Mamata Banerjee: ৪ বছরের ডিগ্রি কোর্স চালু না করলে আমরা পিছিয়ে পড়ব, কেন্দ্রের নীতি নিয়ে মুখ খুললেন মমতা

CM Mamata Banerjee: কৃতি ছাত্র-ছাত্রীদের সম্বর্ধনা মঞ্চ থেকেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড মোবাইল অ্যাপ, এডুকেশন ইকো-সিস্টেম পোর্টালের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Mamata Banerjee: ৪ বছরের ডিগ্রি কোর্স চালু না করলে আমরা পিছিয়ে পড়ব, কেন্দ্রের নীতি নিয়ে মুখ খুললেন মমতা
মিলন মেলায় ছাত্রছাত্রীদের সম্বর্ধনা প্রদান অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 4:00 PM

কলকাতা: বাংলার ছাত্র-ছাত্রী সব জায়গায় সফল। আইসিএসই, সিবিএসই থেকে শুরু করে সবক্ষেত্রে বাংলার ছেলে-মেয়েরা আলোয় ভরিয়ে দিয়েছে। বৃহস্পতিবার মিলনমেলা প্রাঙ্গণে এই ভাষাতেই কৃতি ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কৃতি ছাত্র-ছাত্রীদের পাশাপাশি তাদের অভিভাবক-অভিভাবিকা এবং স্কুলগুলিকেও অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী। এদিন মঞ্চে উঠে বক্তৃৃতা শুরু করার আগে সমস্ত ছাত্রী-ছাত্রীদের কাছে গিয়ে কথাও বলেন মুখ্যমন্ত্রী। তারা বড় হয়ে কী হতে চায়, সে বিষয়ে জানতে চান মুখ্যমন্ত্রী। এদিন সম্বর্ধনা মঞ্চ থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড মোবাইল অ্যাপ, এডুকেশন ইকো-সিস্টেম পোর্টাল এবং ‘দ্য জেমস অব বেঙ্গল’ নামে একটি বইয়ের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একনজরে (সর্বশেষ আপডেটটি সবার উপরে)

  1. ছাত্র-ছাত্রীদের উদ্বুদ্ধ করে মুখ্যমন্ত্রী বলেন, কখনও নিজেকে দুর্বল ভাববে না। হতাশা জীবনের শত্রু। সবসময় মনে করবে, আমি পারব। মনে রাখবেন, আপনি হারবার জন্য পৃথিবীতে জন্মগ্রহণ করেননি, জেতার জন্য জন্মগ্রহণ করেছেন।
  2. মাত্র দু-বছর হল আইএএস, আইপিএস কোর্স চালু করেছি। ওয়েস্ট বেঙ্গল পুলিশ সার্ভিস, ওয়েস্ট বেঙ্গল সিভিল সার্ভিস কোর্সও চালু হয়েছে। সমস্ত ভাষাকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। মুখ্যমন্ত্রী বলেন, আমরা ছোটবেলায় কোনও সুযোগ-সুবিধা পাইনি। তাই এখন যারা ছোটো তাদের সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করি। সেজন্য নবম শ্রেণি থেকে সাইকেল, ট্যাব দেওয়া হয়।
  3. প্রচণ্ড গরমের জন্য স্কুলের ছুটি আরও এক সপ্তাহ বাড়ানো হল। ৫ ও ৭ তারিখের বদলে ১৫ জুন স্কুল খুলবে। কারও পড়াশোনায় অসুবিধা হবে না।
  4. জাতীয় শিক্ষানীতি চালু প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, যদি অন্যান্য রাজ্য এটা চালু করে এবং আমরা না করি, তাহলে আমাদের ছাত্র-ছাত্রীরা পিছিয়ে যাবে।
  5. চলতি বছর থেকে স্নাতক স্তরে জাতীয় শিক্ষানীতি চালু করার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, এবছর থেকে পাস কোর্সে স্নাতক করলে তিনবছর এবং অনার্স করলে চার বছর লাগবে। এটা কেন্দ্র থেকে নিয়ম করেছে। তবে মাস্টার্স ডিগ্রি করতে এক বছর লাগবে।
  6. শিক্ষা দফতরে একটি লেটার বক্স করার নির্দেশ শিক্ষামন্ত্রীকে। আমাদের কkrরয়েছে। তারপরেও যদি উচ্চশিক্ষায় যেতে টাকার প্রয়োজন হয় তাহলে ওই লেটার বক্সে আবেদন ফেলে দেবে। সেটা দেখে অবিলম্বে তাঁকে জানাতে হবে বলে শিক্ষামন্ত্রীকে নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, কেউ যেন বঞ্চিত না হয়।
  7. বাবা-মাকে জমি বিক্রি করে গ্যারেন্টার হতে হবে না, রাজ্য সরকারই আপনার গ্যারেন্টার। রাজ্য সরকারই টাকা জোগাড় করে দেবেন, আপনারা শুধু আবেদনপত্র পৌঁছে দেবেন। দেড় হাজার কোটি টাকা ৫০ হাজার ছাত্র-ছাত্রীকে ১০ লক্ষ টাকা করে স্টুডেন্ট কার্ড করে দিয়েছি।
  8. যাঁরা টাকার অভাবে পড়াশোনা করতে পারছেন না বলে আমাকে চিঠি দিয়েছেন, তাঁদের চিন্তার কোনও কারণ নেই। টাকার জন্য পড়াশোনার সমস্যা হবে না।
  9. আমি কোনও কাজ ফেলে রাখা পছন্দ করি না। যাঁরা আমাকে চিঠি দিয়েছেন, সেগুলি সব আমি দেখে নিয়েছি। আগামী দিনে বিশ্ববাংলার গৌরব, বিশ্বের গৌরব হয়ে উঠবে বাংলার ছাত্রছাত্রীরা।
  10. আইসিএসই, সিবিএসই, মাদ্রাসা, ভোকেশনাল থেকে শুরু করে সব জায়গায় আলো ঝরিয়েছে বাংলার ছাত্র-ছাত্রীরা। যে সমস্ত অভিভাবক-অভিভাবিকারা এই ছাত্রছাত্রীদের গড়ে তুলেছেন তাঁদেরও অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী।