আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশিষ্ট বাঙালিদের সম্মাননায় সেন্ট জেভিয়ার্স কলেজ

International Mother Language Day: সকাল ১০ টায় শুরু হয় অনুষ্ঠানের প্রাথমিক পর্ব।  কলেজের শ্রদ্ধেয় অধ্যক্ষের সঙ্গে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সম্মানীয় ডেপুটি হাই কমিশনার।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশিষ্ট বাঙালিদের সম্মাননায় সেন্ট জেভিয়ার্স কলেজ
সেন্ট জেভিয়ার্স কলেজ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 22, 2022 | 2:15 PM

কলকাতা: উপলক্ষ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। সেন্ট জেভিয়ার্স কলেজের পার্কস্ট্রিট প্রাঙ্গণে আয়োজিত হয় ‘দশভুজা বাঙালি, ২০২২’। পৌরহিত্যে প্রাক্তনী সংসদ। ২০১১ সাল থেকে ধারাবাহিকভাবে, মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে এই অনুষ্ঠান হয়ে আসছে। প্রত্যেকবারই এই অনুষ্ঠানে থাকে কোনও না কোনও অভিনবত্ব। এই অনুষ্ঠানে ১০জন বিশিষ্ট বাঙালিকে সম্মাননা দেওয়া হয়। বিশিষ্ট বাঙালিদের তালিকায় রয়েছেন প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়, সুধীর সরকার, জয় গোস্বামী, প্রসেনজিৎ চট্টোপাধ্যায় প্রমুখ বিশিষ্ট বাঙালিরা।

সোমবার সেন্ট জেভিয়ার্স কলেজ অডিটোরিয়ামে, ২০২২ সালের দশভুজা অনুষ্ঠানে সংবর্ধিত হবেন অভিজিৎ চৌধুরী, অনির্বাণ ভট্টাচার্য, কোয়েল মল্লিক, পি সি সরকার জুনিয়র, সম্রাট ঘোষ, প্রচেত গুপ্ত, পরমব্রত চট্টোপাধ্যায়, শান্তনু মৈত্র, সুপ্রিয়া রায় এবং মেজর শামসুল আরেফিন। ধৃতিমান চট্টোপাধ্যায় পাবেন লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। সকাল ১০ টায় শুরু হয় অনুষ্ঠানের প্রাথমিক পর্ব।  কলেজের শ্রদ্ধেয় অধ্যক্ষের সঙ্গে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের সম্মানীয় ডেপুটি হাই কমিশনার।

অনুষ্ঠানের মূল পর্বে উপস্থিত ছিলেন ‘দশভুজা’য় আমন্ত্রিত বিশিষ্ট বাঙালি ব্যক্তিত্বরা। সাধারণত, সংযোগ ও দশভুজা দু’টি পর্বে সংগঠিত হয় এদিনের অনুষ্ঠান। কলেজের ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে ও অংশগ্রহণে ভাষা দিবসের উদযাপনে মেতে ওঠে কলেজ প্রাঙ্গণ। লকডাউন পরবর্তী বিভীষিকায় শুধুমাত্র ‘দশভুজা বাঙালি’র আয়োজন সম্ভবপর হয়েছে বলে জানিয়েছেন সমিতির কার্যনির্বাহী সংস্থা।