Weather Update: আরও এক ঘূর্ণাবর্ত! মঙ্গল-বুধ ভারী বৃষ্টি, বৃহস্পতিতে ভাসবে কি ভবানীপুর?

Kolkata Rain: কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও উত্তর ২৪ পরগনায় দু'এক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Weather Update: আরও এক ঘূর্ণাবর্ত! মঙ্গল-বুধ ভারী বৃষ্টি, বৃহস্পতিতে ভাসবে কি ভবানীপুর?
আগামী ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টির পূর্বাভাস (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 5:35 PM

কলকাতা: মায়ানমার উপকূলে ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই ঘূর্ণাবর্ত আগামী ২৪ ঘণ্টায় সরে এসে পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি চলে আসতে পারে। এর ফলে ২৮ সেপ্টেম্বর ও ২৯ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ (২৭ সেপ্টেম্বর) দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টি হয়েছে। আগামিকাল এবং পরশু দক্ষিণবঙ্গের সব জায়গাতেই বৃষ্টি হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

২৮ সেপ্টেম্বর ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায়। এছাড়া কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও উত্তর ২৪ পরগনায় দু’এক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ২৯ সেপ্টেম্বরও একইরকমভাবে বৃষ্টি জারি থাকবে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পশ্চিমের জেলাগুলিতে। ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুরে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়া উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি ও কলকাতাতেও ভারী বৃষ্টির সর্তকতা জারি করা হয়েছে।

উপকূলের জেলাগুলিতে বিশেষ করে পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় ঝোড়ো হাওয়া বইতে পারে বলে হাওয়া অফিস সূত্রে জানানো হয়েছে। ঘণ্টায় ৪০ কিলোমিটার থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়া হাওয়া বইতে পারে উপকূলবর্তী জেলাগুলিতে। ওই সময় সমুদ্র থেকে দূরে থাকার জন্য অনুরোধ করা হয়েছে আবহাওয়া দফতর থেকে। ২৯ সেপ্টেম্বর পর্যন্ত মৎসজীবীদের সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে। যেহেতু ২৮ সেপ্টেম্বর ও ২৯ সেপ্টেম্বর ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে, তাই অতিবৃষ্টির কারণে কলকাতা পৌরনিগম এলাকায় ফের নিচু জায়গাগুলিতে জল জমার সম্ভাবনা রয়েছে।

সোমবার রাত থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার দিনভর বৃষ্টি। বুধবার কমবে বৃষ্টি। সোমবার হালকা মাঝারি বৃষ্টি দু-এক পশলা দক্ষিণবঙ্গের সব জেলায়। ভারী বৃষ্টি দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।

মঙ্গলবার দফায় দফায় বৃষ্টি দক্ষিণবঙ্গে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়াতে।

৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, ঝাড়গ্রাম, হাওড়া হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বুধবার দু-এক পশলা বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গে। বৃষ্টি চললেও বৃষ্টির পরিমাণ কমবে। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামে দু-এক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস।

উত্তরবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। দু-এক পশলা হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। কলকাতায় সকালে আংশিক মেঘলা আকাশ, পরে পুরোপুরি মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ দু’এক পশলা বৃষ্টি হতে পারে। রাতের দিকে বৃষ্টি বাড়বে।

আরও পড়ুন : Cyclone Gulab: বর্ষার ব্যতিক্রমী ঘূর্ণিঝড়ের তালিকায় নাম গুলাবের, লম্বা সফরেই ভাঙল ছক