Coal Scam: মালিয়া, চোকসিদের তালিকায় এবার বিনয় মিশ্র? ‘পলাতক আর্থিক অপরাধী’ ঘোষণার আবেদন

Coal Scam: কয়লা-কাণ্ডে বারবার তলব করা সত্ত্বেও হাজিরা দেননি বিনয় মিশ্র। বর্তমানে তিনি দ্বীপরাষ্ট্র ভানুয়াটুরের নাগরিকত্ব নিয়েছেন বলে জানতে পেরেছেন গোয়েন্দারা।

Coal Scam: মালিয়া, চোকসিদের তালিকায় এবার বিনয় মিশ্র? 'পলাতক আর্থিক অপরাধী' ঘোষণার আবেদন
কয়লা-কাণ্ডে অভিযুক্ত বিনয়
Follow Us:
| Edited By: | Updated on: Jul 13, 2022 | 12:07 PM

কলকাতা : বিজয় মালিয়া, মেহুল চোকসি, নীরব মোদীর সঙ্গে একই তালিকায় এবার রাখা হতে পারে কয়লা-কাণ্ডে অভিযুক্ত বিনয় মিশ্রকে। কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট এবার আর্থিক দুর্নীতির মামলায় বিনয়কে পলাতক আর্থিক অপরাধী (Fugitive Economic offender) ঘোষণার আবেদন জানাল। ২০১৮ সালে এই আইন পাশ হয়। যাঁরা ভারতে অর্থনৈতিক অপরাধ করে বিদেশে পালিয়ে আশ্রয় নিয়েছেন, তাঁদের জন্যই এই আইন।

ইডি সূত্রে খবর, দিল্লির পাতিয়ালা হাইকোর্টে বিনয়কে এই ধারা অনুযায়ী অপরাধী ঘোষণা করার আবেদন জানানো হয়েছে। এই আইন অনুযায়ী আদালত নির্দেশ দিলে দেশ ও দেশের বাইরে থাকা অভিযুক্তের সম্পত্তি বাজেয়াপ্ত করা সম্ভব। নামে ও বেনামে থাকা সব সম্পত্তিই বাজেয়াপ্ত করা যাবে। অভিযুক্তের নামে কোনও সংস্থা থাকলে সেটাও বাজেয়াপ্ত করতে পারবে ইডি। ইতিমধ্যেই ইডি রাসবিহারীতে বিনয় মিশ্রের বাড়ি বাজেয়াপ্ত করেছে। সূত্রের খবর, বাড়ির মূল্য প্রায় ৪ কোটি টাকা।

দেশে থাকা বিনয় মিশ্রের একাধিক সম্পত্তি ইতিমধ্যেই বাজেয়াপ্ত করা হয়েছে। ইডি-র আধিকারিকদের অনুমান শুধু দেশে নয়, বিদেশেও বেশ কিছু সম্পত্তি রয়েছে বিনয় মিশ্রের। সেগুলোই এবার বাজেয়াপ্ত করতে উদ্যোগী গোয়েন্দা সংস্থা। বিনয় মিশ্রের ভাইকে গ্রেফতার করা হয়েছে আগেই। কলকাতা হাইকোর্টকে এক মামলায় জানানো হয়েছে, ১ লক্ষ ৩০ হাজার ডলার খরচ করে দ্বীপরাষ্ট্র ভানুয়াটুরের নাগরিকত্ব নিয়েছেন বিনয় মিশ্র।

২০১৮ সালের অগস্ট মাসে এই আইন পাশ হয়। যাঁরা ভারতে নানা অর্থনৈতিক অপরাধ করে বিদেশে পালিয়ে গিয়েছেন, তাঁদের জন্যই মূলত এই আইন। যাঁদের বিরুদ্ধে ১০০ কোটি টাকা বা তার বেশি পরিমাণ অর্থ তছরুপের অভিযোগ থাকে, যাঁরা বারবার তলব করা সত্ত্বেও আদালতে হাজিরা দেন না, তাঁদের এই আইনের আওতায় ফেলা হয়। এ ক্ষেত্রে বিনয় মিশ্রের বিরুদ্ধেও একই অভিযোগ রয়েছে।

২০২১-এর বিধানসভা নির্বাচনের আগেই প্রকাশ্যে আসে কয়লা পাচার কেলেঙ্কারি। অনুপ মাজি ওরফে লালা এই পাচারৃকাণ্ডে মূল অভিযুক্ত। এ ছাড়া শুধু বিনয় মিশ্র নয়, এই মামলায় অভিষেক বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে অনেক প্রভাবশালী রাজনীতিকের নাম সামনে এসেছে।