ভোটের জন্যই করোনার বাড়বাড়ন্ত, জানালেন মুখ্যমন্ত্রী

মুখ্যমন্ত্রী বলেন,"নির্বাচনের অষ্টম দফায় পজিটিভিটি রেট প্রায় ৩৩ শতাংশে পৌঁছে যায়। কিন্তু এখন সেটা অনেকটাই নেমে এসেছে।''

ভোটের জন্যই করোনার বাড়বাড়ন্ত, জানালেন মুখ্যমন্ত্রী
ছবি- ফেসবুক
Follow Us:
| Updated on: Jun 23, 2021 | 9:53 PM

কলকাতা: আট দফা ভোটের জন্য বাংলায় করোনা (Corona) পজিটিভিটির হার ৩৩ শতাংশে পৌঁছে গিয়েছিল। করোনা পরিস্থিতির জন্য একুশের বিধানসভা ভোট ও তার প্রচার সভাকেই কার্যত কাঠগড়ায় তুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)।

বুধবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন,”নির্বাচনের অষ্টম দফায় পজিটিভিটি রেট প্রায় ৩৩ শতাংশে পৌঁছে যায়। কিন্তু এখন সেটা অনেকটাই নেমে এসেছে।” এর আগেও বিজেপিকে বিঁধে একাধিকবার মুখ্যমন্ত্রী অভিযোগ করেছেন, ‘বহিরাগত’দের জন্য বাংলার করোনার পরিস্থিতি খারাপ হয়েছে। তবে এবার তিনি তথ্যের সঙ্গে তিনি জানালেন যে, ভোটের জন্য সক্রিয় করোনা রোগী বেড়ে গিয়েছিল রাজ্যে।

এর আগে আটদফা ভোটের বিরুদ্ধে গিয়ে নির্বাচন কমিশনকে আর্জি জানিয়েছিল তৃণমূল। অন্যদিকে এই প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের যুক্তি ছিল, নির্বাচনের সঙ্গে করোনা সংক্রমণ বৃদ্ধিকে জুড়ে দেওয়া উচিত নয়। উল্টে তিনি অভিযোগ করেন, কোনও রাজ্যে করোনা নিয়ে এত দুর্নীতি হয়নি, যা বাংলায় হয়েছে। করোনার সময়ও তৃণমূল মানুষের পাশে দাঁড়ায়নি বলেও ভোট প্রচারে অভিযোগ করেন তিনি।

অন্যদিকে বিশেষজ্ঞ মহল করোনার দ্বিতীয় ঢেউয়ের তাণ্ডবের জন্য এক শ্রেণির মানুষের উদাসীনতা এবং ভোট প্রক্রিয়া, করোনা বিধি না মেনে নেতাদের মাঠে-ময়দানে ঢালাও প্রচার এবং সেখানে জনসমাগমকে দায়ী করেছেন। কিছুদিন আগে করোনার দ্বিতীয় ঢেউয়ের জন্য নির্বাচন কমিশনকেই দায়ী করে তীব্র ভর্ৎসনা করেছিল মাদ্রাজ হাইকোর্ট। হাইকোর্টের প্রধান বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ‘কমিশনের অফিসারদের বিরুদ্ধে খুনের মামলা রুজু করা উচিত।’

এই প্রেক্ষিতে এদিন মুখ্যমন্ত্রীর মন্তব্যকে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। এদিন মমতা জানান যে ২৫০ টির বেশি কনটেইনমেন্ট জোন করা হয়েছে রাজ্যে। সুপার স্প্রেডারদের টিকাকরণ করা হয়েছে।

আরও পড়ুন: ‘উপনির্বাচনটা ক্লিয়ার করে দিন,’ মোদীকে ‘অনুরোধ’ মমতার

মুখ্যমন্ত্রীর নির্দেশ, কনটেইনমেন্ট জোনে টিকাকরণ কর্মসূচিতে জোর দিতে হবে চালাতে হবে। তাছাড়া তৃতীয় ঢেউ মোকাবিলার জন্য একটা কমিটিও তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

আরও পড়ুন: ‘হিংসুটে দৈত্য,’ আলাপনের পাশে থেকে কেন্দ্রকে তীব্র কটাক্ষ মমতার