Fraud Case: ঝা চকচকে ডেস্কে তন্বীদের ভিড়, পুলিশ যেতেই নিউটাউনের অফিসের আসল ব্যবসার পর্দাফাঁস

Fraud Case: সেই ওয়ালেটে বিদেশি নাগরিকরা নিজেদের ডেবিট বা ক্রেডিট কার্ডের নম্বর দিয়ে রিচার্জ করলে সেই তথ্য এসে পৌঁছত প্রতারকদের হাতে।

Fraud Case: ঝা চকচকে ডেস্কে  তন্বীদের ভিড়, পুলিশ যেতেই নিউটাউনের অফিসের আসল ব্যবসার পর্দাফাঁস
টেক সাপোর্ট দেওয়ার নামে প্রতারণার অভিযোগ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 29, 2022 | 12:31 PM

কলকাতা: টেক সাপোর্টের নাম করে বিদেশি নাগরিকদের প্রতারণার অভিযোগ। গ্রেফতার ৮ জন মহিলা-সহ ১৬। ভুয়ো কল সেন্টারে হানা দিয়ে প্রতারণা চক্রের পর্দা ফাঁস করল বিধাননগর গোয়েন্দা শাখা ও ইকোপার্ক থানার পুলিশ । পুলিশ সূত্রে খবর, নিউটাউন আকাঙ্ক্ষা মোড় আস্থা টাওয়ারের কিছুদিন ধরেই একটি ভুয়ো কল সেন্টার চালাচ্ছিল বলে পুলিশের কাছে খবর আসে। তদন্ত শুরু করে পুলিশ জানতে পারে বিদেশি নাগরিকদের কম্পিউটারে একটি সফটওয়্যার দিয়ে অ্যাকসেস নিতেন এই প্রতারকরা। এরপরই সেই ভুয়ো কল সেন্টার থেকে ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল ব্যবহার করে অভিযুক্তরা ফোন করতো জার্মানি এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকদের। সেখানে তাঁদের মাইক্রোসফট সংস্থার কর্মী হিসাবে পরিচয় দিয়ে টেকনিক্যাল সাপোর্টের জন্যে আবেদন জানতো। এই আবেদনে সাড়া দিলে তাদের জানানো হতো টেকনিক্যাল সাপোর্ট নিতে গেলে তাদের অনলাইন মানি ট্রান্সফার অ্যাপের ওয়ালেটে রিচার্জ করতে হবে। সেই ওয়ালেটে বিদেশি নাগরিকরা নিজেদের ডেবিট বা ক্রেডিট কার্ডের নম্বর দিয়ে রিচার্জ করলে সেই তথ্য এসে পৌঁছত প্রতারকদের হাতে। এরপরই সেই তথ্য ব্যবহার করে বিদেশি অ্যাপের থেকে বিদেশি নাগরিকদের টাকা পাঠানো হত ব্যাঙ্ক অ্যাকাউন্টে। এরপরই সেই টাকা অভিযুক্তরা সুইফ্ট ট্রান্সফার নামের একটি সফটওয়্যার ব্যবহার করে বিদেশের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নিয়ে টাকা আসত ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে।

গোপন সূত্রে খবর পেয়ে সোমবার রাতে নিউটাউন ভুয়ো কল সেন্টারে হানা দেয় গোয়েন্দা বিভাগ ও ইকোপার্ক থানার পুলিশ। সেখান থেকে ৮ জন মহিলা সহ মোট ১৬ জনকে গ্রেফতার করে ইকো পার্ক থানার পুলিশ। তাঁদের কাছ থেকে কম্পিউটার, হার্ড ডিস্ক, ল্যাপটপ, স্মার্ট ফোন, রাউটার, সার্টিফিকেট, অ্যাটেনডেন্স রেজিষ্টার, স্ক্রিপ্ট এবং কাস্টমার ডেটা, শিল এবং রাবার স্ট্যাম্প, ডেবিট কার্ড,চেক বই-সহ বেশ কিছু নথি উদ্ধার করেছে পুলিশ। অভিযুক্তদের বারাসাত আদালতে পেশ করা হবে।