JEE Dates: জয়েন্ট এন্ট্রান্সের দিন বদল, উচ্চ মাধ্যমিক নিয়ে ধোঁয়াশা বাড়ল আরও

JEE Dates: জয়েন্টের পরীক্ষার জন্য উচ্চ মাধ্যমিকের দিন বদল করা হয়েছিল। আর এবার জয়েন্ট এন্ট্রান্সের রুটিন বদলে যাওয়ায় ফের বাড়ল বিভ্রান্তি।

JEE Dates: জয়েন্ট এন্ট্রান্সের দিন বদল, উচ্চ মাধ্যমিক নিয়ে ধোঁয়াশা বাড়ল আরও
পরীক্ষার দিন বদল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2022 | 3:31 PM

কলকাতা : বদল করা হল জয়েন্ট এন্ট্রান্স (মেন) পরীক্ষার দিন। ১৬ এপ্রিল থেকে যে পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল, সেই পরীক্ষা শুরু হবে ২১ এপ্রিল থেকে। ৪ মে পর্যন্ত চলবে পরীক্ষা। সোমবার বিজ্ঞপ্তি জারি করে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের তরফ থেকে পরীক্ষার নতুন দিনের কথা ঘোষণা করা হয়েছে। তবে, এই দিন বদল হওয়ায় প্রভাব পড়তে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিনে। ২৫ এপ্রিল জয়েন্ট এন্ট্রান্স ও উচ্চ মাধ্যমিক দুটি পরীক্ষাই রয়েছে। তাই উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিন আবারও বদলাতে হতে পারে বলে অনুমান করা হচ্ছে।

এর আগে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হওয়ার কথা ছিল, ১৬, ১৭, ১৮, ১৯, ২০ ও ২১ এপ্রিল। বিজ্ঞপ্তি অনুযায়ী, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার নতুন দিনগুলি হল ২১, ২৪, ২৫ ও ২৯ এপ্রিল এবং ১ ও ৪ মে। এর মধ্যে ২৫ মে-তে রয়েছে উচ্চমাধ্যমিকের একটি পরীক্ষা।

কেন উচ্চ মাধ্যমিক নিয়ে ধোঁয়াশা বাড়ছে?

এর আগে জয়েন্ট এন্ট্রান্সের সঙ্গে এতই দিনে পরীক্ষা পড়ে যাওয়ায় ১৩, ১৬, ১৮ ও ২০ এপ্রিলের পরীক্ষাগুলির দিন পরিবর্তন করে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ১৮ এপ্রিল ছিল স্ট্যাটিসটিক্স, ভূগোল, হোম ম্যানেজমেন্টের পরীক্ষা। বদলে সেই পরীক্ষার দিন নির্ধারিত হয় ২৫ এপ্রিল। কার্যত নজিরবিহীন সিদ্ধান্ত নিতে হয়েছিল সংসদকে। কিন্তু, এবার ফের জয়েন্ট এন্ট্রান্সের দিন বদলে যাওয়ায় ২৫ তারিখ নিয়েই বাড়ল বিভ্রান্তি। সমস্যা এড়াতে আবারও দিন বদল করতে হতে পারে সংসদকে।

এ দিকে ১২ এপ্রিল উপ নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। আর উচ্চ মাধ্যমিক পরীক্ষা রয়েছে ১১ ও ১৩ তারিখ। তাই সে ক্ষেত্রেও সমস্যা তৈরি হতে পারে বলে মনে করছেন অনেকে। গার্ড দেওয়ার জন্য শিক্ষকের অভাব রয়েছে আগে থেকেই, তাই পরীক্ষার দিনগুলিতে শিক্ষকদের ছুটি না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সংসদ। শিক্ষকরা ভোটের ডিউটিতে গেলে সমস্যা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। তাই সমাধান খোঁজার চেষ্টা করছে সংসদ।

আরও পড়ুন: Post Poll Violence: ১০ মাস পরও বাড়ি ফিরতে পারেনি তিন শতাধিক মানুষ, নিরাপত্তা দিতে বলল আদালত