Metro Railway: আমেরিকাকে পিছনে ফেলে দিচ্ছে মেট্রো, জানেন কী নজির গড়ছে ভারত

Metro Railway: মেট্রোর মানচিত্রটা কীভাবে বদলে যাচ্ছে, সম্প্রতি সেই বিষয়টি উল্লেখ করেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। গত ১০ বছরে মেট্রো নেটওয়ার্কের বিস্তারের কথা উল্লেখ করেছেন তিনি।

Metro Railway: আমেরিকাকে পিছনে ফেলে দিচ্ছে মেট্রো, জানেন কী নজির গড়ছে ভারত
কলকাতা মেট্রোImage Credit source: Facebook
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 8:30 AM

নয়া দিল্লি: কলকাতা ও তার আশপাশে চোখ রাখলেই বোঝা যাবে কত নতুন রুটে মেট্রো চালানো হচ্ছে। কলকাতা থেকে হাওড়ার সংযোগও তৈরি হয়েছে মেট্রোর মাধ্যমে। গঙ্গা নদীর তলা দিয়ে তৈরি হয়েছে লাইন, যা কার্যত ইতিহাস তৈরি করেছে। যেভাবে একটু একটু করে নেটওয়ার্ক বাড়াচ্ছে দেশের মেট্রো, তাতে তৈরি হতে পারে নতুন রেকর্ড।

মেট্রোর মানচিত্রটা কীভাবে বদলে যাচ্ছে, সম্প্রতি সেই বিষয়টি উল্লেখ করেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। গত ১০ বছরে মেট্রো নেটওয়ার্কের বিস্তারের কথা উল্লেখ করেছেন তিনি। একই সঙ্গে দেশে প্রযুক্তির ক্রমশ উন্নতির কথাও উল্লেখ করতে ভোলেননি তিনি। শ্রীনগরে এক অনুষ্ঠানে যোগ দিয়ে মন্ত্রী বলেন, আগামী ৫ বছরের মধ্য়ে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে জায়গা করে নেবে ভারত।

জানা গিয়েছে, মেট্রোর নেটওয়ার্কের পরিধির বিচারে বর্তমানে তৃতীয় স্থানে রয়েছে ভারত। আমেরিকা ও চিনের পরই জায়গা ভারতের। চিনের মেট্রো নেটওয়ার্কের ৯ হাজার ৮২৭ কিলোমিটার দীর্ঘ, তাতে রয়েছে ২৮১টি মেট্রো লাইন।

দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা, যাদের নেটওয়ার্ক ১৩৮২ কিলোমিটার দীর্ঘ, রয়েছে ৮৭টি লাইন। অন্যদিকে, ভারতের নেটওয়ার্কের দৈর্ঘ্য বর্তমানে ৯১১.৪৮ কিলোমিটার, রয়েছে ৩৮টি লাইন। তবে আগামী ২-৩ বছরে যা পরিকল্পনা রয়েছে তাতে নেটওয়ার্ক আরও বড় হবে। আমেরিকাকেও ছাপিয়ে যাবে বলে জানা যাচ্ছে। ফলে ভারতের নেটওয়ার্ক চলে আসবে দ্বিতীয় স্থানে। ফলে দেশের বড় শহরের সঙ্গে পার্শ্ববর্তী এলাকাগুলির সংযোগ হবে আরও মজবুত।