CPIM: ময়দান থেকে সরছে না সিপিএম! উৎসবের মরশুমে নিয়ে এল ‘লড়াইয়ের সহজ পাঠ’

Left Front: তৈরি করা হল 'লড়াইয়ের' সহজ পাঠ। যেখানে লেখা, 'ছোট খোকা বলে অ আ, হক কথা সোচ্চারে কওয়া'

CPIM: ময়দান থেকে সরছে না সিপিএম! উৎসবের মরশুমে নিয়ে এল 'লড়াইয়ের সহজ পাঠ'
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 9:22 AM

কলকাতা: ‘ছোট খোকা বলে অ-আ, শেখেনি সে কথা কওয়া’ মনে আছে নিশ্চয় সহজ পাঠের সেই দু’লাইনের কবিতা? এবার এই সহজ পাঠের কবিতাকে ব্যবহার করে লড়াই ময়দান আরও শক্ত করতে চাইছে সিপিএম। উৎসবের মধ্যেও যে তারা আন্দোলনে রয়েছে তা বুঝিয়ে দিতে নতুন ভাষ্য নিয়ে আসার চেষ্টা করল তারা। তৈরি করা হল ‘লড়াইয়ের’ সহজ পাঠ। যেখানে লেখা, ‘ছোট খোকা বলে অ আ, হক কথা সোচ্চারে কওয়া’

গত দু’বছর পর ‘মাস্কহীন’ পুজো উপভোগ করছে আপামর বাঙালি। তাই বলাই চলে আনন্দ দ্বিগুণ। আর এই উৎসবকে এক প্রকার ব্যবহার করে বঙ্গ রাজনীতির বিভিন্ন দিক তুলে ধরছে সিপিএম।কখনও নিয়োগ কেলেঙ্কারি, কখনও গরু পাচার, কখনও কয়লা! লাগাতার হেভিওয়েটদের গ্রেফতারিতে কিছুটা অস্বস্তিতে রয়েছে শাসকদল। এই ইস্যুকে সামনে এনে বরাবরই বামপন্থীদের রাস্তায় নেমে আন্দোলনে দেখা করতে দেখা গিয়েছে। তবে উৎসবের মরশুমেও যে তারা রাজনীতির ময়দান ছাড়েনি তা বোঝাতেই আরও একবার একবার উদ্যোগ নিল বামপন্থীরা।

সিপিএম সূত্রে খবর, এর আগেও লাল পার্টির ডিজিটাল এই ধরনের অনেক কাজ করেছে। মূলত তারাই এই পোস্টার বানিয়ে থাকে। তবে এর জন্য পার্টির অনুমোদন পেতে হয়। এর আগে এমনটাও হয়েছে ডিজিটাল টিমের তৈরি পোস্টার পার্টি থেকে নাকচ করা হয়েছে। এই দলটি মহম্মদ সেলিমের তত্ত্বাবধানে রয়েছে।

 

এই বিষয়ে সিপিএম নেতা সুজন চক্রবর্তী বলেন, ‘ শুধু উৎসবের সময় নয়, আমরা সারা বছরই মানুষের সঙ্গে যোগাযোগে থাকি। আমরা সবসময় মানুষের কথা বলি। আলাদা করে উৎসবের জন্য কিছু করা হয়নি।’

প্রসঙ্গত, কখনও সিজিও অভিযান, কখনও পুরসভা অভিযান, কখনও বা ধর্মতলার সভা। দুর্নীতি ইস্যুতে বার বার পথে নামতে দেখা গিয়েছে বামপন্থী দলগুলিকে। এর আগে অর্থাৎ চলতি মাসের প্রথম দিকে বাম ছাত্র-যুবদের অবস্থানের জেরে ধর্মতলা চত্বর কার্যত বন্ধ হয়ে যায়। পুলিশি অনুমতি উপেক্ষা করেই সভা করেন মীনাক্ষীরা। ফলত বঙ্গ রাজনীতিতে ‘শূন্য’ বামপন্থীরা যে নিজেদের জমি একটু ছাড়তে নারাজ তা বলাই বাহুল্য।