মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি সত্ত্বেও মেলেনি চাকরি, অনির্দিষ্টকালের জন্য অনশনে হবু শিক্ষকরা

২০১৯ সালে প্রেস ক্লাবের সামনে গিয়ে নিয়োগের আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee), দাবি বিক্ষোভকারীদের

মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি সত্ত্বেও মেলেনি চাকরি, অনির্দিষ্টকালের জন্য অনশনে হবু শিক্ষকরা
কলেজ স্ট্রিটে চলছে অনশন ধর্মঘট
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2021 | 11:59 PM

কলকাতা: এ রাজ্যে নিয়োগের সমস্যা নতুন নয়। টেট থেকে এসএসসি, বিভিন্ন সময় চাকরি প্রার্থীদের অনশনের ছবি প্রকাশ্যে এসেছে আগেও। কয়েক দিন আগেই বেতনের দাবি-সহ একাধিক ইস্যুতে আদি গঙ্গায় নেমে মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে রওনা হওয়ার অভিনব দৃশ্য দেখা গিয়েছে। এবার শহরে আরও এক দল হবু শিক্ষকদের অনশন ধর্মঘট (Hunger Strike)।

গত কয়েক দিন ধরেই সল্টলেকে বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁরা। গত ১১ দিন ধরে চলছে সেই অনশন। বিক্ষোভকারীরা ২০১৬ সালের এসএলএসটি (SLST)-র প্যানেলে ওয়েটিং লিস্টে থাকা চাকরি প্রার্থী। নিয়োগের দাবিতে দীর্ঘদিন ধরেই চলছে তাদের এই বিক্ষোভ, এবার অনির্দিষ্টকালের জন্য অনশনে বসলেন তাঁরা।

এর আগে প্রশাসনের দরজায় দরজায় ঘুরেও কোনও লাভ হয়নি। বিক্ষোভকারীদের অভিযোগ, তাঁদের পরে যাদের পরীক্ষা হয়েছে তাঁদের নিয়োগের প্রক্রিয়া সম্পূর্ণ হলেও এদের নিয়োগ হয়নি। প্রথম পর্যায়ের এই নিয়োগ কোনও এক অদ্ভুত কারণে বাদ পড়ে গিয়েছে। তাই এই নিয়োগের ক্ষেত্রে দুর্নীতি হয়েছে বলে অভিযোগ। এরকম অন্তত দেড় হাজার প্রার্থী আছে বলে জানা গিয়েছে।

এর আগে ২০১৯ সালে প্রেস ক্লাবের সামনে অবস্থানে বসেছিলেন এরা, অনশনও করেন। এই বিক্ষোভকারীদের দাবি, সেই সময় মুখ্যমন্ত্রী নিজে গিয়ে নিয়োগের প্রতিশ্রুতি দিলেও কোনও লাভ হয়নি। এর মধ্যে পাঁচ জন প্রতিনিধির চাকরি হয়ে গিয়েছে ইতিমধ্যে। বাকিদের কেন হল না, তা নিয়েই ক্ষোভ।

আরও পড়ুন: চাকরি প্রার্থীদের জন্য বড় খবর! রেকর্ড সময়ে প্রকাশিত প্রাথমিক নিয়োগের মেধা তালিকা

বৃহস্পতিবার এই দাবিতে কলেজ স্ট্রিটের রাস্তায় বিক্ষোভ দেখান এরা। পুরুষ মহিলা নির্বিশেষে সবাই রাস্তায় শুয়ে পড়ে বিক্ষোভ দেখান এ দিন। প্রায় ঘণ্টা দেড়েক বাদে অবরোধ তুলে নেন। এই মুহূর্তে তাঁরা আদি মোহিনী মোহন কাঞ্জিলালের সামনে অবস্থান করছেন। তবে সেই তালিকায় থাকা আরও অনেকে সল্টলেকে করুণাময়ীর সামনে বিক্ষোভ দেখাচ্ছেন বলেও জানা গিয়েছে।