‘মনে বিজেপিই আছে এখনও’, মুকুলের ধাঁধার পর দিলীপের ‘গুগলি’, জল্পনা তুঙ্গে

দিলীপ ঘোষ যা বললেন, তাতে জল্পনার মেঘ যেন আরও বেশি করে ঘনালো বঙ্গ রাজনীতির আকাশে।

'মনে বিজেপিই আছে এখনও', মুকুলের ধাঁধার পর দিলীপের 'গুগলি', জল্পনা তুঙ্গে
মুকুল প্রসঙ্গে জল্পনা বাড়ালেন দিলীপ- ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 5:28 PM

কলকাতা: একদিকে মুকুলের ধাঁধা শেষ হচ্ছে না। উপরন্তু এ বার ‘গুগলি’ দিচ্ছেন দিলীপ।

দিনকয়েক আগেই নিজের বিধানসভা কেন্দ্র কৃষ্ণনগর উত্তরে গিয়ে নিজেকে বিজেপি নেতা হিসেবে পরিচয় দিয়ে মুকুল রায়কে বলতে শোনা গিয়েছিল, উপনির্বাচনে তৃণমূল পর্যুদস্ত হবে। তাঁর সেই মন্তব্য আপাতভাবে ভুলবশতই মুখ ফস্কে বেরিয়ে গিয়েছিল বলে পরবর্তী সময়ে জানা যায়। অন্তত মুকুল-পুত্র শুভ্রাংশু তেমনটাই দাবি করেছিলেন। কিন্তু গোটা ঘটনা শুক্রবার সম্পূর্ণ অন্য মাত্রা নিল। বিধানসভায় হাজির হয়ে মুকুল বললেন, বিজেপির টিকিটে উপনির্বাচনে দাঁড়ালে তিনি জয়লাভ করবেন। তাঁর এই মন্তব্য রাজনৈতিক মহলের ধোঁয়াশা বাড়ানোর জন্য যথেষ্ট ছিল।

কয়েক ঘণ্টার মধ্যেই এই নিয়ে বিজেপির পাল্টা প্রতিক্রিয়াও চলে এল। কিন্তু দিলীপ ঘোষ যা বললেন, তাতে জল্পনার মেঘ যেন আরও বেশি করে ঘনালো বঙ্গ রাজনীতির আকাশে। মুকুলের মন্তব্য নিয়ে প্রশ্ন করা হলে শুক্রবার বিকেলে বিজেপি রাজ্য সভাপতি বলেন, “মনের কথাটা বলে দিয়েছেন উনি। বাধ্য হয়ে ওই দলে গিয়েছেন। ওঁর যে বাধ্যবাধকতা সেটা আমরাও বুঝি। কিন্তু (মুকুল) মনে বিজেপিই আছে এখনও।”

মুকুলকে এ দিন আরও বলতে শোনা যায়, তিনি নাকি বিজেপির বিধায়ক হিসেবেই বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির বৈঠকে যোগদান করেছেন। এই নিয়েও চরম কটাক্ষের পথে হাঁটেন দিলীপ। বলেন, “পিএসি নিয়ে সরকার যে ধরনের ছেলেখেলা করেছে, আমরা তার বিরোধিতা করেছি, বয়কটও করেছি। পিএসি-র প্রথম যে বৈঠক হল। সেখানে চেয়ারম্যান হিসেবে মুকুলবাবু নেই। তা হলে এই ধরনের নাটক করার দরকার কী!”

অন্যদিকে, মুকুলের নতুন ধাঁধা নিয়ে মুখ খুলেছে তৃণমূলও। শাসকদলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “মুকুল রায়ের কথা যদি বুঝতে হয় বিজেপিকে দিনক্ষণ দেখতে হবে। বারটা সোম, বুধ, শুক্র, না মঙ্গল, বৃহস্পতি, শনি। তৃণমূল আপাতত এসব নিয়ে ভাবছে না।”

শুক্রবার বিধানসভায় ঠিক কী বলেছিলেন মুকুল রায়? 

এ দিন পিএসি-র দ্বিতীয় দফার বৈঠক ছিল স্পিকারের ঘরে। সেই বৈঠক সেরে বেরিয়ে এলে মুকুলকে জিজ্ঞেস করা হয়, কৃষ্ণনগর থেকে দাঁড়ালে কী তিনি জিতবেন? আত্মবিশ্বাসের সঙ্গে তিনি বলেন, “আবারও বিপুল ভোটে জিতব। তবে বিজেপির টিকিটে দাঁড়াতে হবে। তৃণমূলের হয়ে দাঁড়ালে কী হবে, সেটা মানুষ ঠিক করবে।” যদিও পরবর্তী সময় তিনি বলেন, “বিজেপির কাছে প্রশ্ন করা হলে, তার হিসাবেই উত্তর পাবে। অন্য রাজনৈতিক দলের কাছে প্রশ্ন করলে, সে জবাব দেবে। আমি বিজেপি দল হিসাবে বলেছি। আমি এখন স্বাভাবিকভাবে পুরোপুরি তৃণমূলে আছি।” তাঁর এই মন্তব্যের পরই নতুন করে প্রশ্ন উঠতে শুরু করেছে, মুকুল আসলে কার? বিজেপির, নাকি তৃণমূলের? আরও পড়ুন: ‘বিজেপির টিকিটেই দাঁড়ালে বিপুল ভোটে ফের জিতব কৃষ্ণনগরে’, সহাস্য মুখে নয়া ইঙ্গিত মুকুলের