বড় খবর: পুজোর মধ্যেই সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ, ঘোষণা মুখ্যমন্ত্রীর

মমতা জানিয়ে দেন, এ ক্ষেত্রে মেধাই আসল পরিচয় হবে। কারোর কাছে কোনও লবি করার প্রয়োজন নেই।

বড় খবর: পুজোর মধ্যেই সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ, ঘোষণা মুখ্যমন্ত্রীর
ছবি- ফেসবুক
Follow Us:
| Updated on: Jun 21, 2021 | 5:07 PM

কলকাতা: চলতি বছর পুজোর মধ্যেই ২৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগ। সোমবার নবান্ন থেকে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে জানালেন, পুজোর পর আগামী বছর মার্চ মাসের মধ্যে আরও সাড়ে ৭ হাজার শিক্ষক নিয়োগ হবে। মুখ্যমন্ত্রী এ দিন জানিয়েছেন, পুজোর মধ্যে ১৪ হাজার শিক্ষক উচ্চ প্রাথমিকে নিয়োগ হবে। এর পাশাপাশি সাড়ে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ করা হবে। মমতা জানিয়ে দেন, এ ক্ষেত্রে মেধাই আসল পরিচয় হবে। কারোর কাছে কোনও লবি করার প্রয়োজন নেই।

অতীতে রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে বেনিয়মের নানা অভিযোগ উঠেছিল। একাধিকবার দুর্নীতির অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হলে বারংবার নিয়োগে স্থগিতাদেশ জারি করে আদালত। ফলে মুখ্যমন্ত্রীর আজকের ঘোষণা এবং তার পরবর্তী মন্তব্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। মমতা বন্দ্য়োপাধ্যায় আজ জানিয়েছেন, প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে পুজোর মধ্যেই মোট সাড়ে ২৪ হাজার শিক্ষক নিয়োগ করা হবে। পুজোর পর আগামী মার্চ মাসের মধ্যে প্রাথমিক শিক্ষক পদে আরও সাড়ে ৭ হাজার শিক্ষক নিয়োগ করা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এই ঘোষণা যে চাকরিপ্রার্থীদের মুখে বড় হাসি ফোটাবে তা আর বলার অপেক্ষা রাখে না।

প্রসঙ্গত, শনিবার রাতেই একটি বিজ্ঞপ্তি জারি করে স্কুল সার্ভিস কমিশনের পক্ষ থেকে জানানো হয়, উচ্চ প্রাথমিকে নিয়োগ শুরু হবে সোমবার থেকে। যদিও সেই নোটিসে উল্লেখ ছিল না যে ঠিক কতগুলি শূন্যপদে নিয়োগ করা হবে। ফলে একটা বিভ্রান্তি ছড়িয়েছিল। একই সঙ্গে উচ্চ প্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হলেও প্রাথমিক নিয়ে কোনও ঘোষণা করা হয়নি। ফলে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিষয়টি কী হবে তা নিয়ে ধোঁয়াশা ক্রমশ বাড়ছিল। সেই বিভ্রান্তি কাটিয়ে মুখ্যমন্ত্রী এ দিন জানিয়ে দেন, কোন পদে কোন সময় এই নিয়োগগুলি হবে।

আরও পড়ুন: কংগ্রেস ছাড়াই মোদী বিরোধিতায় তৃতীয় ফ্রন্ট, মঙ্গলে ‘মিশন ২০২৪’-এর ‘পাওয়ার’ বৈঠক

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, আগামী মার্চ মাসের মধ্যে মোট ৩২ হাজার শিক্ষক নিয়োগ হবে। মমতার সাফ কথা, চাকরিপ্রার্থীদের মেধাই হবে তাঁদের পরিচয়। এই বিষয়টি নিয়ে কারোর কাছে কোনও লবি করার প্রয়োজন নেই। তাঁদের মেধাই তাঁদের সবচেয়ে বড় পরিচয় হবে।

আরও পড়ুন: ‘রাজ্যপাল ও কেন্দ্রের সঙ্গে কেন এত বিরোধ?’ মমতাকে নিশানা ধনখড়ের