Madhyamik 2022: ‘মাধ্যমিকের প্রশ্নপত্র তো ডিপার্টমেন্ট থেকেই ফাঁস হয়’, ইন্টারনেট পরিষেবা বন্ধ নিয়ে কটাক্ষ দিলীপের

Madhyamik: প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার সময় প্রশ্নপত্র আগেভাগে বেরিয়ে যাওয়া কিংবা নকলনবিশির মতো একাধিক অভিযোগ ওঠে।

Madhyamik 2022: 'মাধ্যমিকের প্রশ্নপত্র তো ডিপার্টমেন্ট থেকেই ফাঁস হয়', ইন্টারনেট পরিষেবা বন্ধ নিয়ে কটাক্ষ দিলীপের
ইকোপার্কে দিলীপ ঘোষ। ফাইল চিত্র।
TV9 Bangla Digital

| Edited By: সায়নী জোয়ারদার

Mar 07, 2022 | 8:20 AM

কলকাতা: ছাত্রজীবনের প্রথম বড় পরীক্ষা মাধ্যমিক। সোমবার থেকে শুরু হচ্ছে। ইতিমধ্যেই মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত একাধিক নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এরমধ্যে নিঃসন্দেহে উল্লেখযোগ্য, একাধিক জেলায় পরীক্ষাকেন্দ্রের কাছে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার ঘোষণা। পর্ষদের এই ঘোষণার তীব্র কটাক্ষ করেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ। তাঁর কথায়, ‘সিস্টেম’কে নিয়ন্ত্রণ করতে না পারলে, এসবই করতে হয়। একইসঙ্গে দিলীপ ঘোষের কটাক্ষ, এভাবে ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখে মানুষকে বিড়ম্বনায় ফেলা ছাড়া আর কিছুই হবে না। প্রতি বছর মাধ্যমিক পরীক্ষার সময় প্রশ্নপত্র আগেভাগে বেরিয়ে যাওয়া কিংবা নকলনবিশির মতো একাধিক অভিযোগ ওঠে। সেইসব নজরে রেখেই এবার পর্ষদ সিদ্ধান্ত নিয়েছে, একাধিক জেলায় মাধ্যমিক চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে।

সোমবার ইকোপার্কে প্রাতঃভ্রমণে গিয়ে বিজেপি সাংসদ দিলীপ ঘোষ বলেন, “সারা দেশে এত পরীক্ষা হয় কোথাও কেউ ইন্টারনেট বন্ধ রাখে না। যারা সিস্টেমকে নিয়ন্ত্রণ করতে পারছে না ইন্টারনেট পরিষেবা বন্ধ করে সাধারণ মানুষকে অসুবিধায় ফেলতে চাইছে। এক কোনও অর্থই হয় না।” বিজেপি সাংসদের কথায়, এভাবে এলাকাভিত্তিক ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকা মানে একাধিক জরুরি পরিষেবাও ব্যাহত হওয়া।

দিলীপ ঘোষের সংযোজন, “ইন্টারনেট পরিষেবার জন্য ব্যাঙ্ক পরিষেবাও ব্যাহত হতে পারে। যেখানে সমস্যা সেখানে গিয়ে সমস্যার সমাধান দরকার। কিছু এলাকা চিহ্নিত করা গিয়েছে, যেখানে প্রশ্নপত্র ফাঁস হয়। আমার তো মনে হয় ডিপার্টমেন্ট থেকেই প্রশ্নপত্র ফাঁস হয়। ডিপার্টমেন্টটা যদি নিয়ন্ত্রণে না থাকে, সেখানে টাকাপয়সা দিয়ে সবকিছু পাওয়া যায়। জমির রেকর্ডও পর্যন্ত এভাবে হয়ে যাচ্ছে। সরকারি দফতরগুলি দুর্নীতিতে ভরে গিয়েছে। সুতরাং প্রশ্নপত্র যেখানে ফাঁস হচ্ছে, সেখানে ব্যবস্থা না নিয়ে সাধারণ মানুষকে কষ্ট দেওয়া কোনও বুদ্ধিমানের কাজ নয়।”

সোমবার থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। পরীক্ষা হবে বেলা ১১.৪৫ মিনিট থেকে, চলবে ৩ টে পর্যন্ত। মাধ্যমিকে নকল রুখতে রাজ্যের বিভিন্ন এলাকায় সোমবার থেকে পরীক্ষা চলাকালীন ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। জেলাভিত্তিক বিভিন্ন ব্লকে এই নেট পরিষেবা বন্ধ থাকবে বলে বিজ্ঞপ্তিও জারি হয়েছে। পরীক্ষাকেন্দ্রগুলির আশেপাশে জ্যামার বসিয়ে বিষয়টি নিয়ন্ত্রণের পরিকল্পনা রয়েছে প্রশাসনের। মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম ও দার্জিলিঙের পরীক্ষাকেন্দ্র সংলগ্ন এলাকাগুলিতে সোমবার ও অন্যান্য পরীক্ষার দিনগুলি বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা।

আরও পড়ুন: Naihati: নিম্নাঙ্গ ভাসছে রক্তে, ঘটনার ঘণ্টা দুই আগেই নিষিদ্ধপল্লি এলাকায় জওয়ান…

আরও পড়ুন: Asansol: ইউক্রেন থেকে ফিরল ছাত্রী, তাসা-ব্যান্ড পার্টি নিয়ে ‘গ্র্যান্ড ওয়েলকাম’ আসানসোলে

আরও পড়ুন: Crime News: বিধবা মহিলা একাই থাকতেন! ভরসন্ধ্যায় ঘর অন্ধকার, গেট খোলা… উঁকি দিতেই চোখ কপালে উঠল পড়শিদের

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla