ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীকে বলতে শোনা যায়, “বাংলার আশপাশের সব রাজ্যগুলোকে ফ্লাড ম্যানেজমেন্টের টাকা দিল। একমাত্র রাজ্য বাংলা কী অপরাধ করল? যে তাকে একা করে দিলে? এই সরকার বাংলাকে বঞ্চিত করার চেষ্টা করলেও কিন্তু ভোটের ময়দানে দেখা হবে। বাংলা একা নয়, একাই একশো।”

প্রসঙ্গত, এ দিন বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন বিহার-অসমের বন্যা আটকাতে আর্থিক সাহায্য ঘোষণা করেন। অর্থমন্ত্রী বলেন,”বিহারে বারবার বন্যা হয়। বন্যা নিয়ন্ত্রণে বিশেষ প্রকল্পে বরাদ্দ করা হবে ১১,৫০০ কোটি টাকা। অসমেও ফ্লাড ম্যানেজমেন্টের জন্য দেওয়া হবে অর্থ সাহায্য। হিমাচল প্রদেশ ও হিমাচল প্রদেশে যে প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতি হয়েছে, সেই ক্ষতিপূরণেও সাহায্য করবে সরকার।” তবে এই আর্থিক ঘোষণায় কেন বাংলায় নাম নেই তা নিয়েই কার্যত ক্ষুব্ধ মমতা। বস্তুত, বর্ষা এলেই বাংলার একাধিক জায়গায় তৈরি হয় বন্যা পরিস্থিতি। তা সে উত্তরবঙ্গ হোক বা দক্ষিণবঙ্গ। উত্তরে তিস্তা-তোর্সা-জলঢাকা-রায়ডাকের মতো পাহড়ি নদীগুলি বর্ষার জলে পুষ্ট হয়ে ভাসিয়ে নেয় গ্রামের পর গ্রাম। বিধ্বস্ত হয় জলপাইগুড়ি, কোচবিহারের মতো জেলা। আবার দক্ষিণবঙ্গেও একই পরিস্থিতি। যে কোনও প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড় থেকে শুরু করে বর্ষার বৃষ্টি প্লাবিত করে সুন্দরবন, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ সহ একাধিক জেলার বিস্তীর্ণ গ্রামাঞ্চল। মুখ্যমন্ত্রীর কথায়, বাংলার প্রতিবেশী রাজ্য বিহার ও অসমকে ফ্লাড ম্যানেজমেন্টের টাকা দেওয়ার কথা ঘোষণা করলেও একই পরিস্থিতি এ রাজ্যেও হয়। তাহলে কেন্দ্রের আর্থিক সুবিধা থেকে কেন বঞ্চিত হল এ রাজ্য? প্রশ্ন করেছেন মমতা।