‘ওদের যত্ন নিও,’ মায়ের কথা রাখতে ৫০০ কুকুরের জন্য মাংস ভাতের বন্দোবস্ত পার্থর

গত ১৩ জুন রবিবার দুপুরে প্রয়াত হন পার্থ চট্টোপাধ্যায়ের মা শিবানী চট্টোপাধ্যায়। তিনি কুকুর ভীষণ ভালবাসতেন। বাড়িতেও রয়েছে দুটি কুকুর। পাশাপাশি পথ কুকুরদেরও যাতে অবহেলা না হয়, নজর ছিল তাঁর।

'ওদের যত্ন নিও,' মায়ের কথা রাখতে ৫০০ কুকুরের জন্য মাংস ভাতের বন্দোবস্ত পার্থর
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2021 | 12:02 PM

প্রদীপ্তকান্তি ঘোষ: “ওদের দেখো। ওদের যত্ন নিও।” ছেলেকে তেমনই বলেছিলেন মা। তাই তাদের যত্ন নিতে চান ছেলে, রাজ্যের শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তারা কারা? কুকুর।

গত ১৩ জুন রবিবার দুপুরে প্রয়াত হন পার্থ চট্টোপাধ্যায়ের মা শিবানী চট্টোপাধ্যায়। তিনি কুকুর ভীষণ ভালবাসতেন। বাড়িতেও রয়েছে দুটি কুকুর। পাশাপাশি পথ কুকুরদেরও যাতে অবহেলা না হয়, নজর ছিল তাঁর।

তাই তাদের দেখার দায়িত্ব ছেলেকেই নিতে বলেছিলেন শিবানী দেবী। আর মায়ের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাতে পরলৌকিক ক্রিয়াকলাপের অন্তর্গত মৎস্যমুখীর দিন পথ কুকুরদের খাওয়ানোর সিদ্ধান্ত নিয়েছেন তৃণমূল মহাসচিব। ওই দিন পাঁচশোর বেশি পথ কুকুরের জন্য মাংস-ভাতের বন্দোবস্ত করার পরিকল্পনা রয়েছে তাঁর।

কোথায় খাওয়ানো হবে?

বেহালা, পর্ণশ্রী, শকুন্তলা পার্ক, সরশুনা- বিভিন্ন এলাকায় যেখানে পথ কুকুরদের দেখা মিলবে সেখানে গিয়ে তাদের খাবার পৌঁছে দেবেন দায়িত্বপ্রাপ্তরা। কেন এই ভাবনা? পার্থ বাবুর কথায়, “কুকুরদের ভালবাসত মা। মা বলত ওরা অবলা জীব। যাতে ওদের কোনও ক্ষতি না হয়, তা দেখতে, ওদের যত্ন নিতে বলত মা।”

আরও পড়ুন: আলাপনের জবাবে মোটেই সন্তুষ্ট নয় কেন্দ্র, তদন্তের নির্দেশ প্রাক্তন মুখ্যসচিবের বিরুদ্ধে 

মায়ের প্রয়াণের পরে থেকে বাড়িতে আসছেন বিভিন্ন আত্মীয় স্বজন, পরিচিত, ঘনিষ্ঠ ও শুভানুধ‍্যায়ীরা। আর প্রায় সকলেই প্রচুর ফল-ফলাদি নিয়েই আসছেন। আর সেই সব বিপুল ফল ফলাদি হাসপাতালে পাঠিয়ে দিচ্ছেন পার্থবাবু। অনাথ আশ্রমেও পৌঁছেছে সেই সব ফল। মা-কে হারানোর মুহূর্তেও মানবিক কর্তব্যে অবিচল রাজ্যের শিল্পমন্ত্রী তথা শাসক দলের মহাসচিব। মনে রেখেছেন মায়ের প্রিয় অবলা জীবগুলোর কথাও।

আরও পড়ুন: শ্যামাপ্রসাদের প্রয়াণ দিবস পালন করবে রাজ্য, মূর্তিতে মালা দেবেন ব্রাত্য