শ্যামাপ্রসাদের প্রয়াণ দিবস পালন করবে রাজ্য, মূর্তিতে মালা দেবেন ব্রাত্য

সোমবার নবান্নের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ২৩ জুন ভারতীয় জন সঙ্ঘের প্রাণপুরুষের প্রয়াণ দিবস উদযাপন করা হবে রাজ্য সরকারের পক্ষ থেকে।

শ্যামাপ্রসাদের প্রয়াণ দিবস পালন করবে রাজ্য, মূর্তিতে মালা দেবেন ব্রাত্য
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 7:31 PM

কলকাতা: একদিকে পৃথক উত্তরবঙ্গের দাবি তুলছেন বিজেপি সাংসদ জন বার্লা। অন্যদিকে, পৃথক জঙ্গলমহলের সুর শোনা যাচ্ছে বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ-র গলায়। পাশাপাশি, বিজেপি নেতৃত্ব আবার শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের সামনে রেখে দাবি করছে, বাংলার অখণ্ডতা বজায় রয়েছে এই ব্যক্তির জন্যই। এমনই একটা বিভ্রান্তিকর পরিস্থিতির মধ্যে নতুন ঘোষণা রাজ্য সরকারের। সোমবার নবান্নের তথ্য ও সংস্কৃতি দফতরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ২৩ জুন ভারতীয় জন সঙ্ঘের প্রাণপুরুষের প্রয়াণ দিবস উদযাপন করা হবে রাজ্য সরকারের পক্ষ থেকে।

রাজ্যের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগামী ২৩ জুন কেওড়াতলা মহাশ্মশানে সকাল সাড়ে ১১ টায় শ্যামাপ্রসাদের প্রয়াণ দিবস পালন করা হবে। রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু কেওড়াতলায় থাকা শ্যামাপ্রসাদের মূর্তিতে মাল্যদান করবেন। রাজ্য সরকারের অন্যান্য আধিকারিকেরাও এই অনুষ্ঠানে হাজির থাকবেন বলে জানা গিয়েছে।

গত দু’বছর ধরেই এই কর্মসূচি পালন করা হয়েছিল রাজ্য সরকারের তরফে। ২০১৯ সালের শ্যামাপ্রসাদের মূর্তিতে মাল্যদান করেছিলেন রাজ্যের মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। তার পরের বছর অর্থাৎ ২০২০ সালে মালা দেন ফিরহাদ হাকিম। যদিও সেই নিয়ে বিজেপির তরফে তীব্র আপত্তি জানানো হয়। বিতর্ক হলেও শেষ পর্যন্ত ফিরহাদই সেই মূর্তি মালা দেন। এ বার শ্রদ্ধাজ্ঞাপন করবেন ব্রাত্য বসু।

আরও পড়ুন: ‘গিনিপিগের মতো বেঁচে আছি,’ উত্তরবঙ্গ পৃথকে বার্লাকে সমর্থন কামতাপুর পিপলস পার্টির

২০১৮ সালে কেওড়াতলা মহাশ্মশানে থাকা এই মূর্তি ভেঙে দিয়ে তাতে কালি মাখিয়ে দেয় দুষ্কৃতীরা। সে সময় দেশজুড়ে মূর্তি ভাঙার পরপর ঘটনা ঘটেছিল। কলকাতাও বাদ যায়নি তা থেকে। এরপর সেই মূর্তি সংস্কারের দায়িত্ব নেয় রাজ্য সরকার। ঘটনায় দোষীদের চিহ্নিত করে গ্রেফতারও করা হয়। তারপর থেকেই বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে শ্যামাপ্রসাদের প্রয়াণ দিবস পালন করা শুরু করে রাজ্য সরকার।

আরও পড়ুন: বড় খবর: পুজোর মধ্যেই সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ, ঘোষণা মুখ্যমন্ত্রীর