হয়রানির শিকার? দ্বিতীয় ডোজ় কোথা থেকে নেবেন? বিভ্রান্তি দূর করতে বিজ্ঞপ্তি নবান্নের

বিজ্ঞপ্তির মাধ্যমে ভ্যাক্সিনেশন (COVID Vaccine) সেন্টারের তালিকা প্রকাশ করে সেই বিভ্রান্তি দূর করল নবান্ন (Nabanna)।

হয়রানির শিকার? দ্বিতীয় ডোজ় কোথা থেকে নেবেন? বিভ্রান্তি দূর করতে বিজ্ঞপ্তি নবান্নের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 12, 2021 | 10:26 AM

কলকাতা: বেসরকারি হাসপাতাল থেকে যাঁরা কোভিড ভ্যাক্সিনের (COVID Vaccine) প্রথম ডোজ় নিয়েছিলেন, তাঁরা দ্বিতীয় ডোজ় কোথা থেকে নেবেন, তা নিয়ে একটা বিভ্রান্তি তৈরি হয়েছিল। বিজ্ঞপ্তির মাধ্যমে ভ্যাক্সিনেশন সেন্টারের তালিকা প্রকাশ করে সেই বিভ্রান্তি দূর করল নবান্ন (Nabanna)।

সরকারি কেন্দ্র থেকে নিঃখরচায় টিকার দ্বিতীয় ডোজ় নেওয়া যাবে। তবে আপাতত এই ব্যবস্থা চালু হচ্ছে কলকাতা, বিধাননগর, নিউটাউনে। নিকটবর্তী স্বাস্থ্য়কেন্দ্র ও সরকারি হাসপাতালে মিলবে টিকা। সরকারের এগিয়ে বাংলা ওয়েবসাইটে মিলবে এর তথ্য। তালিকা মিলিয়ে দেওয়া হবে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ়।

দ্বিতীয় ডোজ় নেওয়ার সময়ে গ্রাহককে নিয়ে যেতে হবে যে কোনও একটি পরিচয়পত্র এবং প্রথম ডোজ়ের নথি। যাঁরা বেসরকারি হাসপাতালে প্রথম ডোজ় নিয়েছিলেন, তাঁদের জন্য দ্বিতীয় ডোজ়ের ব্যবস্থা করল রাজ্য সরকার। সংক্রমণ ক্রমশই লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আর এদিকে, হাসপাতালগুলিতে অক্সিজেনের ভাঁড়ার তলানিতে। প্রাণবায়ুর সঙ্কট কাটাতে এবার তাই কড়াকড়ি করেছে স্বাস্থ্য দফতর। কোনওভাবেই যাতে অক্সিজেনের অপচয় না হয়, তা দেখতে কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: চিন্তা বাড়াচ্ছে রাজ্যের দৈনিক মৃত্যুর হার, জেলাতেও কোভিডের ভয়াবহ ছবি, কলকাতার পরই কোন জেলা এগিয়ে?

নজরে সেই নির্দেশ অক্সিজেন দেওয়ার পর মাত্রা ৯২-৯৬ শতাংশ স্থিতিশীল থাকলে, আর অক্সিজেনের মাত্রা বাড়ানো নিষ্প্রয়োজন। কখন কত মাত্রায় অক্সিজেন দেওয়া হয়েছে, তা কোভিড পেসেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে তোলা বাধ্যতামূলক। অক্সিজেনের অপচয় হচ্ছে কিনা, তা দেখতে হয়েছে কড়া নজরদারির ব্যবস্থা।