বিনয় মিশ্রকে দেশে ফেরাতে জারি হতে চলেছে দ্বিতীয় রেড কর্নার নোটিস

Binay Mishra: আদালতে ‘ফ্রি-হ্যান্ড’ পাওয়ার পরই বিনয় মিশ্রকে হেফাজতে নেওয়া চূড়ান্ত প্রস্তুতি শুরু করল সিবিআই।

বিনয় মিশ্রকে দেশে ফেরাতে জারি হতে চলেছে দ্বিতীয় রেড কর্নার নোটিস
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 03, 2021 | 11:36 AM

কলকাতা: ফের বিনয় মিশ্রের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারি করতে চায় সিবিআই। এই নিয়ে দ্বিতীয়বার কয়লা ও গরু পাচারকাণ্ডের অন্যতম অভিযুক্তের বিরুদ্ধে রেড কর্নার নোটিস জারির জন্য তৎপর তদন্তকারীরা। জানা গিয়েছে, ইন্টারপোলে নোটিস পাঠানোর আর্জি জানানো হবে।

কয়লা ও গরু পাচারকাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্র ইতিমধ্যেই কলকাতা হাইকোর্টে জানিয়েছেন, তিনি ভারতের নাগরিকত্ব ছেড়ে দিয়েছেন। এখন তিনি দ্বীপরাষ্ট্র ভানুয়াটুরের বাসিন্দা। দুবাইয়ের দূতাবাসে তিনি পাসপোর্টও জমা দিয়েছেন বলেই দাবি করেছেন।

এদিকে প্রথম রেড কর্নার নোটিস যেহেতু ভারতীয় হিসাবে জারি হয়েছে, তাই তিনি ভারতে না থাকায় তাঁকে এই নোটিসের মাধ্যমে দেশে ফেরানো মুশকিল হয়ে যাচ্ছে। তাই তিনি বর্তমানে যে দেশের নাগরিক সেই ভানুয়াটুরের পাসপোর্টের নম্বরের সূত্র ধরে ইন্টারপোলের দ্বারস্থ হতে চায় সিবিআই।

ইন্টারপোলকে সিবিআই জানাতে চায় এই বিনয় মিশ্রের বিরুদ্ধে কোন কোন ফৌজদারি মামলা রয়েছে। কয়লা ও গরু পাচার মামলায় বিনয় মিশ্র যে অন্যতম গুরুত্বপূর্ণ অভিযুক্ত সে কথাও ইন্টারপোলে জানাতে চলেছে তদন্তকারীরা। তাই তাঁকে আন্তর্জাতিক অপরাধী ঘোষণা করে দেশে ফেরানোর আর্জি জানানো হতে পারে বলেই সিবিআই সূত্রে জানা গিয়েছে। আর তার জন্য অবিলম্বে যাতে রেড কর্নার নোটিস জারি করা হয় সে বিষয়েই তৎপর হচ্ছে সিবিআই।

এখন প্রশ্ন উঠছে, ইন্টারপোলকে জানানো থেকে রেড কর্নার নোটিস জারি, কতটা সময় সাপেক্ষ? সিবিআই যেহেতু ভারতে ইন্টারপোলের নোডাল এজেন্সি, মনে করা হচ্ছে অত্যন্ত দ্রুততার সঙ্গেই তা করা হবে। বিদেশমন্ত্রকের মাধ্যমে প্রক্রিয়াটি হয়। ইন্টারপোলকে অভিযুক্তের নাম, পাসপোর্ট নম্বর-সহ অভিযোগের তালিকা জানানো হয়। সঙ্গে দেওয়া হয় প্রয়োজনীয় নথি।

সিবিআই চাইছে যত তাড়াতাড়ি সম্ভব বিনয় মিশ্রকে দেশে ফেরাতে। কারণ, হাইকোর্ট ইতিমধ্যেই তাঁকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছে। জানিয়ে দিয়েছে, ভার্চুয়াল শুনানি হবে না। আরও পড়ুন: স্বাস্থ্যসাথী প্রকল্পে ক্যান্সার চিকিত্সায় ওষুধের দাম বেঁধে দিল রাজ্য সরকার