৫ মিনিটেই অক্সিজেন পৌঁছবে রোগীর শরীরে, অর্ধেক দামের কনসেন্ট্রটর তৈরি করে সাড়া ফেললেন দুর্গাপুরের অধ্যাপক

বাজারে বিক্রি হওয়ার কনসেন্ট্রেটরের দাম যেখানে ৬৫-৭০ হাজার, সেখানে এই মেশিনের দাম মাত্র ৩০ হাজার টাকা। ইতিমধ্যেই ভিন রাজ্য থেকে যোগাযোগ করা হয়েছে অধ্যাপকের সঙ্গে।

৫ মিনিটেই অক্সিজেন পৌঁছবে রোগীর শরীরে, অর্ধেক দামের কনসেন্ট্রটর তৈরি করে সাড়া ফেললেন দুর্গাপুরের অধ্যাপক
দেশীয় প্রযুক্তিতেএই মেশিন তৈরি করেছেন অধ্যাপক শিবেন্দু শেখর রায় (নিজস্ব চিত্র)
Follow Us:
| Updated on: May 12, 2021 | 3:54 PM

দুর্গাপুর: বছর কয়েক আগে ‘করোনা’ নামটাই অচেনা ছিল সাধারণ মানুষের কাছে। আর সেই করোনা অতিমারী শুরু হওয়ার পর থেকে একে একে লকডাউন, আইসোলেশনের মতো নতুন নতুন শব্দের সঙ্গে পরিচিত হয়েছে মানুষ। প্রাত্যহিক জীবনের সঙ্গী হয়ে উঠেছে অক্সিমিটারের মতো যন্ত্র। আর দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় যখন ভারত বেসামাল, তখন অনেকেই পরিচিত হতে শুরু করেছেন অক্সিজেন কনসেন্ট্রেটরের সঙ্গে। এই মেশিন ছাড়া মানুষ অক্সিজেন সিলিন্ডার থেকে প্রাণবায়ু গ্রহণ করতে পারে না। আর কম খরচে সেই অক্সিজেন কনসেন্ট্রেটর তৈরি করে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন দুর্গাপুরের অধ্যাপক।

ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজির মেকানিক্যাল বিভাগের অধ্যাপক শিবেন্দু শেখর রায় তৈরি করেছেন পোর্টেবল অক্সিজেন কনসেন্ট্রেটর। বাজারে যে সব অক্সিজেন কনসেন্ট্রেটর পাওয়া যায়, তার থেকে এর দাম অনেকটাই কম। খুব কম খরচে দেশীয় প্রযুক্তিতে এই মেশিন তৈরি করেছেন তিনি। অক্সিজেনের জন্য হাহাকার শুরু হয়েছে, তখন করোনা আক্রান্তদের চিকিৎসায় এই মেশিনের চাহিদা বাড়ছে।

এই মেশিন বাড়িতে সহজেই ব্যবহার করা যাবে। চিকিৎসকের পরামর্শে রোগীর প্রয়োজন মত মেশিনের রেগুলেটরের নব ঘুরিয়ে অক্সিজেন নেওয়া যাবে। অধ্যাপক শিবেন্দু শেখর রায় জানিয়েছেন, মিনিটে কত লিটার অক্সিজেন রোগীকে দেওয়া হবে, তা চিকিৎসকের থেকে জেনে নিতে হবে, আর সেটা মেশিনে সেট করে দেওয়া যাবে। ৩ থেকে ৫ মিনিটের মধ্যেই ৯২ থেকে ৯৪ শতাংশ অক্সিজেন সরবরাহ করতে পারে এই মেশিন। নাকে নল লাগিয়ে সেই অক্সিজেন গ্রহণ করতে হবে রোগীকে।

আরও পড়ুন: হয়রানির শিকার? দ্বিতীয় ডোজ় কোথা থেকে নেবেন? বিভ্রান্তি দূর করতে বিজ্ঞপ্তি নবান্নের

গত বছর প্রথম থেকেই অক্সিজেন কনসেন্ট্রেটর তৈরির পরিকল্পনা করেন প্রযুক্তি বিভাগের অধ্যাপক শিবেন্দু শেখর রায়। তাঁর দাবি এই মেশিন তৈরি করে বাজারজাত করতে দাম পড়বে ৩০ হাজার টাকার মতো। ইতিমধ্যেই মুম্বই, বেঙ্গালুরু-সহ আরও কয়েকটি সংস্থা থেকে এই অক্সিজেন কনসেনট্রেটরের প্রযুক্তি নেওয়ার জন্য যোগাযোগ করা হয়েছে বলে জানান অধ্যাপক শিবেন্দু শেখর রায়। হাওড়ার সঞ্জীবনী হাসপাতালে এই মেশিনের ব্যবহার শুরু হয়েছে বলে জানান তিনি। এই মেশিন বিদ্যুৎ চালিত হলেও ব্যাটারির সাহায্যেও ব্যবহার করা যাবে। যাদের পক্ষে এই মেশিন কেনা সম্ভব নয় তাঁরা ঘন্টা হিসেবে ভাড়া নিয়েও ব্যবহার করতে পারেন।