Cyclone Dana: আর কত দূরে দানা?

Cyclone Dana: ল্যান্ডফলের সময় গতিবেগ থাকতে পারে প্রায় ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। কলকাতায় ৮০ কিলোমিটার প্রতিঘণ্টার গতিবেগে বইতে পারে ঝড়। সঙ্গে চরম ভারী বৃষ্টি। ল্যান্ডফল হতে পারে ভিতরকণিকা ও ধামরার মধ্যে।

Cyclone Dana: আর কত দূরে দানা?
আর কত দূরে দানা? Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2024 | 12:08 AM

কলকাতা: সময় যত এগোচ্ছে ততই কমছে দূরত্ব। আবহাওয়া দফতরের তরফে শেষ পাওয়া আপডেট বলছে পারাদ্বীপ থেকে ৫০ কিলোমিটার দূরে রয়েছে বিধ্বংসী ঘূর্ণিঝড় দানা। ধামরা থেকে এর বর্তমান দূরত্ব বর্তমানে ৬০ কিলোমিটার, সাগরদ্বীপ থেকে ১৭০ কিমি দূরে রয়েছে দামাল এই ঝড়। হাওয়া অফিসের কর্তারা আরও বলছেন, উত্তর পশ্চিম বঙ্গোপসাগরে রয়েছে দানা। স্থলভাগে আছড়ে পড়তে পারে মধ্যরাতেই। গোটা ল্যান্ডফল প্রক্রিয়া সম্পন্ন হতে ভোর থেকে সকাল গড়িয়ে যেতে পারে। 

ল্যান্ডফলের সময় গতিবেগ থাকতে পারে প্রায় ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। কলকাতায় ৮০ কিলোমিটার প্রতিঘণ্টার গতিবেগে বইতে পারে ঝড়। সঙ্গে চরম ভারী বৃষ্টি। ল্যান্ডফল হতে পারে ভিতরকণিকা ও ধামরার মধ্যে। দানার সর্বোচ্চ প্রভাব প্রত্যক্ষ করা যেতে পারে পুরী থেকে সাগরদ্বীপের মধ্যে। তবে সাগরদ্বীপে প্রভাব পুরীর থেকে অনেকটাই কম হবে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। 

বর্তমানে উত্তর পশ্চিম বঙ্গোসাগরে তুমুল গতিতে ঘুরছে দানা। ঘূর্ণায়মান গতিবেগ হতে পারে ঘণ্টায় ১১০ থেকে ১২৫ কিলোমিটার পর্যন্ত। তবে মধ্য রাতের আগে স্থলভাগের কাছাকাছি এসে এর গতিবেগ কিছুটা কমে যাবে। সে সময় সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। এদিকে তৎপরতা বেড়েছে নবান্নেও। রাতে কন্ট্রোল রুমে যেতে দেখা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। নবান্নের রিপোর্ট বলছে ঝড়ের বিপদের আশঙ্কায় ২ লাখ ১১ হাজার ২৩৪ জনকে ইতিমধ্যেই নিরাপদ স্থানে সরানো হয়েছে।