Kalyan Banerjee-Kunal Ghosh: ‘তফাৎ শুধু শিরদাঁড়ায়’ কল্যাণকে জবাব দিতে কুণাল লিখলেন ‘শিরদাঁড়াটাই নেই’

Kalyan Banerjee-Kunal Ghosh: কল্যাণ-কুণাল কাজিয়া থামেনি শুক্রবারও। সোশ্য়াল মিডিয়াতেও চোখে পড়েছে সেই তরজা।

Kalyan Banerjee-Kunal Ghosh: 'তফাৎ শুধু শিরদাঁড়ায়' কল্যাণকে জবাব দিতে কুণাল লিখলেন 'শিরদাঁড়াটাই নেই'
কল্যাণ-কুণাল কাজিয়া তুঙ্গে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 15, 2022 | 12:16 AM

কলকাতা : রাজ্য রাজনীতির বিতর্কের কেন্দ্রে এখন শাসক দলের দুই প্রথম সারির নেতা। যদিও বিতর্কের বিতর্কের সূত্রপাত অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ঘিরে। তবে, সেই রেশ ধরে বাকযুদ্ধ চলছে তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষের মধ্যে। ইতিমধ্যে অস্বস্তি কমাতে আসরে নেমেছেন পার্থ চট্টোপাধ্যায়। তবে শুক্রবারও দেখা গেল ফেসবুকে দুজনের ইঙ্গিতবাহী পোস্ট।

কবিতায় চলল ‘শিরদাঁড়া-যুদ্ধ’। একদিকে শ্রীজাত-র লেখা কবিতার লাইন উদ্ধৃত করলেন কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন,  ‘মানুষ থেকেই মানুষ আসে, বিরুদ্ধতার ভিড় বাড়ায়। আমরা মানুষ, তোমরা মানুষ, তফাৎ শুধু শিরদাঁড়ায়।’ নীচে লেখা রয়েছে কবি শ্রীজাতর নাম। এই কবিতা আদতে ইঙ্গিতবাহী বলেই মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। প্রকাশ্যে অভিষেকের বিরোধিতা করার পর কুণালের সঙ্গে তাঁর শিরদাঁড়ার তফাতের কথাই বলেছেন কি না, এমন প্রশ্নও ওঠে।

কবিতার জবাব কবিতাতেই দিয়েছেন কুণাল। তিনি যা পোস্ট করেছেন, সেটারও বিষয়বস্তু শিরদাঁড়াই। কবিতায় শেষ দুটি লাইন লাল রঙ দিয়ে চিহ্নিত করেছেন কুণাল। সেখানে লেখা রয়েছে, ‘মনুষ্যরূপী এই মানবেরে চেনাটা কঠিন ভাই, অস্থি সমূহ স্থিত নিজস্থানে শিরদাঁড়াটাই নাই।’ যদিও দুই নেতার কেউই এই বিষয়ে প্রকাশ্যে কথা বলেননি। তবে, কুণাল ঘোষ কার শিরদাঁড়ার অস্তিত্ব নিয়ে প্রশ্ন তুললেন, সেই জবাব স্পষ্ট নয়।

যদিও শুক্রবার কুণাল ঘোষ নিজেই টুইটারে লিখেছেন, ‘চ্যাপ্টার ক্লোজড’। সঙ্গে একটি হাসির ইমোজি দিয়েছেন তিনি। কল্যাণ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কাজিয়ায় ইতি টানতে এমনটা করেছেন বলে মনে করা হয়। তবে, তবে তারপরই ফেসবুকে এই দুই পোস্ট ইঙ্গিত দিয়েছে, কাজিয়া এখনও জারি রয়েছে।

আরও পড়ুন : Partha Chatterjee calls Kalyan Banerjee: বিতর্ক থামাতে এবার আসরে পার্থ, ফোন গেল কল্যাণ-কুণালের কাছে

তবে সূত্রের খবর, ইতিমধ্যেই বিতর্ক থামাতে আসরে নেমেছেন তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়। সূত্রের খবর, শুক্রবার সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় ও কুণাল ঘোষ দুজনকেই ফোন করেছেন তিনি। কুণাল ঘোষ নিজেই জানিয়েছিলেন, পার্থ চট্টোপাধ্যায়ের নেতৃত্বাধীন দলের শৃঙ্খলারক্ষা কমিটির তরফ থেকে পুরো বিষয়টার ওপর নজর দেওয়া হচ্ছে। আর এবার সরাসরি ফোন করে বিতর্ক থামানোর আর্জি জানালেন তিনি। জানা গিয়েছে, শুক্রবার দুপুরে ফোন করে দুই নেতাকে তিনি সতর্ক করেছেন। যাতে আর বিতর্ক না বাড়ে, সেই বার্তাই দিয়েছেন পার্থ।

আরও পড়ুন : West Bengal BJP : ব্যর্থতা ঢাকতেই কল্যাণ-অভিষেক বিতর্ক? তৃণমূলের ‘নাটকে’র তত্ত্ব উস্কে দিল বিজেপি