DA Case in High Court: DA মামলায় ফের ধাক্কা রাজ্যের! ‘সরকারি কর্মীদের প্রাপ্য’, বলল হাইকোর্ট

DA Case in High Court: ডিএ মামলায় হাইকোর্ট যে নির্দেশ দিয়েছিল, তা পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল রাজ্য সরকার।

DA Case in High Court: DA মামলায় ফের ধাক্কা রাজ্যের! 'সরকারি কর্মীদের প্রাপ্য', বলল হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 12:17 PM

কলকাতা : ডিএ মামলায় রাজ্যের আর্জি খারিজ হয়ে গেল কলকাতা হাইকোর্টে। বৃহস্পতিবার হাইকোর্টে বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চের তরফে উল্লেখ করা হয়েছে, মহার্ঘ ভাতা সরকারি কর্মীদের প্রাপ্য। তাই বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার যে নির্দেশ দেওয়া হয়েছিল, সেটাই বহাল রাখল আদালত। রাজ্য যে পুনর্বিবেচনার আর্জি জানিয়েছিল, তা এ দিন খারিজ হয়ে গেল।

দীর্ঘদিন ধরে বকেয়া মহার্ঘ ভাতা নিয়ে ক্ষোভ রয়েছে সরকারি কর্মীদের। কলকাতা হাইকোর্টে মামলা হওয়ার পর গত ২০ মে আদালত নির্দেশ দিয়েছিল যাতে তিন মাসের মধ্যে বকেয়া ডিএ মিটিয়ে দেওয়া হয়। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চের তরফে সেই নির্দেশ দেওয়া হয়েছিল। গত অগস্ট মাসেই সেই তিন মাসের মেয়াদ শেষ হয়েছে। এরপর রাজ্যের তরফে নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানানো হয়। সেই মামলারই রায় দেওয়া হল এ দিন।

আদালতের তরফে এ দিন স্পষ্ট জানানো হয়েছে, ‘রাজ্য সরকারের আর্জির কোনও মেরিট নেই।’ ডিভিশন বেঞ্চের তরফে বলা হয়েছে,  পুনর্বিবেচনার আর্জিকে মান্যতা দেওয়া হবে না, দীর্ঘ শুনানি শেষের পর কোর্টের দায়িত্ব নয়, কী ভুল আছে তা খুঁজে বের করা। রাজ্যের যাবতীয় যুক্তি খারিজ করে দেওয়া হয়েছে এ দিন। রাজ্য যে স্ক্রুটিনি করার কথা বলছে, তার আর প্রয়োজন নেই বলেও উল্লেখ করা হয়েছে।

ইতিমধ্যেই পুজো অনুদান সংক্রান্ত মামলায় রাজ্য জানিয়েছিল ডিএ দেওয়া হয়ে গিয়েছে। সেই প্রসঙ্গে এ দিন মামলাকারী সরকারি কর্মী সংগঠনের এক সদস্য বলেন, এটা অত্যন্ত লজ্জার।

মামলাকারীদের আইনজীবী জানান, রাজ্যের সব আর্জি খারিজ করে দেওয়া হয়েছে। এটা সরকারি কর্মচারীদের জয় বলে উল্লেখ করেছেন তিনি। তৃণমূল বিধায়ক তাপস রায় বলেন, ‘আদালতের কোনও আদেশের ওপর কিছু বলা যায় না।’ তিনি আরও বলেন, ‘ডিএ না দেওয়ার কথা কখনই মুখ্যমন্ত্রী ভাবেননি বা বলেননি। আগেও তিনি এ ব্যাপারে যা বলেছেন, তাই করেছেন।’ আগামিদিনেও বাংলার মানুষের জন্য মুখ্যমন্ত্রী মানুষের জন্য কাজ করবেন বলে মন্তব্য করেছেন তিনি।