DA Protest: মৃতের নামেও ধরানো হয়েছে চিঠি? উৎসবের মেজাজে শোকজের জবাব সরকারি কর্মীদের

DA Protest: বিক্ষোভকারীদের দাবি, অবসরপ্রাপ্ত কর্মীদেরও ধরানো হচ্ছে শোকজ লেটার। এমনকী মৃত কর্মচারিকেও এই লেটার পাঠিয়েছে।

DA Protest: মৃতের নামেও ধরানো হয়েছে চিঠি? উৎসবের মেজাজে শোকজের জবাব সরকারি কর্মীদের
(নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 5:50 PM

কলকাতা: মহার্ঘ ভাতা বা ডিএ (DA)-র দাবিতে উত্তাল রাজ্য। বকেয়া ডিএ-র দাবিতে অনশন চালিয়ে যাচ্ছেন সরকারি কর্মচারিরা। কয়েকদিন আগে ধর্মঘটও পালন করেন তাঁরা। তবে ধর্মঘট রুখতে আগেই কড়া বার্তা দিয়েছিল নবান্ন। ধর্মঘটে যোগ দিলে বেতন কাটা যাওয়ার পাশাপাশি শোকজ করা হবে বলেও কড়া হুঁশিয়ারি দেওয়া হয়। তবে এরপরও যে আন্দোলনকারীদের দমানো যায়নি তা বলাই যায়। শোকজ হওয়া আন্দোলনকারীদের দাবি, উৎসবের মেজাজে এই শোকজের উত্তর দেওয়া হয়েছে। এমনকী শোকজ চিঠি পাওয়ার পর তাঁরা মিষ্টিমুখ করছেন। বিক্ষোভকারীদের দাবি, অবসরপ্রাপ্ত কর্মীদেরও ধরানো হচ্ছে শোকজ লেটার। এমনকী মৃত কর্মচারিকেও এই লেটার পাঠিয়েছে। শুধু তাই নয়, মাতৃকালীন ছুটিতে থাকা কর্মীচারিকেও ধরানো হয়েছে শোকজ চিঠি।

সংগ্রামী যৌথ মঞ্চের এক আন্দোলনকারী বলেন, “প্রায় ১ লক্ষ শোকজ করেছে। শিক্ষা দফতর থেকে প্রচুর শিক্ষককে শোকজ ধারনো হয়েছে। তবে শোকজ লেটার ধারনোর পর উৎসব শুরু হয়েছে। আমরা উৎসবের আমেজে এই শোকজের জবাব দিচ্ছি। যাঁরা অবসরপ্রাপ্ত, দীর্ঘদিন ছুটিতে রয়েছেন, তাঁদের শোকজ ধরানো হয়েছে। তাই এই শোকজ আমরা সংগ্রামী যৌথ মঞ্চের লিগ্যাল সেলের পক্ষ থেকে একটি বয়ান তৈরি করেছি। এই বয়ানের সাপেক্ষে আমরা জবাব দিচ্ছি। আর এই অর্ডারকে চ্যালেঞ্জ জানিয়ে আমরা আদালতে যাব।”

একই ছবি দেখা গেল জেলাতেই। শুক্রবার দুপুরে রাজগঞ্জের সার্কেল অফিসে জমায়েত হয়ে আবীর খেলে উৎসব পালন করে শোকজে এর উত্তর দিলেন শতাধিক শিক্ষকেরা। সরকার লাগাতার আমাদের সঙ্গে বঞ্চনা করছেন। বিভিন্ন বিষয়ের দাবি জানিয়ে আমরা যারা গত ১০ তারিখ ধর্মঘটে যোগদান করি তাঁদের শোকজ চিঠি পাঠানো হয়েছে। আমাদের ভয় নেই এতে। আমরা একদিনের বেতন স্বেচ্ছায় সরকারকে দিলাম। আজ আমরা আবির খেলে শোকজের উত্তর দিলাম।

অপরদিকে রায়গঞ্জের চিত্রটাও এক। এ দিন, দক্ষিণ সার্কেলে জমায়েত হন প্রাথমিক স্কুলের সিক্ষক শিক্ষিকারা। একে অন্যের গালে আবির দিয়ে কার্যত অকাল হোলি খেলেন তাঁরা।