‘যান, আগে ফুল প্যান্ট পরে আসুন তার পর অভিযোগ নেব’, এবার পোশাক বিতর্কে কসবা থানা

Kasba: অভিযোগকারীরা প্রশ্ন তোলেন, এমন কি কোনও নিয়ম আছে, বিপদে সাধারণ মানুষ থানায় এলে তাঁর 'ড্রেস কোড' প্রধান বিচার্য হবে?

'যান, আগে ফুল প্যান্ট পরে আসুন তার পর অভিযোগ নেব', এবার পোশাক বিতর্কে কসবা থানা
চিত্র সাংবাদিক- মৃন্ময় চক্রবর্তী। (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2021 | 3:54 PM

কলকাতা: ফের পোশাক বিতর্ক। এবার অভিযোগের আঙুল কসবা থানার দিকে। অভিযোগ, হাফ প্যান্ট পরে থানায় আসায় পুলিশ অভিযোগ জমা নিতে চায়নি। সাফ জানানো হয় হাফ প্যান্ট পরে থানায় এলে তারা কোনও অভিযোগ নেবে না। পরে ফুল প্যান্ট পরে এসে অভিযোগ দায়ের করে যান ওই যুবক।

পিকনিক গার্ডেনের বাসিন্দা বার্ণিক দত্ত। তাঁর অভিযোগ, কসবা থানায় চুরির অভিযোগ দায়ের করতে গিয়েছিলেন তিনি। সঙ্গে তাঁর এক বন্ধুও ছিল। সে সময় তাঁর পরণে হাফ প্যান্ট থাকায় পুলিশ আধিকারিক সটান বলে দেন অভিযোগ নেওয়া হবে না।

বার্ণিকের দাবি, ফুল প্যান্ট পরে না এলে অভিযোগ নেওয়া হবে না বলে জানান পুলিশ কর্মীরা। ফের ফুলপ্যান্ট পরে থানায় গেলে অভিযোগ নেয় পুলিশ। এরপর কলকাতা পুলিশের টুইটার হ্যান্ডেলে এই নিয়ে প্রশ্ন তুলেও হেনস্তা হতে হয় বলেও অভিযোগ ওই যুবকের।

বার্ণিকের কথায়, “আমরা বার বার অনুরোধ করি। এটা তো এমার্জেন্সি। আমরা অভিযোগ লিখেও এনেছি। আপনাদের লিখতেও হবে না। শুধু অভিযোগপত্রটা জমা দেব, চলে যাব। তখনও বলা হয়, ‘যাও ফুল প্যান্ট পরে এসো, তার পর অভিযোগ জমা দেবে’। তারপর অভিযোগ নিল।” অভিযোগকারীরা প্রশ্ন তোলেন, এমন কি কোনও নিয়ম আছে, বিপদে সাধারণ মানুষ থানায় এলে তাঁর ‘ড্রেস কোড’ প্রধান বিচার্য হবে? তেমনটা থেকে থাকলে পুলিশের কর্তব্য তা নিয়ে মানুষকে সচেতন করা। ইতিমধ্যেই তদন্ত শুরু হয়েছে। কসবা থানায় গিয়েছেন অ্যাসিস্ট্যান্ট কমিশনার নিজে।

কিছুদিন আগে রাজপুর সোনারপুর পুরসভায় পোশাক ফতোয়া নিয়ে বিতর্ক তৈরি হয়। পুরসভায় পোস্টার লাগানো হয়, ‘অশোভনীয় বা দৃষ্টিকটু পোশাক পরে পুরসভায় প্রবেশ নিষিদ্ধ।’ যদিও সে সময় পুর প্রশাসকের দাবি ছিল, অনেকেই কাজের জন্য আসেন পুরসভায়। তাঁদের নানারকম পোশাক। কিছুদিন আগে পোশাক নিয়ে এক ব্যক্তির সঙ্গে বিবাদও হয় পুর কর্মীদের। তার জেরেই এই নোটিস দেওয়া হয়। এবার পোশাক বিতর্কে জড়াল কসবা থানার নাম। আরও পড়ুন: ‘লোকটা সিআইডি বলত, রোজই বাড়িতে নতুন নতুন মেয়ে নিয়ে আসত! এরপরই আজ…’, বিস্ফোরক অভিযোগ এলাকাবাসীর