তৃণমূলের বিরুদ্ধে ঝাঁঝ আরও বাড়ানোর নির্দেশ, ঘুরে-ফিরে আগের জায়গায় সূর্য

তৃণমূলের অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ের ঝাঁঝ আরও বাড়ানোর কথা বলতে শোনা গেল তাঁকে। যদিও মুখে তিনি এ দিন বিজেপিকে 'প্রধান শত্রু' বলে আখ্যা দিয়েছেন।

তৃণমূলের বিরুদ্ধে ঝাঁঝ আরও বাড়ানোর নির্দেশ, ঘুরে-ফিরে আগের জায়গায় সূর্য
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 9:33 PM

কলকাতা: ঘুরে-ফিরে পূর্ববতী অবস্থানেই ফিরে গেলেন সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। রাজ্য কমিটির দু’দিনের বৈঠক শেষে আবারও তৃণমূলের অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ের ঝাঁঝ আরও বাড়ানোর কথা বলতে শোনা গেল তাঁকে। যদিও মুখে তিনি এ দিন বিজেপিকে ‘প্রধান শত্রু’ বলে আখ্যা দিয়েছেন। কিন্তু দলের সীতারাম ইয়েচুরি যেভাবে কয়েক ঘণ্টা আগেই তৃণমূলের কঠোর সমালোচনা থেকে বিরত থেকে নতুন রোডম্যাপ দেখিয়ে দিয়েছেন, তার মধ্যে সূর্যকান্তের পুরনো অবস্থানেই ফিরে যাওয়া একাধিক নতুন জল্পনার জন্ম দিয়েছে।

লক্ষ্মীবার থেকে মুজফফর আহমেদ ভবনে সিপিএমের রাজ্য কমিটির দু’দিনের বৈঠক অনুষ্ঠিত হয়। যেখানে গতকাল দলের সাধারণ সম্পাদক ইয়েচুরির ভর্ৎসনার মুখে পড়তে হয় রাজ্য নেতৃত্বকে। শুক্রবার দুপুরে সাংবাদিক সম্মেলন করে পরোক্ষে তিনি বুঝিয়ে দেন, বিধানসভা ভোটে তৃণমূল ও বিজেপিকে একাসনে বসিয়ে ‘বিজেমূল’ তত্ত্ব প্রয়োগ করা ভুল ছিল। সীতারাম জানান, ভোটের সময় যা স্লোগান দেওয়া হয়েছিল, বা যেভাবে প্রচার করা হয়েছিল, তা নির্বাচনী প্রেক্ষিত মাথায় রেখে। এখন পরিস্থিতির পরিবর্তন হয়েছে। তাই আগের অবস্থান থেকে সরে আসার প্রয়োজন রয়েছে বলেও তিনি ইঙ্গিত দেন।

কিন্তু জবাবি ভাষণ দিতে উঠে বিজেপি ও তৃণমূল প্রসঙ্গে পুরনো অবস্থানের কথাই বলেন সূর্য। বিজেপিকে ‘প্রধান শত্রু’ হিসেবে তিনি চিহ্নিত করেছেন ঠিকই। কিন্তু তৃণমূলের বিরুদ্ধে লড়াই সঠিক পথে না এগোলে আদতে বিজেপির সুবিধা হবে বলে উল্লেখ করেন সিপিএমের রাজ্য সম্পাদক। তাই তৃণমূলের অন্যায়ের বিরুদ্ধে লড়াইয়ের ঝাঁঝ আরও বাড়ানোর কথা এ দিনের জবাবি ভাষণে বলেছেন সূর্যকান্ত।

অন্যদিকে, সিপিএমের অন্দরে বয়সের ভারসাম্য রক্ষার বিষয়টি উঠতেই নানা ভিন্ন মত ও যুক্তি উঠে আসতে শুরু করেছে। কিন্তু সূর্যকান্তর পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, সবার দাবি বা যুক্তি মানা সম্ভব নয়। দলের সিদ্ধান্ত সবাইকে মানতে হবে। কোনও ব্যতিক্রম বলে কিছুই হবে না। কারণ, একটি ব্যতিক্রম আরেকটি ব্যতিক্রমের সূচনা করে। আর এভাবে ব্যতিক্রম বাড়তে থাকলে তখন তা অজুহাত হতে পারে। শেষে নিয়ম ভাঙাই সাধারণ নিয়মে পরিণত হতে পারে। তাই কোনও ভাবেই কোনও ব্যতিক্রম বরদাস্ত করা হবে না।

সূর্যকান্ত স্পষ্ট করে দিয়েছেন, সেপ্টেম্বর থেকে বয়সের সমীকরণ মেনেই নতুন কমিটি তৈরি করা হবে। তবে এই নিয়ম শুধু একটি রাজ্যের জন্য নয়। অন্য রাজ্যেও কম বয়সিদের নানা কমিটিতে অন্তর্ভুক্ত করার বিষয়টি চূড়ান্ত হতে চলেছে। কেরল রাজ্য কমিটির বৈঠক ১৭ ও ১৮ অগস্ট অনুষ্ঠিত হবে। সূত্রের খবর সেখানেও এ নিয়ে আলোচনা হবে। আরও পড়ুন: ত্রিপুরায় তৃণমূলের সঙ্গে জোট করতে পারে সিপিএম? সম্ভাবনা নস্যাৎ না করে সীতারাম বললেন…