Fraud Case: চাকরির পোর্টাল থেকে CV সংগ্রহ করে ৩০ হাজার টাকার বিক্রি! নয়া নিয়োগ দুর্নীতির ফাঁদ পেতে গ্রেফতার প্রাক্তন পুলিশকর্তার ছেলে

Fraud Case: দক্ষিণেশ্বর থেকে গ্রেফতার করে বিধান নগর সাইবার শাখার গোয়েন্দারা। ধৃতকে বুধবার বিধাননগর আদালতে পেশ করে ৯ দিনের পুলিশি হেফাজত নেওয়ার আবেদন জানানো হয়।

Fraud Case: চাকরির পোর্টাল থেকে CV সংগ্রহ করে ৩০ হাজার টাকার বিক্রি! নয়া নিয়োগ দুর্নীতির ফাঁদ পেতে গ্রেফতার প্রাক্তন পুলিশকর্তার ছেলে
গ্রেফতার অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 3:25 PM

কলকাতা: কলকাতা পুলিশের এসিপি পদমর্যাদার অফিসারের মেয়ের সঙ্গে প্রতারণার অভিযোগে গ্রেফতার কলকাতা পুলিশের অবসরপ্রাপ্ত এএসআই-এর ছেলে। চাকরির পোর্টাল থেকে তথ্য সংগ্রহ করে ভুয়ো নিয়োগপত্র পাঠিয়ে বেকার যুবকদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকার প্রতারণার অভিযোগ ওঠে কলকাতা পুলিশের অবসরপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টরের ছেলে তন্ময় সিংহের বিরুদ্ধে। মঙ্গলবার দক্ষিণেশ্বর থেকে গ্রেফতার করে বিধান নগর সাইবার শাখার গোয়েন্দারা। ধৃতকে বুধবার বিধাননগর আদালতে পেশ করে ৯ দিনের পুলিশি হেফাজত নেওয়ার আবেদন জানানো হয়।

জানা যাচ্ছে, তন্ময়ের সঙ্গে ওই পুলিশকর্তার মেয়ের সামাজিক মাধ্যমেই পরিচয়। তিনি তাঁকে একটি বেসরকারি ব্যাঙ্কে চাকরি পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। তাঁর থেকে ১ লক্ষ ২২ হাজার টাকা ধাপে ধাপে নিয়েছিলেন বলে অভিযোগ। এরপর প্রতারিত হয়েছেন বুঝে বাবাকে সব কথা বলেছিলেন মেয়ে। এরপর পুলিশ কর্তা ওই ব্যাঙ্কের ‘কাস্টোমার কেয়ারে’ ফোন করে অভিযোগ জানান। ব্যাঙ্ক থেকে থানায় বিষয়টি জানানো হয়।

পুলিশ সূত্রে খবর, দীর্ঘ পাঁচ বছর ধরে ওই কোম্পানির সেলস ম্যানেজার হিসাবে কাজ করতেন তন্ময় সিংহ। সেই সুবাদে ক্ষমতার অপব্যবহার করে নিজের মেইল আইডি ব্যবহার করে ওই সংস্থার পোর্টাল এবং পাসওয়ার্ড কয়েকজনকে দিয়েছিলেন। অভিযোগ, ওই যুবকরাই পোর্টালের পাসওয়ার্ড ব্যবহার করে চাকুরিপ্রার্থীদের ডাটা সংগ্রহ করে তাঁদেরকে জাল নিয়োগপত্র পাঠিয়ে লক্ষ লক্ষ টাকা প্রতারণা করেছে। তদন্তে উঠে এসেছে আরও চাঞ্চল্যকর তথ্য। তন্ময় একটা বড় ফাঁদ পেতেছিলেন। ২০১৮ সাল থেকে প্রায় পঞ্চাশ হাজার চাকরির পোর্টালে নথিভুক্ত যুবক-যুবতীদের ‘বায়োডাটা’ সংগ্রহ করেন তন্ময়। সেগুলি প্রতারকদের কাছে ‘বায়োডাটা’ পিছু ৩০ হাজার টাকা করে বিক্রি করে। এবার সেখান থেকে তথ্য চলে আসে তাঁদের হাতে, যাঁরা বেকার যুবক যুবতীদের চাকরির প্রতিশ্রুতি দিয়ে আর্থিক প্রতারণার ফাঁদ পেতেছিলেন। আর সেই তথ্য ব্যবহার করে বেকার যুবক যুবতীর কাছ থেকে প্রতারকরা লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন বলে গোয়েন্দাদের অনুমান।

তদন্তকারীদের হাতে তন্ময়ের বিরুদ্ধে একাধিক অভিযোগ এসেছে। তন্ময়ের বাড়ি থেকে ইলেকট্রনিক্স ডিভাইস, দুটি অ্যান্ড্রয়েড মোবাইল, একটি ল্যাপটপ, আধার কার্ড, একটি প্যান কার্ড বাজেয়াপ্ত করা হয়েছে।

এই মামলায় এর আগেও গ্রেফতার করা হয়েছিল মিলয় দে নামে এক ব্যক্তিকে। তাঁর থেকে পাওয়া তথ্য অনুযায়ী গ্রেফতার করা হল তন্ময় সিংহকে।