বেলাগাম করোনা, ‘বেড নেই, হুড়হুড় করে রোগী ঢুকছে’ বেলেঘাটা আইডিতে

একের পর এক করোনা (COVID) ওয়ার্ড খুলেও সামলানো যাচ্ছে না করোনা আক্রান্তদের ভিড়।

বেলাগাম করোনা, 'বেড নেই, হুড়হুড় করে রোগী ঢুকছে' বেলেঘাটা আইডিতে
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 8:51 PM

কলকাতা: দেশে আছড়ে পড়েছে করোনার (COVID) দ্বিতীয় ঢেউ। গত বছরের সব রেকর্ড ছাপিয়ে নতুন রেকর্ড তৈরি করছে মারণ ভাইরাস। গত ২৪ ঘণ্টাতেই দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৬৮ হাজার ৯১২ জন। রাজ্যেও করোনা পরিস্থিতি শোচনীয়। গত ২৪ ঘণ্টায় করোনা বঙ্গে করোনা আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৩৯৮ জন। বাড়তি এই করোনা সংক্রমণ ঠেকাতে নাজেহাল অবস্থা সব হাসপাতালের। একের পর এক করোনা ওয়ার্ড খুলেও সামলানো যাচ্ছে না করোনা আক্রান্তদের ভিড়।

বেলেঘাটা আইডি হাসপাতালে এখন ১৬০ জন করোনা রোগী ভর্তি আছেন। ওয়ার্ডে করোনা রোগীদের ভর্তি করার জায়গা নেই। এ বিষয়ে বেলেঘাটা আইডির করোনা বিশেষজ্ঞ চিকিৎসক কৌশিক চৌধুরী জানান, স্বাস্থ্য ভবনের কাছে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী চেয়ে আবেদন করা হয়েছে। তিনি বলেন, “গতকাল হুড়হুড় করে রোগী ঢুকেছে। তবে আজ অনেকের ডিসচার্জ হবে।”

ক্রিটিকাল ইউনিটের অবস্থা খারাপ। সেখানে ১টিও বেড নেই। যতজন ভর্তি আছেন তাঁর মধ্যে অর্ধেক সংখ্যক রোগীই গুরুতর আক্রান্ত বলে জানান কৌশিকবাবু। ক্রিটিকাল ইউনিটের বিষয়ে তিনি বলেন, “৩১ জনের মধ্যে ১৪ জনই ক্রিটিকাল, বিভিন্ন ওয়ার্ড থেকে গুরুতর অসুস্থরা আসছেন, তাই বেড নেই।” আগের বারের থেকে করোনার এই দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তরা অধিক গুরুতর হচ্ছেন এবং কমবয়সীদের অধিক আক্রান্ত হওয়ার প্রবণতা দেখা যাচ্ছে বলেও জানান তিনি। মাঝারি উপসর্গদের মধ্যে অনেকের ডায়েরিয়া, কাশি দেখা যাচ্ছে। গুরুতর আক্রান্তদের মধ্যে হাঁপানির সমস্যা দেখা দিচ্ছে। হঠাৎ করে শারীরিক অবনতি হচ্ছে বলে জানান কৌশিকবাবু। তিনি বলেন, “কারোর কালকে কাশি হচ্ছিল আজ অক্সিজেন দিতে হচ্ছে। অ্যালার্জি, র‍্যাশেরও উপসর্গ ৩-৪ জনের শরীর রয়েছে।”

উল্লেখ্য, দেশের অন্যান্য শহরেরও একই অবস্থা। শয্যা সঙ্কটে ভুগছে পুণে-সহ একাধিক শহর। সেখানে পরিস্থিতি এতটা শোচনীয় যে ওয়েটিং রুমে রোগীকে অক্সিজেন দিতে হচ্ছে। এ ছাড়াও দেশে আইসিউ ও ভেন্টিলেটর যুক্ত বেডের আকাল। পরিস্থিতি ক্রমশ ভয়াবহ হয়ে উঠছে।

আরও পড়ুন: দেশের হাতে করোনা নিধনের তৃতীয় অস্ত্র, কতটা কার্যকরী স্পুটনিক ভি? পার্শ্বপ্রতিক্রিয়া কতটা চিন্তার?