কংগ্রেস ছাড়াই মোদী বিরোধিতায় তৃতীয় ফ্রন্ট, মঙ্গলে ‘মিশন ২০২৪’-এর ‘পাওয়ার’ বৈঠক

মঙ্গলবার পাওয়ার বৈঠক ডাকার পর আরও সুস্পষ্ট হয়ে গেল তৃতীয় ফ্রন্টের রূপরেখা।

কংগ্রেস ছাড়াই মোদী বিরোধিতায় তৃতীয় ফ্রন্ট, মঙ্গলে 'মিশন ২০২৪'-এর 'পাওয়ার' বৈঠক
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 23, 2021 | 1:42 PM

নয়া দিল্লি: ২ সপ্তাহে প্রশান্ত কিশোরের সঙ্গে ২ বার বৈঠক করেছেন জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির প্রধান শরদ পাওয়ার (Sharad Pawar)। সোমবার বৈঠক শেষেই তৃতীয় ফ্রন্ট গড়ার উদ্দেশে মঙ্গলবার আঞ্চলিক দলগুলিকে বৈঠকে ডেকেছেন তিনি। কিন্তু সেই বৈঠকে ডাক পায়নি কংগ্রেস। অর্থাৎ কংগ্রসকে বাদ দিয়েই ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে মাঠে নামবে তৃতীয় ফ্রন্ট।

লোকসভা ভোটে এখনও বাকি বছর তিনেক। তার আগেই কার্যত লোকসভা ভোটের ঢাকে কাঠি ফেললেন পাওয়ার। জাতীয় স্তরে বৃহত্তর জোট করার আর্জি শরদ পাওয়ারের কাছে আগেও জমা পড়েছে। কিন্তু এ বার সেই ফ্রন্টে পৌরহিত্য করছেন পিকে। বাংলায় বিজেপির বিজয়রথ আটকেছেন মমতা। সেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল প্রশান্ত কিশোরের আইপ্যাক। এ বার জাতীয় স্তরে পিকে ম্যাজিক করতে চাইছেন শরদ পাওয়ার।

এর আগে ১১ জুন মুম্বইয়ে শরদ পাওয়ারের বাসভবনে পিকের সঙ্গে ৩ ঘণ্টার বৈঠক হয়েছিল এনসিপি প্রধানের। আলোচ্য ছিল ‘মিশন ২০২৪।’ মঙ্গলবার পাওয়ার বৈঠক ডাকার পর আরও সুস্পষ্ট হয়ে গেল তৃতীয় ফ্রন্টের রূপরেখা। জাতীয় স্তরে প্রধানমন্ত্রী বিরোধিতার মুখ কে হবেন? সেই জল্পনার মাঝেই কয়েকদিন আগে টুইটারে ট্রেন্ডিংয়ে এসেছিল হ্যাশট্যাগ বেঙ্গলি প্রাইম মিনিস্টার। প্রধানমন্ত্রী পদের জন্য নাম উঠেছিল মমতার। খোদ বাংলার মুখ্যমন্ত্রীও জানিয়েছেন, তিনি একসঙ্গে ২০২৪-এর নির্বাচন লড়তে চান। শিবসেনা নেতা সঞ্জয় রাউতও জানিয়েছেন, জাতীয় স্তরে বিরোধী জোট গড়ে তোলার জন্য শরদ পাওয়ারের সঙ্গে কথা বলেছেন তিনি। এই আবহে ২০২৪ লোকসভা ভোটের দড়ি টানাটানি শুরু হয়ে গেল, এমনটাই বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন: ২ সপ্তাহে লাগাতার ২ বৈঠক, পিকে-পাওয়ারের ‘মিশন ২০২৪’