দেশের হাতে করোনা নিধনের তৃতীয় অস্ত্র, কতটা কার্যকরী স্পুটনিক ভি? পার্শ্বপ্রতিক্রিয়া কতটা চিন্তার?

ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ স্নেহেন্দু কোনার জানান, অত্যন্ত ভাল একটি ভ্যাকসিন পেতে চলেছে দেশ যার কার্যকরিতা ঝুঁকির থেকে অনেক বেশি।

দেশের হাতে করোনা নিধনের তৃতীয় অস্ত্র, কতটা কার্যকরী স্পুটনিক ভি? পার্শ্বপ্রতিক্রিয়া কতটা চিন্তার?
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 12, 2021 | 5:21 PM

নয়া দিল্লি: দেশে তৃতীয় প্রতিষেধক হিসেবে কেন্দ্রীয় বিশেষজ্ঞ দলের অনুমোদন পেয়েছে রাশিয়ার টিকা স্পুটনিক ভি (Sputnik V)। ডিসিজিআইর অনুমোদন পেলে দেশে খুব তাড়াতাড়ি টিকাকরণ শুরু হবে স্পুটনিক ভি-র মাধ্যমে। এর আগে দু’টি প্রতিষেধকের ক্ষেত্রে কেন্দ্রীয় বিশেষজ্ঞ দল অনুমোদন দেওয়ার পর ছাড়পত্র মিলেছিল ডিসিজিআইর তরফে। এ ক্ষেত্রেও তেমনটা হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। রাশিয়ার ট্রায়ালে এই টিকার কার্যকরিতা দেখা গিয়েছে ৯১.৬ শতাংশ। স্পুটনিক ভি-এর অনুমোদনের বিষয়ে চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক বলেন,”কেন্দ্রের এই সিদ্ধান্তকে স্বাগত। স্থানীয় ট্রায়ালে স্পুটনিক ভি-এর ফল অত্যন্ত ভাল।” রাজ্যের ক্লিনিক্যাল ট্রায়াল বিশেষজ্ঞ স্নেহেন্দু কোনার জানান, অত্যন্ত ভাল একটি ভ্যাকসিন পেতে চলেছে দেশ যার কার্যকরিতা ঝুঁকির থেকে অনেক বেশি। পাশাপাশি কোভিশিল্ডের তুলনায় এই ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া কম বলেও জানান তিনি। এক নজরে দেখে নেওয়া যাক স্পুটনিক ভি-এর এ টু জেড…

কবে শুরু হবে স্পুটনিক ভি-এর টিকাকরণ? এ বিষয়ে চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক জানান, কবে মানুষ স্পুটনিক ভি পাবে তা এখনও নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। তবে তাঁর মতে, যেহেতু দেশে টিকার ঘাটতি দেখা যাচ্ছে তাই আশা করা যায় ৭-১০ দিনের মধ্যেই স্পুটনিক ভি-এর টিকাকরণ শুরু হয়ে যাবে।

স্পুটনিক ভি-এর পার্শ্বপ্রতিক্রিয়া কতটা উদ্বেগজনক? এ বিষয়ে চিকিৎসক শুভ্রজ্যোতি ভৌমিক বলেন, “যে কোনও নতুন ভ্যাকসিন নিয়েই উদ্বেগ থাকবে। তবে পশ্চিমবঙ্গের ট্রায়ালে পার্শ্বপ্রতিক্রিয়া খুব একটা ছিল না।” পাশাপাশি রাশিয়ান ট্রায়ালে ৯১ শতাংশ কার্যকরিতার কথা উল্লেখ করেন তিনি। তিনি মনে করেন এই ভ্যাকসিনের ওপর মানুষ আস্থা রাখবে।

স্পুটনিক ভি করোনার বিভিন্ন স্ট্রেনের ওপর কতটা কার্যকরী? এই সংক্রান্ত বিশদ তথ্য এখনও প্রকাশ্যে না আসলেও চিকিৎসকরা জানিয়েছেন, স্থানীয় ট্রায়ালে দেখা গিয়েছে স্পুটনিক ভি নেওয়ার পর কেউ করোনা আক্রান্ত হননি। সেখান থেকে ভ্য়াকসিনের কার্যকরিতার ওপর ভরসা করা যায়। চিকিৎসক স্নেহেন্দু কোনার জানান, এই ভ্যাকসিন ব্রাজিল ও ব্রিটেন স্ট্রেনের বিরুদ্ধেও কার্যকরী। তবে অনেক ক্ষেত্রেও কোভিশিল্ডের মতোই। কিন্তু এই ভ্যাকসিনের ক্ষেত্রে কোভিশিল্ডের থেকে ঝুঁকি কম।

কত দাম হবে স্পুটনিক ভি-এর? বিশ্ব বাজারে স্পুটনিক ভি-এর দাম প্রতি ডোজ় ১০ ডলার যা ভারতীয় মুদ্রায় ৭৫০ টাকার একটু বেশি। তবে ভারতে স্পুটনিক ভি-র দাম এখনও ঠিক হয়নি। পাশাপাশি এটাও ঠিক হয়নি যে স্পুটনিক ভি সরকারি মাধ্যমে পাওয়া যাবে না কি বেসরকারি মাধ্যমে।

আরও পড়ুন: ‘আগে স্বাস্থ্য পরে শিক্ষা’, করোনা আবহে বোর্ড পরীক্ষা বাতিল মহারাষ্ট্রে