‘তিন বছর কে সেচমন্ত্রী ছিলেন খোঁজ নিন’, জমা জল নিয়ে প্রশ্ন উঠতেই শুভেন্দুকে নিশানা ববির

বারবার জমা জল থেকে শিক্ষা নিয়ে কেন এখনও কোনও পদক্ষেপ করা হল না? এই প্রশ্ন তুলতেই নাম না করে শনিবার শুভেন্দুর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

'তিন বছর কে সেচমন্ত্রী ছিলেন খোঁজ নিন', জমা জল নিয়ে প্রশ্ন উঠতেই শুভেন্দুকে নিশানা ববির
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 4:24 PM

কলকাতা: বর্ষা এসেছে। আর শহরে ফিরে এসেছে জল-যন্ত্রণার চেনা ছবি। নাগাড়ে বৃষ্টির জেরে জলের তলায় ঢুবে রয়েছে কলকাতার একাধিক এলাকা। এই অবস্থায় ফের একবার নাম না করে রাজ্যের প্রাক্তন সেচমন্ত্রী শুভেন্দু অধিকারীকেই নিশানায় নিলেন কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক ফিরহাদ হাকিম। বারবার জমা জল থেকে শিক্ষা নিয়ে কেন এখনও কোনও পদক্ষেপ করা হল না? এই প্রশ্ন তুলতেই নাম না করে শনিবার শুভেন্দুর বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

শুভেন্দুর নাম না করে শনিবার ফিরহাদ হাকিম বলেন, “কলকাতা পুরসভার তরফ থেকে আমরা সেচ দফতরকে গত ৩ বছর ধরে শহরের সংলগ্ন খালগুলোর একটা তালিকা তৈরি করে সংস্কারের জন্য বলেছিলাম। মন্ত্রীমশাই দু-একটি জায়গায় লোক পাঠিয়ে পরিদর্শন করায়। কিন্তু সংস্কার করা হয়নি। ড্রেজিংয়ের কোনও কাজ হয়নি। এবার আমাদের নিকাশি ব্যবস্থা তুলনামূলকভাবে কিছুটা ভালো জায়গায় রয়েছে। তার মধ্যেও কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিতে জল জমেছে।”

কিন্তু এত বছর পরও এখনও কেন জল জমছে? পরিবহন মন্ত্রীর ব্যাখ্যা, “কয়েকটা জায়গায় সেচ দফতর এবং কয়েকটা জায়গায় মেট্রোরেল কাজ করছে। গতিপথ বাধাপ্রাপ্ত হচ্ছে সেই কারণে জল যাচ্ছে না। আবার কতগুলো জায়গায় যেখানে খালে ড্রেজিং হচ্ছে না বলে জল যাচ্ছে না।” তবে তাঁর আশ্বাস, “আজকেই মেট্রোরেল কর্তৃপক্ষ, সেচ দফতর, পুরসভা, এই সমস্ত জায়গায় পরিদর্শন করবে। একটি রিপোর্ট তৈরি হবে। সেই রিপোর্ট জমা পড়বে মুখ্যসচিবের কাছে। সেই রিপোর্টের ভিত্তিতেই বর্ষার পরে যাতে সংস্কারের করা যায় তার চেষ্টা শুরু হবে।”

আরও পড়ুন: যা দেখেছি, তাতে যে কোনও মানুষ কেঁপে উঠবে’, শাহি-সাক্ষাৎ সেরে বললেন ধনখড়

ফিরহাদের তোপ, “তিন বছর ধরে বলার পরও কাজটা সেচমন্ত্রী করলেন না। এ বছর যে সমস্যা হয়েছে সেটা আগামী বছর রিলিফ হয়ে যাবে বলে আশা করছি। তিন বছরের সেচমন্ত্রী কে ছিলেন আপনি খোঁজ নিন।”

আরও পড়ুন: মা-বাবা-বোন-ঠাকুমাকে জ্যান্ত সমাধিস্থ করেছিল আসিফ! বাড়ির গুদাম থেকে মিলল দেহ