Vice-Chancellor’s Meeting : আচার্য যখন বোস, কী কী আলোচনা হল শিক্ষামন্ত্রী-উপাচার্যদের সঙ্গে?

Vice-Chancellor’s Meeting : অবশেষে রাজ্যপালের সঙ্গে বৈঠকে বসলেন উপাচার্যরা। উপস্থিত খোদ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কোন কোন বিষয়ে আলোচনা হল এদিনের বৈঠকে?

Vice-Chancellor’s Meeting : আচার্য যখন বোস, কী কী আলোচনা হল শিক্ষামন্ত্রী-উপাচার্যদের সঙ্গে?
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2023 | 10:40 PM

কলকাতা : এবার থেকে একযোগে কাজ করবে রাজ্য-রাজ্যপাল-বিকাশভবন। রাজ্যপাল-উপাচার্যদের (Vice Chancellor) সঙ্গে রাজভবনে বৈঠকের পর এ কথা বলতে শোনা গিয়েছে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে (Education Minister Bratya Basu)। প্রসঙ্গত, নিজের আমলে একাধিকবার উপচার্যদের সঙ্গে বৈঠকে বসতে চেয়েছিলেন তৎকালীন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankar)। কিন্তু, উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত হয়নি বৈঠক। অন্যদিকে রাজ্য-রাজ্যপাল সংঘাতও বারবারই উঠে আসে খবরের শিরোনামে। কিন্তু, সি ভি আনন্দ বোসের আমলে কি এবার সেই সংঘাতে ইতি পড়ল? রাজ্যপাল সিভি আনন্দ বোসের সঙ্গে উপাচার্যদের একযোগে বৈঠকের পর সেই প্রশ্নই ঘোরাফেরা করছে রাজনৈতিক মহলে। কিন্তু, কী ঠিক হল এদিনের বৈঠকে? 

সূত্রের খবর, এদিন রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির পাশাপাশি রাজ্যের স্কুলস্তরের পড়াশোনা, পরিকাঠামোর উন্নয়ন নিয়েও কথা হয়। কথা হয় এই সংক্রান্ত নানা বিষয়ে। আলোচনা হয় স্কুল স্তরে টেলি-এডুকেশন, স্টুডেন্ট এক্সচেঞ্জ প্রোগ্রাম, পড়ুয়াদের এক্সট্রাক্যারিকুলার অ্যাক্টিভিটিতে উৎসাহ দেওয়া সহ একাধিক বিষয় নিয়ে। একইসঙ্গে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির এনআইআর ব়্যাঙ্কিংয়ের উপরেও বিশেষ জোর দেওয়া হয়। জোর দেওয়া হচ্ছে গবেষণার জন্য তহবিল তৈরির উপরেও। পাশাপাশি ভিন দেশের পড়ুয়াদের এ রাজ্যে পড়াশোনার বিষয়ে আগ্রহী করতে, রাজ্যের শিক্ষার পরিকাঠামো তাঁদের অনুকূলে করতেও কী কী পদক্ষেপ গ্রহণ করা যেতে পারে সে বিষয়েও আলোচনা হয়। উচ্চ শিক্ষায় জোর দিতে এদিন আলাদা করে আলোচনা হয় স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে। অর্থাভাবে থাকা একটা বড় অংশের পড়ুয়ার পড়াশোনার পথ সুগম করতে স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সফল বাস্তবায়নের উপর বিশেষ জোর দেওয়া হয়।

সিভিল সার্ভিসে ইন্ডিয়ান আর্ট-কালচার? 

প্রতিটি ছাত্রের গুণবলী, তার দক্ষতা, আর ভিন্ন ভিন্ন ক্ষমতা সম্পর্কে অবগত থাকতে হবে অধ্যাপকদের। তা জানতে হবে উপাচার্যদেরও। এদিনের বৈঠকে আরও একাধিক বিষয়ের সঙ্গে আলাদাভাবে এ বিষয়ে আলোচনা হয়। একইসঙ্গে সিভিল সার্ভিস পরীক্ষায় এখন থেকে আইএএস, আইপিএসের মতো ইন্ডিয়ান আর্ট ও কালচারকে অন্তর্ভুক্ত করা যায় কি না তা নিয়ে আলোচনা হয়। ভারতীয় দূতবাসগুলিতেও ভারতের তরফে সাংস্কৃতিক দূত রাখার পক্ষেও সওয়াল করা হয়। যে সমস্ত কলেজ-বিশ্ববিদ্যালয়গুলি পারফর্মিং আর্টস ও ফাইন আর্টসের উপর জোর দেয় জাতীয় স্তরের ব়্যাঙ্কিংয়ের ক্ষেত্রে তাদের গবেষণা থেকে ফান্ড সহ নানা বিষয়ে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের থেকে বেশি সমস্যার সম্মুখীন হতে হয়। একইসঙ্গে ন্যাকের গ্রেডেশনের সময় বাড়ে সমস্যা। এই সমস্যা কী ভাবে দূর করা যায় সে বিষয়েও এদিন আলাদা করে আলোচনা হয় রাজ্যপাল-উপাচার্য-শিক্ষামন্ত্রীর বৈঠকে। সূত্রের খবর, এদিন একযোগে বৈঠক ছাড়াও আলাদা আলাদাভাবে উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল। জানতে চান তাঁদের নির্দিষ্ট সমস্যার কথা। বৈঠক তো হল। বড় বার্তাও দিলেন ব্রাত্য। কিন্তু, স্কুল থেকে কলেজ স্তরে শিক্ষার কতটা উন্নতি হ