‘ভোট অন অ্যাকাউন্ট’-এ ‘কল্পতরু’ হওয়ার চেষ্টা মমতার, এক নজরে বড় ১০ পয়েন্ট

আজকের 'ভোট অন অ্যাকাউন্টে' একদিকে যেমন কর্মসংস্থানকে গুরুত্ব দেওয়া হয়েছে। তেমনই স্বাস্থ্য ও পরিকাঠামোও সমান গুরুত্ব পেয়েছে। পূর্ণাঙ্গ বাজেটের কায়দায় বেশ কিছু দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথাও উঠে এসেছে।

'ভোট অন অ্যাকাউন্ট'-এ 'কল্পতরু' হওয়ার চেষ্টা মমতার, এক নজরে বড় ১০ পয়েন্ট
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 9:24 PM

কলকাতা: বর্তমান সরকারের মেয়াদ টেনেটুনে আর মাস তিনেক। ফলে রাজ্য সরকারের যে ‘ভোট অন অ্যাকাউন্ট’ও ভোটমুখী হবে তা প্রত্যাশিতই ছিল। বিধানসভায় মুখ্যমন্ত্রীর ‘ভোট অন অ্যাকাউন্ট’-ও সেই আঙ্গিকই প্রকাশ পেল। কার্যত পূর্ণাঙ্গ বাজেটই (West Bengal Budget) পেশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিরোধীদের অভিযোগ, তিনি চেষ্টা করছেন ‘কল্পতরু’ হওয়ার। গত বছরের তুলনায় বরাদ্দও অনেকটাই বাড়ল। ২০২০ সালে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র মোট ২ লক্ষ ৩৪ হাজার কোটির বেশি বরাদ্দ করেছিলেন বাজেটে। অসুস্থতার কারণে তিনি গরহাজির থাকায় মুখ্যমন্ত্রী এই বছর ‘ভোট অন অ্যাকাউন্ট’ পেশ করেন। যেখান ২ লক্ষ ৯৯ হাজার ৬৮৮ কোটি বরাদ্দ প্রস্তাব করা হয়।

‘ভোট অন অ্যাকাউন্ট’-এ একদিকে যেমন কর্মসংস্থানকে গুরুত্ব দেওয়া হয়েছে। তেমনই স্বাস্থ্য ও পরিকাঠামোও সমান গুরুত্ব পেয়েছে। পূর্ণাঙ্গ বাজেটের কায়দায় বেশ কিছু দীর্ঘমেয়াদি পরিকল্পনার কথাও উঠে এসেছে। অন্যদিকে জনকল্যাণমুখী প্রকল্পগুলির খাতে আরও বেশি করে বরাদ্দের বিষয়ে বিশেষ নজর দিয়েছে রাজ্যের অর্থ দফতর। একই সঙ্গে নেতাজির আবেগের কথাও মাথায় রাখা হয়েছে।

এক নজরে দেখুন ‘ভোট অন অ্যাকাউন্ট’-এ মুখ্যমন্ত্রীর প্রস্তাবিত বড় ১০ পয়েন্ট

*স্বাস্থ্যসাথী প্রকল্পের বরাদ্দ বাড়িয়ে ১,৫০০ কোটি। পুনর্নবীকরণ হবে তিন বছর অন্তর।

*রাজ্য পুলিশে ৬০ হাজার ২৯১ শূন্যপদে আগামী তিন বছরের মধ্যে নিয়োগ প্রস্তাব।

*পার্শ্ব শিক্ষকদের জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ। প্রতি বছর ৩ শতাংশ করে বেতন বৃদ্ধির প্রস্তাব। অলচিকিতে ৫০০ স্কুলে ১৫০০ পার্শ্ব শিক্ষক নিয়োগ নেপালি ও হিন্দি ভাষায় স্কুলে ৩০০ জন পার্শ্ব শিক্ষক নিয়োগের প্রস্তাব।

*কৃষকবন্ধু প্রকল্পে কৃষকবন্ধুদের জন্য বার্ষিক বরাদ্দ ৫০০০ থেকে বাড়িয়ে ৬০০০ টাকা।

*৩০ জুন পর্যন্ত রোড ট্যাক্স মকুব। গ্রামীণ সড়কে ৫০০ কোটির প্রস্তাব। ৫ বছরে ৪৬ হাজার কিলোমিটার সড়ক তৈরির পরিকল্পনা। ইএম বাইপাস-নিউটাউন, উল্টোডাঙা-পোস্তা, গড়িয়া যাদবপুর, পাইকপাড়া-শিয়ালদা, টালা-ডানলপ (৬ লেন) নতুন ফ্লাইওভার তৈরির প্রস্তাব। কলকাতা-বাসন্তী ৪ লেনের সড়ক।

*চা বাগানের উন্নয়নে বরাদ্দ ১৫০ কোটি, নতুন শিল্প করিডরে ১০০ কোটি বরাদ্দের প্রস্তাব।

আরও পড়ুন: প্রতি বছরই পার্শ্ব শিক্ষকদের ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি: প্রস্তাব মুখ্যমন্ত্রীর

*১০ লক্ষ নতুন স্বনির্ভর গোষ্ঠী। মোট ২৫ হাজার কোটি পর্যন্ত ঋণের ব্যবস্থা। প্রকল্পের নাম ‘মাতৃ বন্দনা’। ‘যুবশক্তি’ নামের আরেকটি প্রকল্পে তিন বছর ছাড়া ১০ হাজার ছেলেমেয়ে নিয়ে প্রশিক্ষণ। শেষে চাকরি সরকারি দফতরে।

*নিউটাউনে আজাদ হিন্দ স্মারক। প্রতি জেলায় তৈরি হবে জয় হিন্দ ভবন। কলকাতা পুলিশে নেতাজি ব্যাটালিয়ন তৈরি। বরাদ্দ ১০ কোটি টাকা।

*একুশের পরও বিনামূল্যে রেশন।

*প্রতি বছর দু’বার করে বছরে দুয়ারে সরকার ও পাড়ায় পাড়ায় সমাধান।

আরও পড়ুন: বন-সহায়ক পদে নিয়োগে ‘কারসাজি’! তদন্তে সায় মমতার মন্ত্রিসভার