বাংলার মাটিতে তৈরি হোক ভ্যাকসিন, প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে আন্তর্জাতিক সংস্থাকেও আহ্বান মমতার

গোটা দেশে টিককারণের জন্য প্রচুর ভ্যাকসিন প্রয়োজন। তাই, সবার স্বার্থে সাহায্য করার বার্তা দিলেন মমতা (Mamata Banerjee)।

বাংলার মাটিতে তৈরি হোক ভ্যাকসিন, প্রধানমন্ত্রীকে চিঠি দিয়ে আন্তর্জাতিক সংস্থাকেও আহ্বান মমতার
ফাইল ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: May 12, 2021 | 5:38 PM

কলকাতা: পর্যাপ্ত টিকা পাচ্ছেন না বলে একাধিকবার কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কয়েক কোটি মানুষের জন্য কয়েক লক্ষ ভ্যাকসিন পাঠিয়ে কোনও লাভ হচ্ছে না বলে সরব হয়েছেন তিনি। বিনামূল্যে ভ্যাকসিনের দাবি জানাতে অগ্রণী ভূমিকা নিতেও দেখা গিয়েছে তাঁকে। তবে এবার একেবারে ভিন্ন সুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মমতা। রাজ্যে ভ্যাকসিন উৎপাদনের জন্য আহ্বান জানালেন তিনি। চিঠিতে লিখলেন, ‘প্রয়োজনে জমি দিয়ে সাহায্য করতে প্রস্তুত রাজ্য।’

কোভিড পরিস্থিতিতে আগেও একাধিকবার নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছেন মমতা। বারবার ক্ষোভ উগরে দিয়েছেন কেন্দ্রের বিরুদ্ধে। কখনও অক্সিজেন, কখনও ভ্যাকসিনের জন্য আর্জি জানিয়েছেন তিনি। আর এবার ভ্যাকসিনের প্রস্তুতকারী সংস্থাগুলিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার কথা বললেন তিনি। শুধু ভারতের নয়, বিদেশি সংস্থার উদ্দেশেও এই বার্তা দিয়েছেন তিনি। বুধবার নরেন্দ্র মোদীকে সেই চিঠি লিখেছেন তিনি।

তিনি লিখেছেন, ভারতে যা ভ্যাকসিনের ডোজ রয়েছে, তা পর্যাপ্ত নয়। আর এই মুহূর্তে দেশের বিপুল জনসংখ্যাকে টিকা দিতে গেলে প্রচুর পরিমাণ ভ্যাকসিন প্রয়োজন। পশ্চিমবঙ্গের ১০ কোটি ও সারা দেশের ১৪০ কোটি মানুষের টিকাকরণ প্রয়োজন। অথচ এখনও পর্যন্ত যা টিকাকরণ হয়েছে, জনসংখ্যার তুলনায় তা নগণ্য। তাই ভ্যাকসিন উৎপাদনের পরিমাণ বাড়ানোর ক্ষেত্রে জোর দেওয়ার কথা বলেছেন তিনি। চিঠির শেষ অংশে মমতা লিখেছেন, ‘বিশ্বের ভ্যাকসিন উৎপাদনকারী সংস্থাগুলিকে ভারতে ফ্র্যাঞ্চাইজি খুলতে দিতে হবে। আর সেই সংস্থাগুলিকে জমি দিতেও রাজ্য সরকার প্রস্তুত বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন: ৫ মিনিটেই অক্সিজেন পৌঁছবে রোগীর শরীরে, অর্ধেক দামের কনসেন্ট্রটর তৈরি করে সাড়া ফেললেন দুর্গাপুরের অধ্যাপক

কয়েক দিন আগেই কেন্দ্রকে বিদেশে থেকে ভ্যাকসিন আনার পরামর্শ দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেছিলেন, ‘সব ভ্যাকসিন যদি দেশের বাইরে চলে গিয়ে থাকে তাহলে, দেশের বাইরে থেকে ভ্যাকসিন আনতে হবে। ভ্যাকসিন কী ভাবে আনা হবে তা নিয়ে ভাবনা-চিন্তা করুন।’ এর আগেও মোদীকে একাধিক চিঠি দিয়েছেন তিনি। একাধিকবার অভিযোগে জানিয়েছেন, বাংলায় যখন কয়েক লক্ষ ভ্যাকসিনের প্রয়োজন, তখন কয়েক লক্ষ ভ্যাকসিন পাঠিয়ে কোনও লাভ নেই।