Nobanno Fire: নবান্নের ১৪ তলায় আগুন, বেরতে শুরু করে কালো ধোঁয়া

Kolkata: রাজ্য প্রশাসনের সদর দফতরে কী ভাবে আগুন লাগে, তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

Nobanno Fire: নবান্নের ১৪ তলায় আগুন, বেরতে শুরু করে কালো ধোঁয়া
নবান্নের ১৪ তলায় আগুন
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 1:22 PM

কলকাতা: রাজ্য প্রশাসনের সদর দফতরে আগুন (Fire) আতঙ্ক! সপ্তমীর সকালে যখন গোটা রাজ্যে উৎসবের মেজাজ, সেই সময়ে নবান্নের (Nobanno) ১৪ তলায় আগুন লাগার খবর পাওয়া যাচ্ছে। কালো ধোঁয়া বের হতে দেখা যায় নবান্নের ছাদ থেকে। তীব্র আতঙ্ক তৈরি হয়েছে। নবান্নের উপস্থিত দমকল বাহিনীই (Fire Brigade) আগুন নেভায়। ঘটনাস্থলে রয়েছে পুলিশ এবং প্রশাসনের আধিকারিকরা। কী কারণে এই ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে। তবে ইতিমধ্যে আগুন নিয়ন্ত্রণে চলে এসেছে বলেই খবর।

তবে প্রাথমিক ভাবে জানা যাচ্ছে, নবান্নের ১৪ তলার ওপরে একটি বেসরকারি সংস্থার মোবাইল টাওয়ার রয়েছে। সেখান থেকেই কোনওভাবে আগুন লাগে বলে জানা যায়। কালো ধোঁয়া বের হতে দেখা যায়। সঙ্গে সঙ্গে আতঙ্ক ছড়িয়ে পড়ে। আর সেই সময়ে রাজ্য প্রশাসনের দফতরে কর্তব্যরত দমকল কর্মীরাই ছুটে যান ঘটনাস্থলে। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। তবে কী কারণে এই ঘটনা তা খতিয়ে দেখা হচ্ছে। প্রাথমিক অনুমান শর্ট সার্কিট থেকেই এই আগুন লাগতে পারে। বেসরকারি টেলিকম সংস্থার টাওয়ার থেকেই এই আগুন লাগতে পারে বলে অনুমান। তবে এই ঘটনাতে বড়সড় কোনও ক্ষয়ক্ষতি হয়নি বলেই খবর।

এই মুহূর্তে গোটা নবান্নের পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। খোদ রাজ্যে প্রশাসনের সদর দফতরে এই ঘটনায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। শুধু তাই নয়, প্রশাসনের ভূমিকা নিয়েও উঠছে প্রশ্ন। তবে এই ঘটনার পরেই তড়িঘড়ি দমকলের ডিজি এবং পূর্ত দফতরের সচিবকে অডিট করার নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব।

গোটা রাজ্য উৎসবের মেজাজে মেতে উঠেছে। করোনা উপেক্ষা করেই মানুষের ঢল রাস্তায়। কালীঘাটের বাড়ি থেকে গোটা রাজ্যের অবস্থার দিকে নজর রাখছেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে ইতিমধ্যে খোলা হয়েছে কট্রোল রুম। আর সেখান থেকে পুরো রাজ্যের পরিস্থিতির উপর নজরদারি চালানো হচ্ছে। নবান্নের কর্মীদের পুজোর ছুটি পড়ে গেলেও যেহেতু কন্ট্রোল রুম খোলা হয়েছে, তাই প্রত্যেকদিনই নবান্নে যাচ্ছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দিবেদী। আজ মঙ্গলবারও সকালে নবান্নে পৌঁছে যান। আধিকারিকদের সঙ্গে আলোচনা চলাকালীন এই আগুন আতঙ্ক ছড়িয়ে পড়ে বলে জানা যায়। সকাল ১১ টা বেজে ৫৩ মিনিট নাগাদ এই ঘটনা ঘটে। ঘটনার খবর ছড়িয়ে পড়তেই সাময়িক আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকেই দ্রুত নবান্ন ছেড়ে বেরিয়ে আসার চেষ্টা করেন। যদিও সঙ্গে সঙ্গে নবান্নে মোতায়েন থাকা দমকলের তিনটি ইঞ্জিন পৌঁছে যায়। দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রনে আনা হয় আগুন। ঘটনার পর ওই বেসরকারি টেলিকম সংস্থার আধিকারিকদের জরুরি তলব করা হয়েছে। এমনটাই সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন: Corona OutBreak: উৎসবের মরশুমে দেশে স্বস্তি! প্রায় সাত মাস পর সংক্রমণ ১৫ হাজারের নিচে