Jadavpur University: আবারও ল্যাবের তালা ভাঙার ঘটনা, গ্রেফতার বিশ্ববিদ্যালয়েরই পিওন

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ভবনের যে সয়েল ল্যাব অর্থাৎ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের এই গবেষণাগারে গত ১৩ জুলাই চুরি হয়।

Jadavpur University: আবারও ল্যাবের তালা ভাঙার ঘটনা, গ্রেফতার বিশ্ববিদ্যালয়েরই পিওন
ছবি মৃণ্ময় চক্রবর্তী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 4:41 PM

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সয়েল ল্যাবে ফের তালা ভাঙার ঘটনা ঘটল। বৃহস্পতিবার রাতে এই ঘটনা ঘটে বলে অভিযোগ। রাতভর ল্যাবের দরজায় তালা থাকলেও সকালে দেখা যায় তালা ভাঙা। এই ঘটনায় প্রযুক্তি ভবনে কম্পিউটার সায়েন্স বিভাগের এক পিওনকে গ্রেফতার করেছে যাদবপুর থানার পুলিশ। অভিযুক্তের নাম সুখদেব নস্কর। এর আগে গত ১৩ জুলাই চুরির অভিযোগ উঠেছিল সয়েল ল্যাবে। পরদিনই অভিযোগ দায়ের করা হয় যাদবপুর থানায়। ফের এই ঘটনায় স্বাভাবিক ভাবেই নানা প্রশ্ন উঠতে শুরু করেছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ভবনের যে সয়েল ল্যাব অর্থাৎ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের এই গবেষণাগারে গত ১৩ জুলাই চুরি হয়। ল্যাবের ৭০ থেকে ৮০ শতাংশ জিনিসই চুরি হয় বলে অভিযোগ ওঠে। তা নিয়ে থানাতেও জানায় কর্তৃপক্ষ। লালবাজারের গোয়েন্দা শাখা এখান থেকে আঙুলের ছাপ নিয়ে যায় পরীক্ষার জন্য।

ju

এই ঘটনার পর নিরাপত্তা বাড়ানো হয় বিশ্ববিদ্যালয়ের তরফে। ল্যাবগুলিতে রাতে টহলেরও ব্যবস্থা করা হয়। শুক্রবার তেমনই টহল দিচ্ছিলেন নিরাপত্তা রক্ষীরা। রাত সাড়ে ৯টা নাগাদ সংশ্লিষ্ট ল্যাবের দরজায় তালা ঝুলতে দেখেন। কিন্তু ১১টা নাগাদ দেখা যায় তালা নেই। এরপরই নতুন তালা লাগানোর ব্যবস্থা করা হয়। কিন্তু ভোর সাড়ে ৩টে চারটে নাগাদ দেখা যায় সেই তালা ভাঙা।

তড়িঘড়ি রেজিস্ট্রারকে খবর দেওয়া হয়। কম্পিউটার সায়েন্স বিভাগের এক পিওনকে এই ঘটনায় আটকও করা হয়। শুকদেব নস্কর। উপাচার্য, রেজিস্ট্রার পৌঁছন বিশ্ববিদ্যালয়ে। যাদবপুর থানার পুলিশকেও খবর দেওয়া হয়। এর পর সয়েল ল্যাবে গিয়ে দেখা যায় একটি ভারী ব্যাগ রাখা হয়েছে। তা খুলতেই দেখা যায় প্রচুর জিনিসপত্র রাখা। শুকদেবকে জিজ্ঞাসাবাদ করার পর যাদবপুর থানার পুলিশ তাঁকে গ্রেফতার করে নিয়ে যায়। আরও পড়ুন: ‘যান, আগে ফুল প্যান্ট পরে আসুন তার পর অভিযোগ নেব’, এবার পোশাক বিতর্কে কসবা থানা