কয়লাকাণ্ডে বড় খবর! অবশেষে সিবিআই দফতরে হাজিরা লালার

সুপ্রিম কোর্টের (Supreme Court) রক্ষাকবচ থাকায় আপাতত তাঁকে গ্রেফতার করতে পারবে না তদন্তকারী সংস্থা।

কয়লাকাণ্ডে বড় খবর! অবশেষে সিবিআই দফতরে হাজিরা লালার
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 30, 2021 | 12:40 PM

কলকাতা: সিবিআইয়ের (CBI) নোটিস পেয়ে কলকাতার নিজাম প্যালেসে হাজিরা দিলেন কয়লাকাণ্ডের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালা। তবে সুপ্রিম কোর্টের রক্ষাকবচ থাকায় এখনই তাঁকে গ্রেফতার করতে পারবে না তদন্তকারী সংস্থা। গত সপ্তাহেই লালার মামলায় এই নির্দেশ দেয় দেশের সর্বোচ্চ আদালত। একইসঙ্গে তারা বলে, সিবিআইকে তদন্তে সবরকম সহযোগিতা করতে হবে লালাকে। এরপরই গত সপ্তাহে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে নতুন করে নোটিস যায় লালার কাছে। হাজিরা দিতে বলা হয় তাঁকে। মঙ্গলবার সেইমতোই সকাল সাড়ে ১০টা ৫০ নাগাদ নিজাম প্যালেসে এসে পৌঁছন তিনি। তাঁকে জেরার জন্য সবরকমভাবে প্রস্তুতিও নিয়ে রেখেছে সিবিআই গোয়েন্দারা।

গত ২৭ নভেম্বর কয়লা পাচারকাণ্ডের তদন্তভার নেওয়ার পর থেকে তিনবার লালাকে নোটিস পাঠায় সিবিআই। কিন্তু সে হাজিরা নিপুণভাবে এড়িয়ে গিয়েছিলেন তিনি। এরপর তাঁকে নাগালে পেতে চেয়ে সুপ্রিম কোর্টেও যায় সিবিআই। জারি হয় লুকআউট নোটিসও। কিন্তু কোনও কিছুতেই কিছু হয়নি। এরইমধ্যে গত সপ্তাহে সুপ্রিম কোর্ট সিবিআইকে জানায়, ৬ এপ্রিল পর্যন্ত লালাকে গ্রেফতার করা যাবে না। তবে লালাকেও তদন্তে সহযোগিতা করতে হবে।

আরও পড়ুন: ৯০ বার লালাকে হাতেনাতে ধরে ফেলার ‘অপরাধে’ চরম শাস্তি পান ইসিএল কর্তা

প্রসঙ্গত, কয়লাকাণ্ডের মূলচক্রী লালা এতদিন গা ঢাকা দিয়ে থাকলেও লালা-ঘনিষ্ঠ বেশ কয়েকজন প্রভাবশালীকে ইতিমধ্যেই জেরা করেছে সিবিআই। তৃণমূলের যুব নেতা বিনয় মিশ্রকে ধরতে হন্যে হয়ে চলছে তল্লাশি। দিল্লি থেকে ইডি গ্রেফতার করেছে বিনয়ের ভাই বিকাশ মিশ্রকে। তাঁকে জেরা করেই ইডি জানতে পেরেছে, কয়লাপাচারের মূল চক্রী অনুপ মাজি ওরফে লালার ব্যবসা ছিল প্রায় ১৩০০ কোটি টাকার। এরমধ্যে প্রভাবশালীদের পিছনেই ৭৩০ কোটি টাকা খরচ করা হয়েছে। জেরায় জানা গিয়েছে, এই ৭৩০ কোটি টাকা প্রভাবশালীদের হয়ে নিয়েছিল পলাতক অভিযুক্ত তৃণমূল যুব নেতা বিনয় মিশ্র ও তার ভাই বিকাশ মিশ্র।