Manab Mukherjee: ২০ বছর ধরে বিধায়ক ছিলেন, প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়

Manab Mukherjee: মঙ্গলবার রাতে পিস ওয়ার্ল্ডেই থাকবে তাঁর দেহ। বুধবার দলীয় কার্যালয়ে নিয়ে যাওয়া হবে, সেখানে তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করতে পারবেন দলের কর্মীরা।

Manab Mukherjee: ২০ বছর ধরে বিধায়ক ছিলেন, প্রয়াত রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায়
প্রয়াত বাম নেতা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 3:03 PM

কলকাতা: প্রয়াত হলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানব মুখোপাধ্যায় (Manab Mukherjee)। মঙ্গলবার সকালে হৃদরোগে আক্রান্ত হয়েছে তাঁর। বেশ কিছুদিন ধরেই অসুস্থ ছিলেন তিনি। ৬৭ বছর বয়সী এই বাম নেতার আগেও মস্তিষ্কে রক্তক্ষরণ হয়েছিল। সেই সময় হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তবে সঙ্কট কেটে গিয়েছিল অনেকটাই। কয়েকদিন আগে ফের অসুস্থ হে পড়েন এই বাম নেতা। এবার আর লড়াইতে আর পেরে উঠলেন না তিনি। মঙ্গলবার রাতে পিস ওয়ার্ল্ডেই থাকবে তাঁর দেহ। বুধবার দলীয় কার্যালয়ে নিয়ে যাওয়া হবে, সেখানে তাঁকে শ্রদ্ধাজ্ঞাপন করতে পারবেন দলের কর্মীরা।

জানা গিয়েছে, মঙ্গলবার সকাল ১১ টা ১০ মিনিট নাগাদ হৃদরোগে আক্রান্ত হন তিনি। ১১ টা ৪৫ মিনিটে হাসপাতালে নিয়ে যাওয়ার পথেই প্রয়াত হন মানব মুখোপাধ্যায়। এদিন তাঁর চক্ষুদান হবে। তারপর পিস ওয়ার্ল্ডে মরদেহ রাখা থাকবে।

বুধবার, ৩০ নভেম্বর সকাল ১০ টায় তাঁর দেহ নিয়ে যাওয়া হবে বেলেঘাটার পূর্বতন জোন অফিসে, যেখানে বসে একসময় দলীয় কাজ করতে তিনি। সকাল ১১ টায় নিয়ে যাওয়া হবে দলের রাজ্য দফতরে। ১১ টা ৩০ মিনিটে জেলা দফতর হয়ে বেলা ১২ টা ৩০ মিনিটে মিছিল করে তাঁর দেহ কলকাতা মেডিক্যাল কলেজে নিয়ে যাওয়া হবে। সেখানেই দেহদান করা হবে।

তাঁর মৃত্যুতে শোকের ছায়া নেমেছে রাজনৈতিক মহলে। দীর্ঘদিনের সহযোদ্ধারে হারিয়ে শোকাহত সিপিএমের বর্ষীয়ান নেতারা। সিপিআইএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম শোক জ্ঞাপন করেছেন। তিনি লিখেছেন, ‘জীবন যুদ্ধের দীর্ঘ লড়াই শেষে কমরেড মানব মুখোপাধ্যায় আর আমাদের মাঝে রইলেন না। মানব মুখোপাধ্যায়কে লাল সেলাম।

বুদ্ধদেব ভট্টাচার্য মুখ্যমন্ত্রী থাকাকালীন পরপর দুবার মন্ত্রী হয়েছিলেন তিনি। প্রথমে ছিলেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রী ও পরে পর্যটন মন্ত্রী হন। ১৯৯১ থেকে ২০১১ সাল পর্যন্ত বেলেঘাটার বিধায়ক ছিলেন মানব মুখোপাধ্যায়।