Durga Puja 2024: এই বছরের দুর্গাপুজোয় রাজ্য সরকারের আনুমানিক কত খরচ হচ্ছে জানেন?

CM Mamata Banerjee: গত বছরের হিসাব অনুযায়ী, রাজ্যে ৪০ হাজার ২৮টি দুর্গাপুজো কমিটি অনুদান পেয়েছিল। এর মধ্যে কলকাতা পুলিশ এলাকায় রয়েছে তিন হাজার এবং রাজ্য পুলিশের অন্তর্গত জেলা ও কমিশনারেট মিলিয়ে ৩৭ হাজার ২৮টি পুজো ছিল।

Durga Puja 2024: এই বছরের দুর্গাপুজোয় রাজ্য সরকারের আনুমানিক কত খরচ হচ্ছে জানেন?
দুর্গাপুজোয় কত খরচ?Image Credit source: Tv9 Bharatbarsh
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2024 | 6:08 PM

কলকাতা: নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে মঙ্গলবার ক্লাবগুলিকে নিয়ে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বছর দুর্গাপুজোর অনুদান বাড়িয়ে ৮৫ হাজার টাকা দেওয়ার কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। শুধু তাই নয়, আগামী বছর ১ লক্ষ টাকা দেওয়া হবে বলেও জানান মমতা। ফলত, ক্লাবগুলিকে যদি ৮৫ হাজার করে টাকা দেওয়া হয়, তাহলে চলতি বছরের পুজোয় রাজ্য সরকারের আনুমানিক কত খরচ হবে রাজ্য সরকারের?

গত বছরের হিসাব অনুযায়ী, রাজ্যে ৪০ হাজার ২৮টি দুর্গাপুজো কমিটি অনুদান পেয়েছিল। এর মধ্যে কলকাতা পুলিশ এলাকায় রয়েছে তিন হাজার এবং রাজ্য পুলিশের অন্তর্গত জেলা ও কমিশনারেট মিলিয়ে ৩৭ হাজার ২৮টি পুজো ছিল। পুজো কমিটি-পিছু ৭০ হাজার টাকা করে সরকারি অনুদান দেওয়ার ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। অর্থাৎ প্রায় ২৮০ কোটি টাকা ব্যয় করা হয়েছিল। মুখ্যমন্ত্রীর দাবি অনুযায়ী, এ বছর প্রায় ৪৩ হাজার পুজো। অর্থাৎ আরো প্রায় তিন হাজারের কাছাকাছি পুজো বাড়লো। অনুদানও বাড়লো। মোট প্রায় ৩৬৫ কোটি ৫০ লক্ষ টাকা আনুমানিক খরচ হতে পারে সরকারের।

এ দিন অনুদান দেওয়ার প্রারম্ভে মুখ্যমন্ত্রী বলেন, “জানেন তো আজও বাজেট হয়েছে আমরা কিচ্ছু পাইনি। বাংলার ভাগ্যে শূন্য জুটেছে। বিদ্যুতের ছাড় আগের বার ছিল ৬৬ শতাংশ। এবার ৭৫ শতাংশ ছাড়।” এরপর ক্লাবগুলির সদস্যদের উদ্দেশ্য মুখ্যমন্ত্রী প্রশ্ন করেন, “গতবার অনুদান কত পেয়েছিলেন? এবার ৫০ করে দিই? পুজো কমিটিগুলো কী বলছে? প্রথম শুরু করেছিলাম ২৫ হাজার দিয়ে। তারপর আস্তে-আস্তে ৭০-এ এসেছে। এবারে যদি সব করে দিই আগামী বছর কী হবে? আসছে বছরের জন্য কিছু তো রাখতে হবে? এবার ৭০ থেকে বাড়িয়ে ৮৫ হাজার করলাম। এই গরিব সরকার আর কী করতে পারে বলুন? বাদ বাকি ম্যানেজ করে নেবেন। আগামী বছর ১ লক্ষ করে দেব। দু’বছরেরটা ঘোষণা করে দিলাম।”